ওয়েবসাইট থেকে কিভাবে আয় করবেন?

আপনার কি এমন একটি ওয়েবসাইট বা ব্লগ আছে যা দিয়ে আপনি অর্থ উপার্জন করতে চান? হতে পারে আপনার এখনও কোনো ওয়েবসাইট নেই, কিন্তু আপনি ভবিষ্যতে একটা ওয়েবসাইট তৈরি করে সেখান থেকে আয় করতে চান। বা আপনার জানতে ইচ্ছা হতে পারে কিভাবে এইসকল Blogger ওয়েবসাইটে গুলো উপার্জন করে?

এই পোস্টে আপনার এই সকল প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন। এছাড়াও ভবিষ্যতে আপনি চাইলে ওয়েবসাইট তৈরি করে সেখান থেকে আয় করতে পারবেন। যদি আপনি পদ্ধতিতে কাজ করতে পারেন তাহলে আপনি যেকোনো ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন। এবং এটাই আপনার অনলাইন ইনকামের সবচেয়ে বড় মাধ্যম হয়ে দাঁড়াতে পারে। কি কি উপায়ে ওয়েবসাইট থেকে আয় সম্ভব? এই পোস্টে আমরা ব্লগার ওয়েবসাইটে আয়ের পদ্ধতি বা উপায় সম্পর্কে জানানোর চেষ্টা করবো।

এড নেটওয়ার্ক

আমরা সবাই কমবেশি বিভিন্ন সাইটে এড দেখে থাকে। এই সকল বিজ্ঞাপন এড নেটওয়ার্কের মাধ্যমে ওই সকল ওয়েবসাইটে প্রদর্শিত হয় তার বিনিময়ে ওই সকল ওয়েবসাইটে অর্থ উপার্জন করে। বর্তমানে গুগল এডসেন্স সবচেয়ে জনপ্রিয় এড নেটওয়ার্ক Blog সাইটের জন্য। এছাড়া আরো অনেক এড নেটওয়ার্ক রয়েছে। কিন্তু নতুন ছোট সাইটে গুগল এডসেন্স ব্যবহার করে অধিক পরিমাণে আয় করা সম্ভব হয়।

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং হল বিজ্ঞাপন দেখিয়ে পন্য বিক্রি করে সেটার কমিশন থেকে আয় করা। যদি আপনার কোন বিশেষ জিনিসের উপর জ্ঞান থাকা বা আপনি বিভিন্ন জিনিসের রিভিউ দিতে পারেন তাহলে অ্যাফিলিয়েট মার্কেটিং আপনার ওয়েবসাইটের আয়ের উৎস হতে। বর্তমানে বিভিন্ন মার্কেট প্লেস রয়েছে যাদের অ্যাফিলিয়েট প্রোগ্রাম চালু রয়েছে। যেমন: Amazon, Allibaba, ClickBank ইত্যাদি। এই সকল মার্কেট প্লেস থেকে আপনি আপনার পছন্দ মত পন্য নিয়ে তা বিক্রি করে আয় করতে পারবেন।

নিজস্ব পন্য বিক্রি

মনে করুন আপনার নিজের লেখা বা তৈরি কোন বই বা পন্য রয়েছে। যেগুলো আপনি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখিয়ে সেটা সেল করতে পারেন। এই পদ্ধতিতে আপনি নিজের পন্য নিজেই মার্কেটিং করে বিক্রি করছেন। এর ফলে আপনার পন্য মার্কেটিং এর জন্য সে অতিরিক্ত অর্থ ব্যয় হতো সেটা হচ্ছে না। এছাড়াও আপনি সঠিক ক্রেতার কাছে আপনার পন্য সহজেই পৌঁছে দিতে পারছেন।

সাপোর্ট/ ডোনেশন

আমাদের দেশে এই প্রথার চল নেই বললেই চলে। যদি আপনি আন্তর্জাতিক ভাবে blogging করেন তাহলে এই উপায়ে আপনি আয় করতে পারবেন। আপনারা ওয়েবসাইটে অনেক গুরুত্বপূর্ণ তথ্য ও বিষয় তুলে ধরছেন বা শেয়ার করছে। এবং আপনি ওয়েবসাইটে একটা ডোনেশন লিংক দিয়ে দিলেন। যদি কারো আপনার শেয়ার করা তথ্য বা বিষয় ভালো লাগে তাহলে সে চাইলেই আপনাকে কিছু অর্থ টিপস্ হিসাবে দিতে পারে।

যদি এটা শুনে মনে হচ্ছে এইভাবে আয় করা সম্ভব নয়। তবুও বর্তমানে বড় বড় তথ্য প্রদানকারী ওয়েবসাইটে গুলো এই উপায়ে হাজার হাজার ডলার আয় করছে।

Related Posts

21 Comments

  1. নতুন সাইট ভালো ইনকাম ঘুরে আসার আমন্ত্রন রইলো রেজিস্টার করলেই পাবেন ২৩০ টাকা বোনাস ৩০০ টাকা হলে পেমেন্ট নিতে পারবেন । লিংক এ গিয়ে দেখে আসুন ভালো লাগলে করবেন । ধন্যবাদ
    https://blog.jit.com.bd/earning-site-3778

মন্তব্য করুন