এবার দুশ্চিন্তা দূর হবে মাত্র ১০ মিনিটে

অনেকেই উদ্বেগ, দুশ্চিন্তা বা অতিরিক্ত চিন্তা করার সমস্যাটিকে যতটা হালকাভাবে দেখে, সেটা কিন্তু অতোটাও হালকাভাবে নেয়ার মতো সমস্যা নয়। ঘরে অথবা বাইরে সকলেই কোনো না কোনো বিষয় নিয়ে দুশ্চিন্তার মধ্যে ঘুরতে থাকেন। এরকম দুশ্চিন্তা থেকেই পরবর্তীতে দেখা যায় উচ্চ রক্তচাপ, হার্টবিট বেড়ে যাওয়া, ঘাড় ব্যাথা করা ও কাজে অনিয়মিত হওয়ার মত বড় ধরনের সমস্যাগুলো।

শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ১৮ বছর বয়সের বেশি মানুষের মধ্যে অন্তত ৪০ মিলিয়ন মানুষ অ্যাংজাইটি তথা উদ্বেগজনিত সমস্যায় ভোগে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান সময়ের বিভিন্ন প্রযুক্তিরও অবদান রয়েছে এই সমস্যা গুলোর পেছনে। প্রতিনিয়তই বেড়ে চলেছে এই সমস্যাটি। এতে সবচেয়ে বেশি ভুগতে দেখা যায় অফিসে কর্মরত কর্মরতদের। অফিসে বিভিন্ন ধরনের কাজের চাপ ও ডেডলাইনের চাপসহ পারিপার্শ্বিক নানা কারণে মানসিক ভাবে উদ্বেগের মাত্রা বেড়ে যায় বেশ অনেকটা।

এই সমস্যাটিকে দ্রুত সময়ের মধ্যে নিয়ন্ত্রণে ও কমিয়ে আনার জন্য ১০ মিনিটের কার্যকরি একটি পদ্ধতি বের করেছে কানাডার ইউনিভার্সিটি অব ওয়াটারলু। সর্বমোট ৮২ জন স্বেচ্ছাসেবীকে সাথে নিয়ে করা হয় এই পরীক্ষাটি, যেখানে সবারই উদ্বেগজনিত সমস্যাটি ছিল। ইউনিভার্সিটি অব ওয়াটারলুর গবেষক মেনগ্রান জু বলেন, স্বেচ্ছাসেবীদেরকে এই পরীক্ষায় ১৫ মিনিটের কম্পিউটার বেসড একটি কাজ করতে দেওয়া হয়। সেই কাজের জন্য তাদের নিরবচ্ছিন্ন মনোযোগের খুব প্রয়োজন ছিল এবং এটা থেকে দেখা গেছে যে, তারা ঠিক কতটুকু সময় পর্যন্ত তাদের মনোযোগকে সে কাজে ধরে রাখতে পারে।

এরপর স্বেচ্ছাসেবী দলটিকে দুইটি সমানভাগে ভাগ করা হয়। একটি ভাগকে ১০ মিনিটের জন্য শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম বা মেডিটেশন করতে বলা হয় এবং অন্য ভাগকে দশ মিনিটের জন্য দ্য হবিট বইটির অডিও শুনতে বলা হয়। তারপর দেখা যায়, যারা শ্বাসপ্রশ্বাসের মেডিটেশন করেছিল তাদের উদ্বেগের মাত্রা কমে গিয়েছিল বেশ লক্ষণীয় মাত্রায়।

এই পরীক্ষাটি থেকে জু শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম বা মেডিটেশনের তিনটি মূল উপকারিতা বের করতে পেরেছেন। ১০ মিনিট শ্বাসপ্রশ্বাসের মেডিটেশন করা হলে কাজে মনোযোগ বৃদ্ধি পায়, আমাদের মস্তিষ্ক তখন শুধুমাত্র সেই কাজের দিকেই লম্বা একটি সময় মনোযোগ ধরে রাখতে পারে। এছাড়াও মাথায় অন্য চিন্তা বা দুশ্চিন্তা কম কাজ করে। এই শ্বাসপ্রশ্বাসের ব্যায়াম বা মেডিটেশন করার জন্য চেয়ারে পিঠ সোজা করে বসে নাকের মাধ্যমে জোরে ও ধীরে ৫ সেকেন্ড সময় নিয়ে শ্বাস গ্রহণ করতে হবে। তারপর ৫ সেকেন্ডের জন্য শ্বাস ধরে রেখে শ্বাস ছাড়তে হবে ১০ সেকেন্ড সময় নিয়ে। এই সাইকেলের পুনরাবৃত্তি করতে হবে দশ মিনিট পর্যন্ত। অফিসে কর্মকর্তাদের কোনো একটি কাজ শেষ হওয়ার পরপরই অল্প সময়ের জন্য ব্রেক নিয়ে শ্বাসপ্রশ্বাসের মেডিটেশন করে নিলে বেশ ভালো ফলাফল পাওয়া যাবে। এই পদ্ধতি অবলম্বন করলে পরবর্তীতে কাজের উদ্যম পাওয়ার পাশাপাশি নিজের মনকেও চাঙ্গা রাখা যাবে।

Related Posts

8 Comments

মন্তব্য করুন