বর্তমান সময়ের একটি জনপ্রিয় এবং হট প্রফেশন হচ্ছে ওয়েব ডেভেলপার। দুই থেকে তিন মাস সময় দিয়ে যদি ভাল করে কাজ শিখতে পারেন তাহলে এই সেক্টরে আপনি অনেক দূর যেতে পারবেন। এখানে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির কাজ। আর সবচেয়ে বড় কথা হল দিন দিন এর চাহিদা আকাশচুম্বী হয়ে উঠছে।

প্রথমেই বলি ওয়েব ডেভেলপমেন্ট কি?
ওয়েব ডেভেলপমেন্ট মানে হচ্ছে ওয়েবসাইট তৈরি করা। সেটা হতে পারে যে কোন প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট তৈরি, বা হতে পারে ব্যবসায়িক কোন উদ্যেশ্যে বা হতে পারে পার্সোনাল কোন কাজের জন্য ওয়েব সাইট তৈরি।

এখন একটি ওয়েব ডেভেলপমেন্টের আবার দুইটা অংশ আছে।
১. ওয়েব ডিজাইন
২. ওয়েব প্রোগ্রামিং বা ওয়েব ডেভেলপিং

এখন কথা হল ওয়েব ডিজাইন কি?
যে কোন ওয়েবসাইট তৈরি করার পূর্বে প্রথমে সেই সাইটটা দেখতে কেমন হবে সেটা ঠিক করা হয়। এর মানে হচ্ছে সেই ওয়েব সাইটের উপরের অংশে বা হেডিং এ কি থাকবে, কন্টেন্ট কেমন হবে, ফুটার বা নিচের অংশ কেমন হবে, কি কি ইমেজ থাকবে ইত্যাদি আগে থাকতেই নির্ধারণ করা হয় এবং ফটোশপে সেটার একটি খসড়া ডিজাইন করা হয়। এটাকে বলা হয় পিএসডি (PSD) টেমপ্লেট। এই পিএসডি ডিজাইন এর ও অনেক কাজ আছে। তবে সেটা কিন্তু ওয়েব ডিজাইন এর সেক্টরে পরে না। সেটা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন এর কাজ। যাই হোক, এই পিএসডি ফাইল রেডি হয়ে গেলে তারপর শুরু হয় আসল কোডিং এর কাজ। আপনি গুগলে সার্চ দিলে এমন অনেক পিএসডি টেমপ্লেট খুজে পাবেন যেগুলো থেকে আপনি ওয়েব পেইজ এর ধারনা পাবেন। নেট থেকে ফটোশপে তৈরি বিভিন্ন পিএসডি টেম্পলেট খুজে পেতে গুগলে “Free PSD template for website” লিখে সার্চ করুন। দেখবেন অনেক ধরনের টেম্পলেট চলে আসবে।

এইভাবে যখন একটি ওয়েবসাইটের জন্য পিএসডি ফাইল রেডি করা হয় তখন ক্লাইন্ট সেটা দেখে বুঝতে পারেন তার সাইটটা কেমন হবে। এরপর যদি তার সেই ডিজাইন পছন্দ হয় তখন শুরু হয় মেইন কোডিং এর কাজ। প্রথমে এই পিএসডি টেমপ্লেটটি দেয়া হয় একজন ওয়েব ডিজাইনার এর কাছে।

একজন ওয়েব ডিজাইনার এই পিএসডি দেখে দেখে হুবহু পিএসডি এর মত করে এইচটিএমএল এবং সিএসএস দিয়ে ওয়েব পেইজ তৈরি করবে। এটাকেই বলে ওয়েব ডিজাইন। এখানে সব কিছুই স্ট্যাটিক। এই এইচটিএমএল এবং সিএসএস দিয়ে তৈরি করা সাইটটিকে ক্লাইন্ট পরে একজন ডেভেলপার এর কাছে দিবেন যিনি এই এইচটিএমএল দিয়ে করা সাইটটিকে অনলাইনে রূপান্তর করবেন। অনলাইনে আসা সাইটটিকে বলা হয় ডাইনামিক ওয়েবসাইট। এখানে সবকিছুই অটো হয়, যেমন- লিঙ্ক, ক্যাটাগরি, ব্লগ পোস্ট ইত্যাদি সবকিছুই অটো হয়ে যায় কিন্তু এইচটিএমএল দিয়ে ডিজাইন করা সাইটটি অটোমেটিক নয়। তাই এটিকে স্ট্যাটিক সাইট ও বলা হয়ে থাকে।

এবার চলুন এক নজরে দেখে নেয়া যাক কি কি ধরনের কাজ আছে এই সেক্টরে-
১. ওয়ার্ডপ্রেস থিম তৈরি
২. ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন
৩. ওয়ার্ডপ্রেস দিয়ে ইকমার্স (অনলাইনে পণ্য কেনা বেচার ওয়েবসাইট তৈরি) সাইট তৈরি
৪. জুমলা দিয়ে ওয়েব সাইট তৈরি
৫. জুমলা টেম্পলেট তৈরি
৬. ওয়েব সার্ভার সংক্রান্ত কাজ
৭. পিএইচপি দিয়ে বিভিন্ন প্রোগ্রাম তৈরি এর কাজ
৮. মাইএসকিউএল (mysQl) এর কাজ
৯. অন্যান্য

