এমাসে ফুলের ব্যবসাতে লাভের আশা করা হচ্ছে ২০০ কোটি টাকার ।

এমাসে ফুলের ব্যবসাতে লাভের আশা করা হচ্ছে ২০০ কোটি টাকার

এমাসে ফুলের ব্যবসাতে লাভের আশা করা হচ্ছে ২০০ কোটি টাকার ।

এই মাসটি ফেব্রুয়ারি মাস , এতে বসন্ত উৎসব, বিশ্ব ভালোবাসা দিবস , আবার একুশে ফেব্রুয়ারি হওয়ায় ফুলের চাহিদা অনেক বেশী থাকে। এটা ফুল ব্যবসায়ী দের সময় ।
আগে ফুলের চাষ কম হতো বলে হাতে গোনা কয়েকটি ফুল পাওয়া যেতো । কিন্তু বর্তমানে বানিজ্যিক ভাবে ফুলের চাষ হওয়ায় অনেক ফুল পাওয়া যায় । তাছাড়াও বিভিন্ন রং এর ফুল আমদানি করা হয় বলে আরো অনেক ফুল পাওয়া যায় ।
জারবেরা, অর্কিড, কসমস, কালো গোলাপ, ঝুমকা লতা, গাজানিয়া, পামেরিয়া, চন্দ্রমল্লিকা, গ্লাডিওলাস,টিউলিপ,ডালিয়া সহ আরো অনেক ফুল পাওয়া যায়।
সারা বছরের তুলনায় এই মাসে ফুলের চাহিদা অনেক বেশি থাকে ।
এই বছর ২ হাজার ২৮০ হেক্টর জমিতে  শুধুই ফুল চাষ করা হয়েছে । যা আগে ছিলো হাতে গোনা কিছু ।
ফুলব্যবসায়ীরা জানান এই তিন দিবসে ফুলের চাহিদা অনেক বেশি থাকে । রাজধানীর ফুলের দোকানগুলোতে ৬০-৭০ কোটি টাকার ফুলের বেচা কেনা হয় । এগুলো পাইকারি দোকান গুলোতে এই মাসে এরকম ব্যবসা হয়। তবে সাধারণ সময়ে রাজধানীর পাইকারি দোকান গুলোতে ৫০ লাখ টাকার মতো ফুলের ব্যবসা হয়। তাহলে আপনারা দেখুন , ফুলের চাহিদা এখন কেমন ।

তবে খুচরা বিক্রেতারা প্রায় দ্বিগুণ দামে ফুল বিক্রি করছেন । পাইকারি দোকান থেকেনযা কিনেছেন তার চেয়ে বেশি বিক্রি করছেন আর লাভ বেশি করছেন তারা । রাজধানীর পাইকারি দোকান গুলো থেকেই তারা ফুলগুলো কিনে থাকেন ।

ফুলের এতো চাহিদা থাকায় ফুল ব্যবসায়ীরা ২০০ কোটি টাকার ব্যবসা হবে বলে আশা প্রকাশ করেছেন ।

আমরা কিন্তু ফুলের ব্যবসাতে ভালোই লাভ দেখতে পাচ্ছি, তবে এতে লসও হয় অনেক । এই তিনটি দিবসে তারা সারা বছরের ব্যবসা করে থাকেন ।
আর আমাদের অর্থনীতি তে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আমরা আশা ব্যক্ত করছি ।

সূত্র ঃ যুগান্তর

Related Posts