ওয়েবসাইট কি?কীভাবে ওয়েবসাইট তৈরি করবেন? ওয়েবসাইট তৈরি করে কীভাবে ইনকাম করবেন।

ওয়েবসাইট হচ্ছে একটি তথ্য ভান্ডার। এখানে বিভিন্ন ধরনের তথ্য পাওয়া যায়। যেমন ধরুন কেউ যখন গুগলে যখন কোন কিছু লিখে সার্চ দেয় তখন তখন অনেক গুলো আর্টিকেল আমাদের সামনে চলে আসে। এই আর্টকেল গুলো এক একটি ওয়েবসাইট থেকে এসেছে। ওয়েবসাইট সাইটের একটি ভালো উদাহরণ হিসেবে বলা যায় এখন আপনারা যে এই আর্টিকেল টি পরছেন এটি একটি ওয়েবসাইট এ আছে সেই ওয়েবসাইট টি হচ্ছে গ্রাথোর। এই ওয়েবসাইটে এমন অনেক কন্টেন্ট দেখতে পাবেন। গ্রাথোর এর মত সাইট গুলোই হচ্ছে মূলত ওয়েবসাইট।

ওয়েবসাইটের ধরণ

ইন্টারনেটে বিভিন্ন ধরনের ওয়েবসাইট দেখতে পাওয়া যায়। উদাহরণ হিসেবে বলা যায়-

১.ই-কমার্স ওয়েবসাইট

২.অ্যাফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট

৩. ডিজিটাল মার্কিটিং ওয়েবসাইট

৪. লাইফ স্টাইল ওয়েবসাইট

৫. স্বাস্থ্য ও ফিটনেস ওয়েবসাইট

অনলাইনে ইনকাম করতে কেমন ওয়েব সাইট প্রয়োজন।

ওয়েবসাইটের যতগুলো ধরণ আছে তার মধ্য যে কোন একটি ওয়েবসাইট হলেই হলো। তবে, শর্ত হলো আপনার ওয়েবসাইটে ভিজিটর থাকতে হবে। এক একটি ওয়েবসাইটের ইনকাম এর উপায় ভিন্ন। আপনাকে সেগুলো জানিয়ে দেয়া হবে।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগবে

আপনাকে ওয়েবসাইট তৈরি করতে কোন ভালো ওয়েব ডেভেলপার নিয়োগ দিতে হবে। যেহেতু এর জন্য টাকার দরকার হয় সবার কাছে এটা না থাকতেও পারে। তাদের জন্য কিছু সাইট ওয়েবসাইট তৈরি করে দেয় আপনি সেখান থেকে করে নিতে পারেন। তার মধ্য দুটি সাইট হচ্ছে গুগলের ব্লগার এবং ওয়াডপ্রেস। এখান থেকে আপনারা ফ্রি তে ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন। তবে তার জন্য আপনাকে তাদের ফ্রি ডোমেইন blogpost.com অথবা wordpress.com ব্যবহার করতে হবে। আপনারা হয়তো অনেকেই ডোমেইন কি তা জানেন না। তাই সেটা কি তা বলে দেওয়া দরকার নয় কি। বিভিন্ন ওয়েবসাইট এর নামের শেষে যেগুলো থাকে সেগুলো কে ডোমেইন বলে। যেমন -. Com, . Xyz ও. Net। আপনি ওয়েবসাইট তৈরি করার ফলে আপনাকে একটি অনলাইন মেমোরি বা হোস্টিং কিনতে হবে। এটি আপনাকে প্রথমে কিনতে হবে না কারণ আপনি যেখান থেকে ওয়েবসাইট তৈরি করবেন তারা আপনাকে ফ্রি ডোমেইন দিয়ে থাকে। সেটা দিয়েই আপনার চলে যাবে।

ওয়েবসাইট থেতে ইনকাম করতে চাইলে কি কি করতে হবে

এক একটি ওয়েবসাইটের ইনকাম এর উপায় ভিন্ন। আপনি যে ভাবেই ইনকাম করেন না কেন আপনার ওয়েবসাইটে ভিজিটর লাগবে। তার পাশাপাশি আপনকে কাজ করে যেতে হবে দৃঢ় প্রচেষ্টার সাথে। কারণ আপনি প্রথমে ভিজিটর পাবেন না আপনাকে দৃঢ় প্রচেষ্টার সাথে কাজ করে যেতে হবে আপনি ধের্য্য হারিয়ে ফেলেল ভিজিটর কখনোই পাবেন না আর আপনার ওয়েবসাইটের মাধ্যমে কোনোদিন ইনকাম ও হবে না।

