এক সেরা গল্প। মায়েদের বলি

আমার মায়ের শুধু একটা চোখ ছিল। আমি তাকে ঘৃণা করি … সে এমন বিব্রতকর ছিল। আমার মা একটি ফ্লাই মার্কেটে একটি ছোট দোকান চালাতেন। তিনি সামান্য আগাছা এবং এই জাতীয় বিক্রি করার জন্য সংগ্রহ করেছিলেন … আমাদের যে অর্থের প্রয়োজন ছিল তার জন্য তিনি যে কোনও বিব্রত বোধ করেছিলেন। প্রাথমিক বিদ্যালয়ের সময় এটি ছিল একদিন।

 

আমার মনে আছে এটি মাঠের দিন ছিল, এবং আমার মা এসেছিলেন। আমি বিচলিত ছিলাম. সে কীভাবে আমার সাথে এটি করতে পারে? আমি তাকে একটি ঘৃণ্য চেহারা ছুড়ে ফেলে দৌড়ে এসেছি। পরের দিন স্কুলে… “তোমার মায়ের একটা চোখ আছে কি ?!” তারা আমাকে কটূক্তি করেছিল।

 

আমি চেয়েছিলাম যে আমার মা ঠিক এই পৃথিবী থেকে অদৃশ্য হয়ে যাবেন তাই আমি আমার মাকে বললাম, “মা, তোমার অন্য চোখ কেন নেই ?! আপনি কেবল আমাকে একটি হাসিখুশি বানিয়ে যাচ্ছেন। তুমি শুধু মরেছ না কেন? ” আমার মা কোন প্রতিক্রিয়া জানায় না। আমার ধারণা আমি কিছুটা খারাপ অনুভব করেছি, তবে একই সাথে, এটি ভেবে ভাল লাগলো যে আমি এই সময়ের মধ্যে যা বলতে চাই তা বলেছিলাম। সম্ভবত এটি ছিল কারণ আমার মা আমাকে শাস্তি দেননি, তবে আমি মনে করি না যে আমি তার অনুভূতিগুলি খুব খারাপভাবে আঘাত করেছি।

 

এই রাতে… আমি ঘুম থেকে উঠি, এবং এক গ্লাস জল পেতে রান্নাঘরে গিয়েছিলাম। আমার মা সেখানে কাঁদছিলেন, নিঃশব্দে, যেন তিনি ভয় পেয়েছিলেন যে তিনি আমাকে জাগিয়ে তুলবেন। আমি তার দিকে একবার তাকালাম, এবং তারপরে সরে গেলাম। আমি তাকে আগে যা বলেছিলাম তার কারণেই আমার হৃদয়ের কোণায় কিছু একটা ছিল। তবুও, আমি আমার মাকে ঘৃণা করলাম যারা তার এক চোখের জন্য কাঁদছিল। তাই আমি নিজেকে বলেছিলাম যে আমি বড় হয়ে সফল হব, কারণ আমি আমার একচক্ষু মা এবং আমাদের মরিয়া দারিদ্র্যকে ঘৃণা করি।

 

তারপর আমি সত্যিই কঠিন পড়াশোনা করি। আমি আমার মাকে ছেড়ে সিউলে এসে পড়াশোনা করেছি, এবং আমার সমস্ত আস্থা নিয়ে সিওল বিশ্ববিদ্যালয়ে গৃহীত হয়েছিলাম। তারপরে, আমার বিয়ে হয়েছিল। আমি আমার নিজের একটি বাড়ি কিনেছি। তারপরে আমার বাচ্চাও ছিল। এখন আমি একজন সফল মানুষ হিসাবে সুখে বসবাস করছি। আমি এটি এখানে পছন্দ করি কারণ এটি এমন একটি জায়গা যা আমাকে আমার মায়ের কথা মনে করায় না।

 

এই সুখ আরও বড় হয়ে উঠছিল, যখন অপ্রত্যাশিত কেউ আমাকে দেখতে এসেছিল “কী ?!” এটা কে?!” এটা আমার মা… এখনও তার এক চোখ দিয়ে। মনে হচ্ছিল পুরো আকাশটা আমার উপর ভেঙে পড়ছে। আমার ছোট মেয়েটি আমার মায়ের চোখের ভয়ে পালিয়ে গেল। এবং আমি তাকে জিজ্ঞাসা করলাম, “তুমি কে? আমি তোমাকে চিনি না !! ” যেন আমি সেটিকে বাস্তব করার চেষ্টা করেছি আমি তাকে দেখে চিৎকার করে বললাম, “তুমি আমার বাড়িতে এসে আমার মেয়েকে ভয় দেখানোর সাহস পাও কী করে! এখনি এখান থেকে চলে যাও !! ” এবং এটার জন্য, আমার মা চুপচাপ উত্তর দিয়েছিলেন, “ওহ, আমি খুব দুঃখিত। আমি হয়ত ভুল ঠিকানা পেয়েছি, “এবং সে অদৃশ্য হয়ে গেল। শুভকামনা ধন্যবাদ … সে আমাকে চিনতে পারে না। আমি বেশ স্বস্তি পেয়েছিলাম। আমি নিজেকে বলেছিলাম যে আমি যত্ন নিতে যাচ্ছি না, বা সারা জীবন এই সম্পর্কে চিন্তা করব।

