ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর উপায় হল সেরা উপায় 2022

এখন পর্যন্ত, স্থূলতা একটি গুরুতর সমস্যা হিসাবে অব্যাহত রয়েছে যা মহামারী পর্যায়ে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে। এই দৃশ্যটি প্রতিরোধ করার একটি উপায় হল অতিরিক্ত ওজন বা স্থূল হওয়ার ঝুঁকি সম্পর্কে মানুষকে সচেতন করা। এখানে এমন কিছু রোগ রয়েছে যা আপনি যদি প্রচুর অতিরিক্ত পাউন্ড বহন করেন তবে আপনি নিজেকে ঝুঁকির মধ্যে ফেলছেন:

১. হৃদরোগ
২.স্ট্রোক
৩. ডায়াবেটিস
৪. ক্যান্সার
৫. বাত
৬. উচ্চ রক্তচাপ

ওজন কমানো এসব রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সাহায্য করে। আজকাল আগুনের মতো ছড়িয়ে পড়া দ্রুত ওজন কমানোর পদ্ধতিগুলি দীর্ঘস্থায়ী ফলাফল দেয় না। প্রায়শই না, ডায়েটিং পদ্ধতি যা খাদ্যতালিকাগত পানীয়, খাবার এবং সম্পূরক বা বড়িগুলি জড়িত। যদি তারা করে, ফলাফল শুধু অস্থায়ী হয়। একটি স্বাস্থ্যকর ওজন কমানোর বিকল্পের উপর নির্ভর করা ভাল যা আজীবন ফলাফল প্রদান করবে। আপনাকে বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং অল্প সময়ের মধ্যে অনেক পাউন্ড হারানোর আশা করবেন না। আপনি কীভাবে এই অবাঞ্ছিত পাউন্ডগুলি স্বাস্থ্যকর উপায়ে হারাতে পারেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:

১. নিজেকে ক্ষুধার্ত না.

ওজন কমানোর একটি স্বাস্থ্যকর উপায়ের চাবিকাঠি হল: ডায়েট করবেন না। আপনি খুশি মনে হতে পারেন এবং অনুভব করতে পারেন যে আপনি খাবার বাদ দিয়ে আপনার পেট এবং উরুতে সেই অবাঞ্ছিত ফ্ল্যাবগুলি হারাচ্ছেন। তবে মনে রাখবেন যে এটি দীর্ঘস্থায়ী হবে না। আপনি প্রতিদিন যে শক্তি ব্যবহার করেন তা জ্বালানির জন্য আপনার শরীর অপর্যাপ্ত খাবার সহ্য করতে পারে না।

আপনি যদি দিনে এক বা দুটি খাবার এড়িয়ে যেতে অভ্যস্ত হন, তাহলে আপনার খাবারের দ্বারা যে শক্তি দেওয়া উচিত ছিল তার পরিবর্তে আপনার সঞ্চিত ক্যালোরিগুলি ব্যবহার করা হবে। সুতরাং আপনি যদি একদিনে একটি বিশাল স্যান্ডউইচ খান তবে এটি সরাসরি আপনার সমস্যার জায়গায় (যেমন উঁচু, নিতম্ব, নিতম্ব) শেষ হবে।

২. আপনার দিন সঠিকভাবে শুরু করুন।

মায়েরা সবসময় বলেন যে সকালের নাস্তা হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। আপনার মেটাবলিজম শুরু করতে সকালে একটি স্বাস্থ্যকর খাবার খান। আপনি ঘুম থেকে ওঠার পরে আপনার খাবার গ্রহণ সারাদিন ধরে চর্বি পোড়াতে ব্যবহৃত হবে।

৩. ঘন ঘন ছোট, স্বাস্থ্যকর খাবার খান।

প্রতিদিন পাঁচটি ছোট-খাটো পরিবেশন করা স্ন্যাকস তিনটি হৃদয়গ্রাহী খাবারের চেয়ে ভাল। আরো ঘন ঘন খাওয়া, এবং ছোট পরিবেশন, অতিরিক্ত খাওয়া প্রতিরোধ করতে পারে। এটি আপনার বিপাক বৃদ্ধি করবে এবং দ্রুত ক্যালোরি পোড়াবে।

