একটি হাতির বন্ধু হ‌ওয়ার গল্প

একটি একা হাতি বনের মধ্য দিয়ে হেঁটেছিল, বন্ধুদের খোঁজে। তিনি শীঘ্রই একটি বানরকে দেখতে পেয়ে জিজ্ঞাসা করলেন, ‘আমরা কি বন্ধু হতে পারি, বানর?’

বানর দ্রুত উত্তর দিল, ‘তুমি বড় এবং আমার মতো গাছে দোল দিতে পারো না, তাই আমি তোমার বন্ধু হতে পারব না।’ পরাজিত, হাতিটি খরগোশের সাথে হোঁচট খেয়ে অনুসন্ধান চালিয়ে যেতে থাকে। তিনি তাকে জিজ্ঞাসা করতে লাগলেন, ‘আমরা কি বন্ধু হতে পারি, খরগোশ?’

খরগোশটি হাতির দিকে তাকিয়ে উত্তর দিল, “তুমি এত বড় যে আমার গর্তের মধ্যে মাপসই করা যাবে না। তুমি আমার বন্ধু হতে পারবে না।” তারপর, হাতিটি চলতে থাকে যতক্ষণ না সে একটি ব্যাঙের সাথে দেখা করে। তিনি জিজ্ঞাসা করলেন, “ব্যাঙ, তুমি কি আমার বন্ধু হবে?”

ব্যাঙ উত্তর দিল, “তুমি অনেক বড় এবং ভারী; তুমি আমার মত লাফাতে পারবে না। আমি দুঃখিত, কিন্তু তুমি আমার বন্ধু হতে পারবে না।” হাতিটি তার পথে দেখা প্রাণীদের জিজ্ঞাসা করতে থাকে, কিন্তু সবসময় একই উত্তর পায়। পরের দিন, হাতিটি দেখল বনের সমস্ত প্রাণী ভয়ে দৌড়াচ্ছে। কী ঘটছে তা জিজ্ঞাসা করার জন্য তিনি একটি ভালুককে থামিয়েছিলেন এবং তাকে বলা হয়েছিল যে বাঘটি সমস্ত ছোট প্রাণীকে আক্রমণ করছে।

হাতিটি অন্য প্রাণীদের বাঁচাতে চেয়েছিল, তাই সে বাঘের কাছে গিয়ে বলল, “দয়া করে, স্যার, আমার বন্ধুদের একা ছেড়ে দিন। এগুলো খাবেন না।” বাঘ শোনেনি। তিনি শুধু হাতিটিকে তার নিজের কাজ মনে রাখতে বলেছিলেন।

আর কোন উপায় না দেখে হাতিটি বাঘটিকে লাথি মেরে ভয় দেখিয়ে দূরে সরিয়ে দেয়। সাহসীকতার গল্প শুনে, অন্যান্য প্রাণী সম্মত হয়েছিল, “আপনি আমাদের বন্ধু হওয়ার জন্য সঠিক আকারের।”

💥💥💥

শিয়াল

একদিন একটা শিয়াল খুব ক্ষুধার্ত হয়ে গেল যখন সে কিছু খাবার খুঁজতে গেল। তিনি উঁচু-নিচু খোঁজাখুঁজি করেছেন, কিন্তু তিনি খেতে পারেন এমন কিছু খুঁজে পাননি।

অবশেষে, তার পেট গজগজ করতে করতে, তিনি একজন কৃষকের দেয়ালে হোঁচট খেয়েছিলেন। প্রাচীরের শীর্ষে, তিনি সবচেয়ে বড়, রসালো আঙ্গুর দেখেছিলেন যা তিনি কখনও দেখেছিলেন। তাদের একটি সমৃদ্ধ, বেগুনি রঙ ছিল, শিয়ালকে বলে যে তারা খাওয়ার জন্য প্রস্তুত।

আঙ্গুরের কাছে পৌঁছতে, শেয়ালকে বাতাসে উঁচুতে লাফ দিতে হয়েছিল। লাফ দিতে গিয়ে সে আঙ্গুর ধরার জন্য মুখ খুলল, কিন্তু সে মিস করল। শেয়াল আবার চেষ্টা করে কিন্তু আবার মিস করল।

তিনি আরও কয়েকবার চেষ্টা করেছিলেন কিন্তু ব্যর্থ হতে থাকেন।

অবশেষে, শিয়াল সিদ্ধান্ত নিয়েছে যে এটি ছেড়ে দেওয়ার এবং বাড়ি যাওয়ার সময়। চলে যাওয়ার সময় সে বিড়বিড় করে বললো, “আমি নিশ্চিত আঙ্গুরগুলো টক।”

Related Posts

20 Comments

মন্তব্য করুন