 

তারপরে আমার উপর স্বস্তির এক ঢেউ এলো … একদিন, বিদ্যালয়ের পুনর্মিলন সম্পর্কিত একটি চিঠি আমার বাড়িতে এল। আমি আমার স্ত্রীকে মিথ্যা বললাম যে আমি ব্যবসায়ের উদ্দেশ্যে যাচ্ছি। পুনর্মিলনের পরে, আমি পুরানো ঝাঁকুনিতে নেমে গেলাম, যে আমি একটি বাড়ি ডাকতাম … কেবল কৌতূহলের বাইরে, আমি আমার মা ঠান্ডা মাটিতে পড়ে থাকতে দেখলাম। তবে আমি একটি টিয়ারও বর্ষণ করিনি। তার হাতে কাগজের টুকরো ছিল…। এটা আমার কাছে একটি চিঠি ছিল।

সে লিখেছিল:

 

আমার ছেলে, আমার মনে হয় আমার জীবন এখন অনেক দীর্ঘ হয়েছে। এবং… আমি আর সিওল সফর করব না… তবে আপনি কি একবারে আমার সাথে দেখা করতে এসেছিলেন তা যদি জিজ্ঞাসা করা খুব বেশি হয়? আমি তোমার অভাব অনুভব করছি.

 

আপনি যখন পুনর্মিলনের জন্য আসছেন শুনে আমি খুব খুশী হয়েছিলাম। তবে আমি স্কুলে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি…। আপনার জন্য … আমি দুঃখিত যে আমার কেবল একটি চোখ রয়েছে, এবং আমি আপনার জন্য বিব্রত হয়ে পড়েছিলাম।

 

আপনি দেখুন, যখন আপনি খুব অল্প ছিলেন আপনি একটি দুর্ঘটনার মধ্যে পড়েছিলেন, এবং আপনার চোখ হারিয়েছিলেন। একজন মা হিসাবে, আমি আপনাকে কেবল একটি চোখ দিয়েই বড় হতে দেখছি তা দাঁড়াতে পারছিলাম না … তাই আমি তোমাকে আমার উপহার দিয়েছি … আমি আমার ছেলের জন্য এত গর্বিত যে আমার জন্য, আমার জায়গায়, আমার চোখের সাথে পুরো নতুন পৃথিবীটি দেখছিল । আপনার কোন কাজের জন্য আমি কখনই আপনার প্রতি বিরক্ত হই নি। দু’বার যে তুমি আমার উপর রাগ করেছ। আমি নিজেকে ভেবেছিলাম, ‘এটা কারণ সে আমাকে ভালবাসে।’ আপনি যখন আমার চারপাশে ছোট ছিলেন তখন আমি সেই সময়গুলি মিস করি। আমি তোমার অভাব অনুভব করছি. আমি তোমায় ভালোবাসি. তুমি আমার জন্য পৃথিবী।

 

আমার পৃথিবী ছিন্নবিচ্ছিন্ন। আমি সেই ব্যক্তিকে ঘৃণা করি যিনি কেবল আমার জন্য বেঁচে ছিলেন। আমি আমার মায়ের জন্য চিৎকার করেছিলাম, আমার খারাপ কাজের জন্য যে কোনও উপায় তৈরি করা হবে তা আমি জানতাম না …

 

নৈতিক: তাদের প্রতিবন্ধীদের জন্য কখনও কাউকে ঘৃণা করবেন না। আপনার পিতামাতাকে কখনও অসম্মান করবেন না, তাদের ত্যাগ স্বীকার করবেন না। তারা আমাদের জীবন দেয়, তারা আমাদের আগের চেয়ে আরও উন্নত করে, তারা দেয় এবং যা দেয় তার চেয়ে আরও ভাল দেওয়ার চেষ্টা করে। এমনকি তাদের বন্য স্বপ্নেও তারা বাচ্চাদের পক্ষে কখনই অসুস্থ হতে চায় না।

 

তারা সর্বদা সঠিক পথ প্রদর্শন করা এবং প্রেরণাদায়ক হওয়ার চেষ্টা করে। পিতামাতারা বাচ্চাদের জন্য সমস্ত কিছু ছেড়ে দেন, বাচ্চাদের দ্বারা করা সমস্ত ভুলকে ক্ষমা করুন। বাচ্চাদের জন্য তারা কী করেছে তার অর্থ পরিশোধ করার কোনও উপায় নেই, আমরা যা করতে পারি তা হল তাদের যা প্রয়োজন তা দেওয়ার চেষ্টা করা এবং এটি ঠিক সময়, ভালবাসা এবং শ্রদ্ধা।

Related Posts