একটি নারীর আত্মকাহিনী । নারীদের জীবনের গল্প

আসসালামুয়ালাইকুম! কেমন আছেন আপনারা সবাই? আশা রাখছি আপনারা সকলে বেশ ভালোই আছেন। নতুন একটি আর্টিকেল নিয়ে আবারও চলে আসলাম আপনাদের মাঝে। একটি নারীর আত্মকাহিনী । নারীদের জীবনের গল্প –

পূর্বের দুটি আর্টিকেলে আমরা একজন লেখকের আত্মকাহিনী এবং পুলিশ/সেনাবাহিনীর আত্মকাহিনী সম্পর্কে শুনেছি। আজকের আর্টিকেলে আমরা একজন নারী আত্মকাহিনী শুনবো। এই আত্মকাহিনী শুনে আপনি একজন নারীর জীবনের কষ্ট সম্পর্কে জানতে পারবেন। একজন নারী কিভাবে নিজের জীবনকে সবকিছুর সাথে মানিয়ে নেই সেটা বুঝতে পারবেন। আশা করছি এই আত্মকাহিনীটি পড়তে আপনাদের অনেক ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

একটি নারীর আত্মকাহিনী । নারীদের জীবনের গল্প

আমি মনীষা। আজকের এই দিনটা থেকে শুরু হলো আমার জীবনের নতুন একটি অধ্যায়ের গল্প। কি সেই অধ্যায়? এই অধ্যায়টি প্রত্যেক মেয়ের জীবনের অনেক গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। যার নাম হচ্ছে বিবাহ। পাশের গ্রামের সৌহার্দ্যের সাথে আজকে আমার বিবাহ কার্য শেষ হলো। বিয়ের শেষে না চাইলেও সব কিছু ছেড়ে চলে আসতে হলো আমাকে। যত যাই হয়ে যাক, নিজেকে কিছুতেই মানাতে পারছিলাম না। মনে হচ্ছে যেনো আমার জীবনের অনেক কাছের কিছু ছেড়ে আমি এসেছি।

আর এমনটা হওয়া স্বাভাবিক নয়কি? তিনি এসে পাশে বসলেন, আর বলতে লাগলেন। এই সংসার তোমার, আজ থেকে নিজের মতো করে আমাদের সংসার ঘুছিয়ে নেওয়ার দায়িত্ব তোমাকে দিলাম। এমনটা প্রত্যেক স্বামী তার স্ত্রীকে বলে, কিন্তু তুমি কি আমাকে ভিন্ন কিছু বলতে পারতে না? তুমি কি আমাকে জিজ্ঞেস করতে পারতে না, আমার মনের অবস্থা। বুঝে কি নিতে পারতে না?

এতগুলো বছরের সকল স্মৃতি ছেরে একটা নতুন জায়গায় এসে নিজেকে মানিয়ে নেওয়াটা যে জড়িত কঠিন সেটা নারী ছাড়া অন্য কেউ বুঝতে পারবে না। শৈশবের সেই মধুর স্মৃতিগুলো, স্কুলের সেই দিনগুলি, বন্ধুদের সব আড্ডা, হাসি তামাশা সব কিছুই ছিল জীবনের এক একটা অধ্যায়। আজ সেসব অধ্যায়ের সমাপ্তি হয়েছে বলে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে।

বাড়িতে ফেলে আসা স্নেহের বাবা আর মা যাদের বড্ড ভালোবাসি, আদরের সেই ভাইটা যার সাথে লেগে থাকতাম সারাক্ষণ। পাশের বাড়ির রুমা অ্যান্টি, লিপি অ্যান্টি সবসময় মনীষা মনীষা করতো। তাদের সাথে এখন আর প্রতিদিন দেখা হবে না, হবেনা কথা। মাঝে মধ্যে যদি যায় তবে হলেও হতে পারে দেখা। মায়ের হাতে ভাত না খেলে আমার পেট ভরতে চায়না, বাবার হাত মাথায় না থাকলে ঘুম আসেনা।

এসব নিয়ে কি তুমি আমাকে জিজ্ঞেস করেছিলে? আমি যে এতকিছু ছেড়ে শুধু তোমার সংসার জুড়ে দিতে এসেছি, আমার জন্য সেটা অতটা সহজে মানিয়ে নেওয়ার মতো নয়। এভাবে একজন নারী তার সবকিছু ছেড়ে স্বামীর ঘরে আসে, সবকিছু সহ্য করে নিজেকে মানিয়ে নিয়ে স্বামীর সংসার গুছিয়ে নেয়।

Related Posts

10 Comments

মন্তব্য করুন