একটি মাত্র বল, ছয় রান প্রয়োজন, এমন পরিস্থিতিতে দলকে জিতিয়েছে এমন কিছু ব্যাটসম্যান

মনে করেন আপনার প্রিয় দল মাঠে ব্যাট করছে। শেষ বলে ছয় রান দরকার তখন আপনার মনের মধ্যে কেমন হবে? নিশ্চয়ই আপনি প্রথমটি খুব নার্ভাস ফিল করবেন, তারপরে আপনার দলটি যখন ছয় হাঁকিয়ে দেবে তখন আর আপনার আনন্দের সীমা থাকবেনা। আজ আমরা এমনই পাঁচটি ম্যাচ সম্পর্কে আলোচনা করতে চলেছি যে সকল ম্যাচে শেষ বলে ছয় মেরে দলকে জিতিয়ে দিয়েছেন আলোচিত কিছু ব্যাটসম্যানরা। তো চলুন শুরু করা যাকঃ

১) জাভেদ মাইদাদঃ পাকিস্তানের এই হার্ডহিটার ব্যাটসম্যান উনিশশো ছিয়াশি সালে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ব্যাট করতে নেমে এক স্মরণীয় জয় দলকে উপহার দিয়েছিল। এশিয়া কাপের ফাইনালে ভারত বনাম পাকিস্তানের সেই ম্যাচে শেষ বলে চার আনার দরকার ছিল। বল করতে আসছেন চেতন শর্মা কিন্তু ফুলটস টা দিয়ে তিনি সবচেয়ে বড় ভুলটি করলেন। বল চলে গেল সীমানার বাইরে এবং তার মাধ্যমে প্রথমবারের মতো পাকিস্তান এশিয়া কাপ নিজেদের ঘরে তোলে।

২) ল্যান্স ক্লুসারঃ 1999 সালে দক্ষিণ আফ্রিকা বনাম নিউজিল্যান্ড এর একটি সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল নেপিয়ারের সেই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ সূচনা করেছিল। নিউজিল্যান্ড 257 রানের একটি চ্যালেঞ্জিং টার্গেট করে দিয়েছিল। দক্ষিণ আফ্রিকার দিকে যেটার জন্য শেষ বলে প্রয়োজন ছিল 4 রান। বল করতে আসছিলেন জিওন লেন্স কিন্তু ব্যাটসম্যান লেন্সের মাথার ওপর দিয়ে বলটি পার করে দিলেন সোজা বাউন্ডারির বাইরে। বাউন্ডারির বাইরে বললে ভুল হবে একদম সীমানার বাইরে বিংশ শতকের সেটি সবচেয়ে বড় স্মরণীয় জয়।

৩) ব্রেন্ডন টেইলরঃ একবার বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের একটি ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে 237 রানের টার্গেট দেয়। এরপর জিম্বাবুয়ে দলকে বেশ ভালই চাপে রাখতে সক্ষম হয় বাংলাদেশ। কিন্তু শেষ ওভারে প্রয়োজন ছিল 17 রান সুতরাং মাত্র 5 বোলের মাধ্যমে ব্রেন্ডন টেইলর 12 রান সংগ্রহ করেন শেষ বলে দরকার ছিল 5 রান। শেষ ওভারটিতে বল করেছেন মাশরাফি বিন মুর্তজা। শেষ বল টি মাশরাফি বিন মর্তুজা ফুলটস দেয়ার মাধ্যমে সবচেয়ে বড় ভুলটি করেন বল চলে যায় বাউন্ডারির বাইরে। নিজেদের মাটিতে সেই বার সিরিজ নিশ্চিত করেছিল জিম্বাবুয়ে দল।

৪) এখন আমরা যে ম্যাচটির কথা আলোচনা করবো সেই ম্যাচটি সম্পর্কে আপনারা সবাই অবগত। আর ব্যাটসম্যানটির সম্পর্ক আপনারা সবাই জানেন। 2017 সালে শ্রীলংকার স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠিত নিদ্রাস ট্রফিতে ভারত বনাম বাংলাদেশের ফাইনাল ম্যাচের শেষ ওভারের নাটকীয় ভাবে জয়লাভ করে ভারত। আর একটুর জন্য ফসকে যায় বাংলাদেশের হাত থেকে। প্রথমবারের মতো কোন ট্রফি অর্জন করতে অক্ষম হয় বাংলাদেশে। শেষ ওভারে বল করছিল সৌম সরকার, 12 রান দরকার ছিল। শেষ ওভারে বেশ ধারণ করেছিলেন তবে শেষ ওভারে প্রয়োজন ছিল পাঁচ রানের। এর আগের ওভারে 22 রানের ধাক্কা অনেকটাই সামলে নিতে সক্ষম হয়েছিল সরকার। কিন্তু শেষ পর্যন্ত আর রক্ষা হলোনা ব্যাটসম্যান বল টি সবার মাথার উপর দিয়ে উড়ে দিলেন সেই পরাজয় হয়তোবা এখনও সবার জন্য স্মরণীয় হয়ে থাকবে।

আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।
ধন্যবাদ।।

Related Posts