ওয়েব ডেভেলপমেন্ট শিখে আউটসোর্সিং

আউটসোর্সিং এর ঝড় বইছে বর্তমান যুগে। বর্তমানে পেশার দিক দিয়ে আউটসোর্সিং ট্রেন্ডিং পেশা হিসেবে কাজ করেন। তরুণ পছন্দ ছোট বড় সকলের পছন্দের পেশা হিসেবে নিজের আসন পোক্ত করে নিয়েছে। আউটসোর্সিং একটি স্বাধীন পেশা। ধরা বাধা নির্দিষ্ট কোনো ধরণের কাজ করার সময় নেই বিধায় যে কেউ এখন এখন আউটসোর্সিংকে তাদের প্রধান পেশা হিসেবে বেছে নিচ্ছে।

আবার অনেকে তাদের নির্দিষ্ট চাকরির পাশাপাশি আউটসোর্সিং করে টাকা উপার্জন করে থাকে। বর্তমানে আউটসোর্সিংয়ে তরুণ প্রজন্মের এতো আগ্রহ দেখে অনেক অসাধু ব্যবসায়ীরা আউটসোর্সিং শেখানোর নাম করে প্রশিক্ষণার্থীর কাকে থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। তাই জেনে বুঝে সঠিক জায়গায় ভর্তি হয়ে আউটসোর্সিং শিখে নিজের ক্যারিয়ার গড়বেন।

এখন আসি আমাদের আজকের আলোচনার বিষয় ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে। ওয়েব ডেভেলপমেন্ট আউটসোর্সিংয়ে অনলাইন মার্কেটপ্লেসে শীর্ষ কাজগুলোর মধ্যে একটি। ওয়েব ডেভেলপমেন্ট বর্তমানে সকলের আগ্রহের কেন্দ্রবিন্দু হিসেবে নিজের আসন গড়ে তুলেছে। ওয়েব ডেভেলপমেন্ট আপনাকে শিখতে হলে সবার আগে আপনাকে প্রোগ্রামিং দক্ষতা অর্জন করতে হবে।

আপনাকে নির্দিষ্ট কিছু প্রোগ্রামিং লেঙ্গুয়েজ যেমন :জাভা ,পিএইচপি ,এইচটিএমএল ,সিএসএস ইত্যাদি শিখতে হবে। তবে ওয়েব ডেভেলপমেন্ট এ পিএইচপির কাজ সবথেকে বেশি। তবে ওয়েব ডেভেলপমেন্ট নিজেকে যদি দক্ষ করে গড়ে তুলতে চান তাহলে আপনার শুধুমাত্র প্রোগ্রামিং লেঙ্গুয়েজ ছাড়াও আরো অনেক কিছু শিখতে হবে, জানতে হবে। মনে রাখবেন শেখার আর জানার শেষ নেই। আপনি যা শিখবেন যা জানবেন যেইটুকু শিখবেন যেইটুকু জানবেন দিনশেষে সেটাই হবে আপনার অর্জন।

একজন দক্ষ ও মানসম্মত ওয়েব ডেভেলাপার হতে হলে আপনাকে যে কোনো একটি প্রোগ্রামিং লেঙ্গুয়েজে দক্ষ হতে হবে। বর্তমানে যেহেতু পিএইচপির কাজ সবথেকে বেশি হয় তাই আপনি পিএইচপি শিখে নিতে পারেন। আপনাকে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হলে ডেটাবেস ডিজাইন সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। আপনাকে এসকিউএল এর ভালো দক্ষতা অর্জন করতে হবে।

বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্ক যেমন :ফেইসবুক ,টুইটার ,গুগল ইত্যাদির ওয়েব সার্ভিস সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। একজন ওয়েব ডেভেলপারকে সার্ভার এবং হোস্টিং ম্যানেজমেন্ট সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখতে হবে। আপনাকে ডেভেলপমেন্ট টুলসগুলো সম্পর্কে জ্ঞান রাখতে হবে।ওয়েব ডেভেলপমেন্ট মোটেও সহজ জিনিস নয়। আপনাকে ভালোভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হলে ২ থেকে ৩ বছর লেগে যেতে পারে।

তবে আপনার আগ্রহ ,শেখার ও বুজতে পাড়ার দক্ষতার উপর সময় কমবেশি লাগতে পারে। ওয়েব ডেভেলপমেন্ট শেখা প্রচুর ধৈর্য এবং পরিশ্রমের বিষয়। তবে মনে রাখবেন যে কাজ শেখা কঠিন মার্কেটপ্লেসে কিন্তু সে কাজের চাহিদা অনুযায়ী ভালো আয় করা যায়। শুধু তাই নয় মেধা ,মনন আগ্রহ এবং দক্ষতার উপর আপনি আপনার কাজের উপর ভালো পারিশ্রমিক অবশ্যই পাবেন।

মনে রাখবেন আপনি মার্কেটপ্লেসে যে ধরনের কাজ করেন না কেন সেই কাজের নমুনা বা পোর্টফোলিও সাথে রাখবেন। কারণ বায়াররা অনলাইন মার্কেটপ্লেসে আপনাকে নিয়োগ দেবার পূর্বে অবশ্যই আপনার পোর্টফোলিও চাইবে।

পোর্টফোলিও এই প্রমান দেবে আপনি কেমন ধরণের কাজ করে থাকেন। তবে পোর্টফোলিওতে অবশ্যই আপনি নিজের করা সবথেকে ভালো কে যুক্ত করবেন। এটা আপনার কাজ পাবার সম্ভাবনা অনেকাংশে বাড়িয়ে দে। সর্বোপরি অনলাইন মার্কেটপ্লেসে আপনাদের সুন্দর সফল ক্যারিয়ার এর আশা ব্যক্ত করছি।

Related Posts