কপিরাইট ফ্রি ছবি পাবেন কোথায় জানতে হলে পড়তে হবে

কপিরাইট ফ্রি ছবি পাবেন যেখানে

কপিরাইট ছাড়া ছবি পাওয়া খুব মশকিল। বিশেষ করে যাদের ব্লগ এবং ওয়েবসাইট আছে তাদের তো আরো বেশি দরকার ছবির। ছবি লাগালে একটা ব্লগ বা ওয়েবসাইট দেখতে অনেক সুন্দর হয়। আর্টিকেল কে আরো সুন্দর আরো রুচিশীল আরো আকর্ষনীয় করার জন্য ও প্রয়োজন। কিন্তু এই জন্য তো আমরা আর যেকোনো ছবি ডাউনলোড করে আপলোড করে দিতে পারিনা, তাহলে কপিরাইট আসবে।যা আমাদের সাইটের জন্য ক্ষতিকর।
তাহলে আপনি ব্লগের জন্য কপিরাইট ছাড়া  ছবি পাবেন কোথায়? একটা উৎস হলো ছবি ক্রয় করা, কিন্তু আমাদের সবার পক্ষে ছবি কিনে নিয়ে কাজ করা সম্ভব নয়। তাহলে আপনারা কি করবেন?  টেনশনের কোনো কারন নাই, আমি তো আছি আপনাদের জন্য, তাই না!
আমি আজকে আপনাদেরকে দুটি ওয়েবসাইট এর কথা বলবো যেখান থেকে আপনারা ছবি নিয়ে আপনার  ব্লগ বা ওয়েবসাইট   লাগাতে পারবেন।ফ্রিতে আপনি ছবি ব্যবহার করতে পারবেন। কোনো টাকা পয়সা কিছু দিতে হবে না, এমন কি ক্রেডিট না দিলেও চলবে। বুঝতে পারছেন ব্যাপার টা!!
আমার তো মনে হয়, আপনারা জানার জন্য বেশি বেশি এক্সাইটেড।আসলে আমি ও আপনাদের বলার জন্য এক্সাইটেড হয়ে গেছি। তাহলে বলেই ফেলি —
♦♦♦১ম যে ওয়েবসাইট সেটা হলো Pixabay
এর পুরো লিংক টা হলো www.pixabay.com/ এখানে গিয়ে আপনি ছবি ডাউনলোড করে নিতে পারবেন। তার আগে বলি  এখানে ছবি নেওয়ার জন্য আপনাকে আপনার জিমেইল একাউন্ট দিয়ে সাইন আপ করলেই হবে। এখান থেকে আপনি সরাসরি ব্যবহার করতে পারবেন এর জন্য আপনাকে ছবি ইডিট করার ও প্রয়োজন নেই।নেই কোনে ক্রেডিট দেয়ার ঝামেলা। আর এখানে ছবির সংগ্রহ ও আছে অনেক বেশি।যেকোনো ধরনের ছবি আপনি এখানে পাবেন।একটা সার্চ করার অপশন ও আছে, সেখান থেকে আপনি ইচ্ছা মতো সার্চ করে ছবি পেতে পারবেন।
এটার সবচেয়ে বড় সুবিধা হলো  আপনি এর জন্য একটাAndroid Apps ও পাবেন। যা আপনি আপনার মোবাইল দিয়ে ব্যবহার করতে পারবেন। শুধু তাই নয় আপনি এখানে নিজের তোলা ছবি গুলো ও আপলোড করতে পারবেন।

            ♦♦♦এবার আসি ২য় ওয়েবসাইট এ
এর নাম হলো Pexels. পুরো ঠিকানা হলো www.pexels.com/
এখানে ও আপনি ছবি ডাউনলোড করে সরাসরি ব্যবহার করতে পারবেন, এর জন্য ও আপনাকে কোনো ক্রেডিট দিলেও হবে আবার না দিলেও চলবে।এটার কোনো এপ্লিকেশন এর সুবিধা নেই।আপনারা ওয়েবসাইট এ গিয়ে ডাউনলোড করে ছবি ব্যবহার করতে।এখানে ও ইডিট করার প্রয়োজন ও নাই। চাইলে আপনি ইডিট করতে পারেন।
তো এই দুটোই  সেরা ওয়েবসাইট এর নাম আমার কাছে ছিলো। আমি নিজেই ব্যবহার করি। তাই ভাবলাম আপনাদের সাথে ও শেয়ার করি, তাই শেয়ার করলাম।
আশা করবো এটা আপনাদের উপকারে আসবে।যদি কোনো উপকারে আসে তাহলেই আমার সার্থকতা।আর সাথেই থাকবেন, কারন আমি এখানে সকল বিষয় নিয়ে আলোচনা করি,পড়াশুনা থেকে শুরু করে সবকিছুই আছে এখানে।
আপনি যদি সাবস্ক্রিপ্ট করে রাখতে পারেন, তাহলে যখোনি আমি লেখা পাবলিশ করবো, তখোনি আপনি নোটিফিকেশন পাবেন।

লেখক
ফারজানা এনজেল মায়া।

Related Posts