একটি ওয়েবসাইট থেকে কীভাবে ইনকাম করবেন

ওয়েবসাইট থেকে ইনকাম এর বিভিন্ন প্রকিয়া রয়েছে। তবে সবচেয়ে বেশি যেগুলো ব্যবহৃত হয় সেগুলো হচ্ছে–

১. কন্টেন্ট লিখে

২. বিজ্ঞাপন থেকে আয়

৩. অ্যফিলিয়েট মার্কেটিং করে

৪. নিজের প্রোডাক্ট বিক্রি করে

৫. ই-মেইল লিস্ট তৈরি করে ইনকাম

৬. গুগল অ্যডসেন্স থেকে ইনকাম

৭. সার্ভিস বিক্রি

কন্টেন্ট লিখে

আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে ভালো মানের কন্টেন্ট তৈরি করে। অ্যাড দ্বারা ইনকাম করতে পারবেন। তার জন্য আপনাকে ভালো মানের কন্টেন্ট তৈরি করতে হবে। সেই সাথে কন্টেন্ট এর সাথে ভালো মানের ইমেজ তৈরি করতে হবে। ভালো মানের ইমেজ বলতে বোঝানো হয়েছে মৌলিক ইমেজ। পারলে নিজে তৈরি করতে পারেন।

বিজ্ঞাপন থেকে ইনকাম

আপনি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন বসিয়ে ইনকাম করতে পারবেন। অধিকাংশ ওয়েবসাইট এই ভাবে ইনকাম করে। আপনার ওয়েবসাইট যখন ভালো পজিশনে থাকবে তখন অন্যান্য কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবে এতে খুব দেরি হয়ে যায়। সেজন্য আপনি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন নেয়া হবে এমন কিছু লিখে রাখতে পারেন এতে আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দাতা কোম্পানি তাড়াতাড়ি আসবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং

আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং করে ইনকাম করতে পারেন। অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে অন্য কোম্পানি এর জিনিস বিক্রি করে দেয়া। এতে সেই কোম্পানি আপনাকে কিছু কমিশন দিবে।

নিজের প্রোডাক্ট বিক্রি করে ইনকাম

আপনি আপনার ওয়েবসাইটে নিজের ওয়েবসাইট বিক্রি করতে পারেন। তবে, তার জন্য ডেলিভারির ব্যবস্থা থাকতে হবে। এটিকে ই-কমার্স সাইট বলে।

যেহেতু, ই-কমার্স সাইট সারা দেশের মধ্য থাকে সেহেতু আপনার পক্ষে সারা দেশে প্রোডাক্ট ডেলিভারি করা সম্ভব না। তাই আপনি চাইলে সেটি আপনার এলাকার মধ্য সীমাবদ্ধ রাখতে পারেন। আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে নিজের প্রোডাক্ট রেখে। এলাকায় বিজ্ঞাপন প্রচার করতে পারেন।অথবা আপনার দোকানের সামনে একটি বোর্ডে লিখে দিন হোম ডেলিভারি দেয়া হয়। হোম ডেলিভারি নিতে এখান থেকে প্রোডাক্ট কিনুন লিখে আপনার সাইট এর নামটি দিয়ে দিন।

এভাবে আপনার প্রোফিট বৃদ্ধি পাবে।

গুগল অ্যডসেন্স

আপনার ওয়েবসাইটে ভিজিটর ভালো হলে আপনি গুগল অ্যডসেন্স এর জন্য আবেদন করতে পারেন। তারা আপনার ওয়েবসাইটে অ্যাড সো করাবে তার জন্য আপনাকে টাকা দিবে এর জন্য আপনাকে কোন বিজ্ঞাপন দাতা কোম্পানির খোজ করতে হবে না। তারাই সব কাজ করে দিবে।

সার্ভিস বিক্রি

আপনার যদি কোন বিষয়ে ভালো দক্ষতা থাকে তবে আপনি সে বিষয়ে ওয়েবসাইটে কোর্স করিয়ে ইনকাম করে নিতে পারেন।

শেষ কথা

ওয়েবসাইটে ইনকাম করার কিছু বেস্ট উপায় দেয়া হলো এখানে আপনি আপনার ইচ্ছামত কাজে লেগে পড়েন। লাগে লেগে পরার পরে আপনাকে দক্ষতার সাথে কাজ করে যেতে হবে। হয়তো ইনকাম শুরু করতে আপনার মাস কয়েক সময় লাগতে পারে তবে, একবার শুরু হলে সেটি সারা জীবণের জন্য হয়ে গেল। তাই হাল ছাড়ার আাগে একবার ভেবে নিবেন। আশা করি খুব তারতারি আপনার ইনকাম শুরু করতে পারেন।আপনাদের জন্য শুভকামনা রইলো।

Related Posts

12 Comments

মন্তব্য করুন