কফি ছাড়াও যেসব খাবারে ক্যাফেইন পাওয়া যায়

বিশ্বজুড়ে জনপ্রিয় একটি পানীয় হলো কফি। ক্যাফেইন শব্দটির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে এই কফি। কিন্তু আমরা অনেকেই হয়তো জানিনা কফি ছাড়াও বেশ কিছু খাবার ও পানীয় রয়েছে যেগুলোতেও ক্যাফেইন পেয়ে থাকি আমরা। আজকে এমনই কয়েকটি খাবার ও পানীয় সম্পর্কে জানবো আমরা।

প্রোটিন বারঃ অনেকেই হয়তোবা এখনো ভেবে উঠতে পারেনি যে, এই খাবারেও ক্যাফেইন থাকতে পারে। কিন্তু এটা সত্য যে প্রোটিন বারেও ক্যাফেইন থাকতে পারে, বিশেষ করে কফি ফ্লেভারের প্রোটিন বারে তো অবশ্যই। ক্যাফেইন উপাদান মূলত পাওয়া যাবে কফি এবং কোকোয়ার মিশ্রণ থেকে। কফি ফ্লেভার যুক্ত এক একটি প্রোটিন বারে রয়েছে ৫৫ মিলিগ্রাম পরিমাণ পর্যন্ত ক্যাফেইন উপাদান। তবে অন্যান্য ফ্লেভারের প্রোটিন বারে ক্যাফেইনের মাত্রা তুলনামূলক ভাবে কম থাকবে।

চকলেট ডেজার্টঃ আমাদের সবার পরিচিত চকলেটেও থাকে ক্যাফেইন। প্রাকৃতিকভাবে কোকোয়া বীজ থেকে পাওয়া যায় এই ক্যাফেইন উপাদান। এই কোকোয়া বীজকে তরল করে তৈরি করা হয় চকলেট। এর ফলে চকলেটেও পর্যাপ্ত পরিমাণ ক্যাফেইন উপাদানটি বিদ্যমান থাকে। দেখা গেছে এক আউন্স পরিমাণ ডার্ক চকলেট থেকে প্রায় ২০ মিলিগ্রাম পরিমাণের ক্যাফেইন উপাদান পাওয়া যায়। ডার্ক চকলেট ছাড়াও চকলেট-মিল্ক চকলেট থেকেও ক্যাফেইন উপাদান পাওয়া যায়। তবে অবশ্যই সেটাতে ক্যাফেইনের মাত্রা তুলনামূলক অল্প থাকে। অনেকেই জানে, আবার অনেকেই জানে না যে সকল ডেজার্ট তথা মিষ্টি খাবার তৈরিতে কোকোয়া পাউডার ব্যবহার করা হয়, সেগুলোতেও ক্যাফেইন উপাদান বিদ্যমান থাকে।

ডিক্যাফ কফিঃ কিছু মানুষজন ডি ক্যাফ কফি পান করে ক্যাফেইনমুক্ত কফি পান করার জন্য। কিন্তু একটি বিষয় শুনলে অবাক হবেন যে, সেই ডি ক্যাফ কফিতেও ক্যাফেইন রয়েছে। মূলত ডি ক্যাফ কফিকে কফি বীজ থেকে যে নিয়ম মেনে আলাদা করা হয়, তাতে করে কিছু পরিমাণ ক্যাফেইন এতে থেকেই যায়। ১৬ আউন্স পরিমাণ ডি ক্যাফ কফি থেকে ২৫ মিলিগ্রামের মতো ক্যাফেইন পাওয়া সম্ভব। যাদের ক্যাফেইন সেনসিটিভিটি রয়েছে তাদের ডি ক্যাফ কফির ক্ষেত্রেও দুই কাপের বেশি কফি পান করা উচিত নয়।

এনার্জি ড্রিংক্সঃ সব রকমের এনার্জি ড্রিংক্স-এ‌ কিন্তু এনার্জি শব্দটি থাকে না, তবে সকল ধরনের এনার্জি ড্রিংকেই থাকে ক্যাফেইন উপাদান। ১৬ আউন্স সমপরিমাণের এনার্জি ড্রিংক-এ ৭০ মিলিগ্রাম পরিমাণ ক্যাফেইন পাওয়া যায়। এনার্জি ড্রিংকের ক্যাফেইন উপাদান আসে কফি ফ্রুট এক্সট্র্যাক্ট এবং হোয়াইট টি এক্সট্র্যাক্ট থেকে। এরকম ঠিক একই পরিমাণ ক্যাফেইন পাওয়া সম্ভব দুই কাপ লাল চা থেকেও।

আইসক্রিমঃ কি বলেন ভাই? এই জিনিসেও ক্যাফেইন? হ্যাঁ ঠিকই বলছি, সবচেয়ে জনপ্রিয় ডেজার্ট আইসক্রিম গুলোতেও যে ক্যাফেইন উপাদান থাকতে পারে সেটা হয়তো অনেকে ভাবতেই পারেন না। তবে কফি এবং চকলেট আইসক্রিম গুলো যেহেতু চকলেট ও কফির মাধ্যমে তৈরি করা হয়, এজন্য এতেও ক্যাফেইনের উপস্থিতি পাওয়া যাবে। ২ থেকে ৩ কাপ পরিমাণ চকলেট কিংবা কফি আইসক্রিম থেকে প্রায় ২৯ মিলিগ্রাম পরিমাণ ক্যাফেইন পাওয়া সম্ভব।

Related Posts

8 Comments

মন্তব্য করুন