এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করার গাইডলাইন।

বর্তমানে সবথেকে সম্মার্নজনক পেশাগুলোর মধ্যে একটি হচ্ছে এফিলিয়েট মার্কেটিং।এই পেশার চাহিদা দিন দিন বেড়েই চলেছে।এবং আমাদের দেশের প্রচুর মানুষ এফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করছে।তাই আপনি যদি ভবিষ্যতে এফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে চান তাহলে আজকের এই লেখাটি আপনার খুবই কাজে আসবে।আমি আজকে এফেলিয়েট মার্কেটিং নিয়ে যত গুরুত্বপূর্ণ প্রশ্ন আছে সবগুলোর উত্তর নিচে দিয়ে দেবো।

১.এফিলিয়েট মার্কেটিং কি?

–এফিলিয়েট মার্কেটিং হচ্ছে একটি কমিশন নির্ভর আয়।মানে এখানে আপনি বিভিন্ন কোম্পানির এক বা একাধিক পন্য কাওকে দিয়ে কিনাতে পারলে সেখান থেকে আপনি কিছুটা কমিশন পাবেন।একজন এফিলিয়েট মার্কেটার নিজের বুদ্ধি এবং দক্ষতাকে কাজে লাগিয়ে প্রতি মাসে ভালো পরিমান ইনকাম করতে পারে।

২.এফিলিয়েট মার্কেটিং কেন করবো?

–এফিলিয়েট মার্কেটিং করে আপনি লাইফটাইম ইনকাম করতে পারবেন।তাছাড়া এখানে আপনার কাজের স্বাধীনতা রয়েছে।এখানে আপনি নিজের প্রছন্দ মতো যেকোনো পন্য শেয়ার করতে পারবেন।কাজের জন্য আপনাকে কোনো টাকা ইনভেস্ট করতে হবে না।এবং একজন দক্ষ এফিলিয়েট মার্কেটার একটা সাধারণ চাকরি থেকে অনেক বেশি পরিমান টাকা আয় করতে পারে।

৩.এফিলিয়েট মার্কেটিং করতে হলে আপনার আপনার কি কি থাকতে হবে?

–একজন প্রোফেশনাল এফিলিয়েট মার্কেটার হতে হলে আপনার একটি ল্যাপটপ বা কম্পিউটার এবং তার সাথে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে।তাছাড়া ও আপনার ইউটিউব চ্যানেল,ফেসবুক পেজ এবং একটা পার্সোনাল ওয়েবসাইট থাকলে এই সেক্টরে আপনি খুব তারাতাড়ি সফলতা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

৪.এফিলিয়েট মার্কেটিং এর কাজ কোথায় শিখবো?

–এফিলিয়েট মার্কেটিং এর জন্য বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান ট্রেনিং দিচ্ছে।সেখানে আপনাকে টাকা খরচ করে শিখতে হবে।তাছাড়া সেই ট্রেনিং সেন্টারগুলো শহরের মধ্যে অবস্থিত।তবে আমি আপনাকে বলবো ইউটিউবে এফিলিয়েট মার্কেটিং নিয়ে প্রচুর বাংলায় ভিডিও রয়েছে।এবং গুগলে ও প্রচুর লেখা আছে।যেগুলো থেকে আপনি প্রোফেশনাল ভাবে কাজ শিখতে পারেন।

৫.বাংলাদেশে এফিলিয়েট মার্কেটার কেন এত কম?

–এফিলিয়েট মার্কেটিং এ মূলত আপনাকে প্রোডাক্ট সেল করে দেওয়ার জন্য কমিশন দেওয়া হবে।এখন আপনি আজকে কাজ শুরু করে কাল থেকেই যে প্রচুর প্রোডাক্ট বিক্রি করে ফেলতে পারছেন তা কিন্ত না।তাই এক্ষেত্রে প্রচুর ধৈর্যোর প্রয়োজন হয়।এবং অনেক দক্ষতা ও টেকনিক কাজে লাগাতে হয়।যা আমাদের দেশের মানুষ সাধারণত করতে পারে না তাই আমাদের দেশে এফিলিয়েট মার্কেটারের সংখ্যা কম।

৬.এফেলিয়েট মার্কেটিং করার উপযুক্ত সাইট ই-কমার্স সাইট কোনটি?

–বিশ্বের সবথেকে বড় এফিলিয়েট প্রোগ্রাম হচ্ছে এমাজন।লক্ষ লক্ষ মানুষ এখানে এফিলিয়েট মার্কেটিং করে আয় করছে।তাছাড়া ও  ফ্লিপকার্টের ও প্রচুর সুনাম রয়েছে।

৭.বাংলাদেশে  দেশে কোন এফিলিয়েট মার্কেটিং করার কোন সাইট রয়েছে?

–বাংলাদেশে এফিলিয়েট মার্কেটিং করার জন্য রয়েছে দারাজ।এখানে আপনি বিক্রির ১০ পার্সেন্ট কমিশন পেয়ে থাকবেন।এবং এক্ষেত্রে তুলনামূলক সহজেই ইনকাম করতে পারবেন।

৮.এফিলিয়েট মার্কেটিং এর ভবিষ্যত কি?

–বর্তমানে মানুষ প্রচুর পরিমানে ই-কমার্স সাইট ব্যভার করে তাদের যেকোনো পন্য কিনছে।এক্ষেত্রে ভবিষ্যতে আরো বেশি পরিমান ই-কমার্স সাইট বাড়বে।যা থেকে দেশে এফিলিয়েট মার্কেটার ও বাড়বে।যদি দক্ষভাবে কাজ এবং পরিশ্রম করা যায় তাহলে একজন এফিলিয়েট মার্কেটারের ভবিষ্যত উজ্জ্বল।এবং যারা ভবিষ্যতে এই সেক্টরে আসতে চায় তারা নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে ভালো পরিমান ইনকাম করতে পারবে।

সাধারণত নতুন যারা এফিলিয়েট মার্কেটিং করতে চায়,তারা বিভিন্ন প্রশ্নের নিয়ে চিন্তিত থাকে।এর মধ্যে এই ৮ টি প্রশ্ন নিয়ে তাদেরকে একজন এফিলিয়েট মার্কেটার হতে খুব সাহায্য করবে।এই লেখাটি তাদেরকে শেয়ার করুন যারা ভবিষ্যতে একজন সফল এফিলিয়েট মার্কেটার হতে চায়।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

 

 

 

Related Posts

12 Comments

মন্তব্য করুন