কম্পিউটারের গতি স্লো?

অনেকেই নুতান কম্পিউটার বা ল্যাপটপ কিনেছেন আবার অনেকের পুরাণ কম্পিউটার ।  উভয়ই এই একই সমস্যা কম্পিউটার গতি অনেক কম  ।
যাদের এই ধরণের সমস্যা তাদের জন্য আমার এই ক্ষুদ্র লেখা
যাদের পুরাণ কম্পিউটার , অনেকেই মনে করে আমার কম্পিউটার অনেক পুুুরান তাই গতি কমে গেছে  বা আমার কম্পিউটার হার্ডওয়্যার হয় ত পুরান ভার্সন এর তাই ।
আবার যারা নুতান কম্পিউটার ক্রয় করে তারা মনে করে আমার হার্ডওয়্যার কনফিগার মনে হয় কম যারা ভাল দাম দিয়ে ভাল কনফিগার কম্পিউটার ক্রয়  করে তারা কি মনে করে । আসলে হার্ডওয়্যার ভাল থাকার পরে ও কম্পিউটার স্লো হওয়ার কিছু কারণ আছে , যার যে কনফিগার থাকুক না কেন সেই কনফিগার থেকে স্লো কাজ করে কারণ আমাদের কিছু কমন সমস্যার কারণে । আমরা চাইলে এই সমস্যা খুব সহজেই দূর করতে পারি 

কম্পিউটার স্লো হওয়ার কিছু কমন সমস্যা নিয়ে কথা বলি ( কথা বলব শুধু উইন্ডোজ ব্যাবহার করে তাদের নিয়ে )
১ ।  আমরা অনেকেই উইন্ডোজ পাইরাসি করে ব্যবহার করি ,উইন্ডোজ ইন্সটল দেওয়ার পরে আপডেট বন্দ করতে ভুলে যাই আর যেই কম্পিউটার ইন্টারনেট সংযোগ পায় সেই আপডেট নিতে থাকে বাস কাম সারা ইন্টারনেট থেকে শুরু করে সকল সফটওয়্যার স্লো হতে থাকে ।
২ ।  আমরা কম্পিউটার অনেক অপ্রয়োজনীয় ফাইল ডিলেট করে দেই এবং অনেক ফাইল নিয়ে কাজ করি তার কিছু ফাইল আমাদের উইন্ডোজ কেস করে রাখে অর্থাৎ আমাদের প্রাইমারি মেমরিতে ধরে রাখে যা অনেক দিন পরে অনেক মেমরি জায়গা  দখল করে যার কারণে কম্পিউটার স্লো হতে পারে , তাইলে কেমনে কি ?  , হুম তাইলে নিয়মিত কাজ শেষে কেশ মেমরি পরিষ্কার রাখতে হবে ।
৩।  আবার, আমরা বুঝে হোক না বুঝে হোক কম্পিউটার অনেক সময় সফটওয়্যার ইন্সটল করি তার সাথে আমরা আশা করি না এমন কিছু সফটওয়্যার ইন্সটল হয় যা ইন্টারনেট ব্রাউজার থেকে শুরু করে অনেক সফটওয়্যার কাজ করেতে সমস্যা হয় ।
৪।  আমরা অনেক সময় আমাদের প্রয়োজন নেই এমন কিছু সফটওয়্যার ইন্সটল করে রাখি যা আমাদের কম্পিউটার এর মেমরি দখল করে রাখে এগুলো থেকে বিরত থাকতে হবে ।
৫।  অনেক সময় আমরা চাই আপডেট সফটওয়্যার আমাদের কম্পিউটার এ ইন্সটল করতে এটা খুবই ভাল চিন্তা , কিন্তু আমাদের এর সাথে এটাও চিন্তা করতে হবে আমরা যে সফটওয়্যার ইন্সটল করব তার যে কনফিগার প্রয়োজন তা আমাদের কম্পিউটার এ আছে কিনা , যা আমাদের কম্পিউটার ওপেন হওয়ার পরে ডেক্সটপ লোড নিতে নিতে ঘুম আসে আর যদি জরুলি কোন কাজ থাকে তাইলে তো কাম সাড়া কার খবর আছে কে জানে ।
৬ ।  আর যদি উপরের সকল সমস্যা থাকে আর যদি কিছু দুষ্ট ফাইল এর কালো নজর পরে ( অর্থাৎ আমরা যারা ভাইরাস বলি ) সেত দূর্বল ভেবে অষ্টে পিষ্টে ধরবে , অ্যান্টি ভাইরাস থাকলে কোন সমস্যা নেই কিন্তু ভাল মানের টাকায় কেনা থাকতে হবে না হলে ত বাকি সব ইতিহাস ।
তাই বলে কি অ্যান্টি ভাইরাস থাকলে উপারে সমস্যা হবে না এটা ভুল , হতেই পারে আপনি কম্পিউটার এর যত্ন না নিলে ।
* আবার আমাদের কম্পিউটার এ উইন্ডোজ ইন্সটল এর সময় হার্ড ডিস্ক পাটিসন অনেক ভুল সিদ্ধান্তের কারণে ও কম্পিউটার স্লো হতে পারে ।
পরবর্তী লেখায় আর ও অনেক সমস্যা এবং এই সমস্যা সমাধান গুলো  দেয়ার  চেষ্টা করব ।
আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ , পরবর্তী লেখার অপেক্ষায় আমাদের সাথেই থাকবেন ।
ভুল হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন

Related Posts

3 Comments

মন্তব্য করুন