এছাড়াও আরও অনেক অনেক ধরনের কাজ রয়েছে এই সেক্টরে তবে উপরের কাজ গুলোই সবচেয়ে কমন এবং বেশি দেখা যায়। এখন প্রথম অবস্থায় আপনি কিভাবে সিদ্ধান্ত নিবেন আপনি কি শিখবেন??

এই সিদ্ধান্ত নেয়ার আগে চলুন কাজ গুলো সম্পর্কে একটু বিস্তারিত জেনে নিই।

ওয়ার্ডপ্রেস এর যত কাজঃ

ওয়ার্ডপ্রেস এবং জুমলা কি?
এটি হচ্ছে- WordPress যা কিনা একটি CMS-(Content Management System)। এটি হচ্ছে এমন একটি প্লাটফর্ম যার মাধ্যমে যে কেউ একটি ওয়েবসাইট খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবে। এখানে নিয়ন্ত্রণ বলতে বোঝায় সাইটে নতুন পোস্ট করা, পেইজ তৈরি করা, ইমেজ রাখা, মিডিয়া আপলোড এবং ব্যবহার ইত্যাদি। ওয়েব সাইট কন্ট্রোল করার জন্য ওয়ার্ডপ্রেস এর মত আরও একটি প্লাটফর্ম হচ্ছে জুমলা। এটির মাধ্যমেও ওয়েবসাইট কন্ট্রোল করা হয়ে থাকে। আর এইগুলোর সুবিধা হচ্ছে এখানে শুধু আপনি সাইট নিয়ন্ত্রণ ই করতে পারবেন না, সাথে সাথে আপনি সাইটের ডিজাইন এরও পরিবর্তন করতে পারবেন। আর এই সাইট ডিজাইনকে ঘিরেই তৈরি হয়েছে অনলাইনে আয়ের এক বিশাল ক্ষেত্র।

 

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্টঃ

থিম কি?
থিম হচ্ছে একটি ওয়েবসাইট কি রকম হবে, কোথায় কি থাকবে, কোন অংশ কিভাবে কাজ করবে সেগুলোর খসড়া। প্রতিটি ওয়েবসাইট ডিজাইন এর জন্য একটি থিম তৈরি করতে হয়। এক একটা থিম এক এক রকম ডিজাইনের হয়ে থাকে। আর ওয়ার্ডপ্রেসের জন্য এই থিম তৈরি করে দিয়ে আপনিও আয় করতে পারেন অনলাইন থেকে।

ওয়ার্ডপ্রেস এর আরও বিভিন্ন ধরনের কাজের মধ্যে আছে পিএসডি টু ওয়ার্ডপ্রেস, ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন করা ইত্যাদি।

আর এই সকল কাজ গুলোই আপনি জুমলাতেও করতে পারবেন। ওয়ার্ডপ্রেস এ যা যা করা যায় জুমলাতেও সব করা সম্ভব। কিন্তু এখন কথা হচ্ছে আপনি কি ওয়ার্ডপ্রেস শিখবেন নাকি জুমলা? কারন নতুন অবস্থায় একই সাথে দুইটি প্লাটফর্মে কাজ শেখা আপনার জন্য খুবই কষ্টকর হয়ে যাবে। তাই আপনাকে আগে যে কোন একটি শেখার সিদ্ধান্ত নিতে হবে। তাহলে দেখি কোনটা শিখবেন।

 

ওয়ার্ডপ্রেস নাকি জুমলা?? কোনটা আপনার জন্য??
যেহেতু আপনি এই সেক্টরে নতুন তাই আপনাকে আগে খুব ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে। কাজ শেখার এবং করার দিক থেকে ওয়ার্ডপ্রেস জুমলার থেকে অনেকটাই সহজ এবং অপেক্ষাকৃত কম সময় লাগে শিখতে। তাছাড়া এখানে আপনি যে কোন একটি বিশেষ বিষয় যেমন- থিম ডেভেলপমেন্ট এ এক্সপার্ট হয়েও কাজ করতে পারবেন। আবার আপনি শুধু ইকমার্স সাইট ডেভেলপমেন্ট শিখেও কাজ করতে পারেন। তাই নতুনদের জন্য আমি বলব আপনি আগে ওয়ার্ডপ্রেস শিখেন। সামান্য কিছু পিএইচপি কোডিং এবং এইচটিএমএল সিএসএস খুব ভালভাবে জানা থাকলে আপনি কয়েকমাসেই ওয়ার্ডপ্রেস খুব ভালভাবে শিখে ফেলতে পারেন।