৪. আপনি কত ওজন কমাতে চান তা নির্ধারণ করুন।

আপনার লক্ষ্য বাস্তবসম্মত রাখুন. দীর্ঘমেয়াদে, ২ সপ্তাহে ৪০ পাউন্ড হারানো আপনার পক্ষে কার্যত অসম্ভব। সারাজীবন সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খেতে চান এমন মানসিকতা রাখুন। একবার আপনি ওজন কমানোর পরিকল্পনা বা প্রোগ্রামের সিদ্ধান্ত নেওয়ার পরে, এটিতে লেগে থাকুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার নিজের ডায়েটিং নিয়মগুলি অনুসরণ করেন।

৫. প্রচুর পানি পান করুন।

আপনার শরীরের চর্বি পোড়াতে এবং আপনার কোষগুলিকে হাইড্রেটেড এবং সুস্থ রাখতে পর্যাপ্ত জলের প্রয়োজন।

৬. অত্যধিক চিনি এড়িয়ে চলুন.

প্রচুর ফল এবং শাকসবজি, আপনার প্রয়োজনীয় কার্বো ফিক্সের জন্য কিছু রুটি, ভাত বা পাস্তা, এছাড়াও চর্বিহীন মাংস এবং প্রোটিন সমৃদ্ধ খাবারের জন্য আপনার খাবারের পরিকল্পনা করুন। মিষ্টি, সোডা এবং পেস্ট্রিগুলি কেবলমাত্র একবারে উপভোগ করা উচিত।

৭. আপনার চর্বি গ্রহণ দেখুন.

চর্বি অতিরিক্ত ওজনের জন্য অপরাধী নয়। আপনার ওজন সঠিক স্তরে রাখতে আপনার এটি প্রয়োজন। স্বাস্থ্যকর চর্বি হিসাবে যেমন একটি জিনিস আছে. অলিভ, চিনাবাদাম এবং ক্যানোলা তেল আছে। টুনা, স্যামন এবং ম্যাকেরেলে রয়েছে ওমেগা-৩ ফ্যাট যা হার্টের জন্য ভালো।

৮. ব্যায়াম।

আপনি যদি বাড়ি থেকে মাত্র কয়েক ব্লকে যাচ্ছেন তবে আপনার গাড়িটি ছেড়ে দিন, লিফট, জগ, সাইকেল বা স্কেটের পরিবর্তে সিঁড়ি নিন। আপনি যদি জিমে যেতে এবং ব্যায়ামের ক্লাস নিতে খুব অলস হন তবে এই কার্যকলাপগুলি এবং অন্যান্য বাড়ির কাজগুলি ব্যবহার করুন৷ নিশ্চিত করুন যে আপনি এটি নিয়মিত করেন এবং আপনি এমনকি লক্ষ্য করবেন না যে আপনি ইতিমধ্যে এই জাগতিক ক্রিয়াকলাপগুলির সাথে পাউন্ড ঝরিয়েছেন।

এটা কোন ব্যাপার না আপনি কত ওজন পরিকল্পনা বা হারান প্রয়োজন. গুরুত্বপূর্ণ হল আপনি নিজের জন্য বাস্তবসম্মত লক্ষ্য নির্ধারণ করুন। ধীরে যাও. আপনি যদি ইতিমধ্যেই ৫ বা ৬ পাউন্ড হারান, নিজেকে বিরতি দিন তারপর পরবর্তী ৫ পাউন্ড হারানোর চেষ্টা করুন।

স্বাস্থ্যকর খাবার খান, প্রচুর পানি পান করুন, পর্যাপ্ত ঘুম এবং ব্যায়াম করুন। এটি আপনাকে ওজন কমানোর এবং আপনার স্বাস্থ্যের উন্নতি করার একটি উচ্চ সুযোগ দেবে, যার ফলে আপনি একটি নতুন, স্বাস্থ্যকর হবেন।

Related Posts