কম্পিউটারে গ্রাফিক্স কার্ড থাকা কেন প্রয়োজন ?

আসালামুওলাইকুম ভিউয়ারস কেমন আছেন আপনারা ? আশা করি ভালই আছেন।
মহান আল্লাহর রহমতে আমিও ভালো আছি।

আমদের মধ্যেই যারা যারা কম্পিউটার ব্যবহার করে থাকেন তাদের মধ্যে থেকে অনেকেই গ্রাফিক্স কার্ড সম্পর্কে জেনে থাকবেন। এখন যারা জানেন না যে এই গ্রাফিক্স কার্ড কি বা এর মাধ্যমে কি করা হয়। তারা এই কনটেন্টি মনোযোগ স কারে পরুন।

গ্রাফিক্স কার্ড হলো গ্রাফিক্স প্রসেসিং উনিট সংক্ষেপে একে জিপিউ ( GPU) বলে। সাধারণত আমাদের কম্পিউটারে যত কঠিন বা ভারি কাজ করা হয় তার বেশির ভাগই এই গ্রাফিক্স কার্ড করে থাকে। যেমন সহজ ভাষায় উদাহরণ সরূপ আমরা যখন আমদের কম্পিউটারে গেমস খেলি তখন আমদের কম্পিটারে প্রচুর চাপ সৃষ্টি হয়।

যখন আপনি আপনার কম্পিউটার বা ল্যাপ্টপে গেমস খেলবেন তখন দেখবেন আপনার কম্পিউটার অনেক গরম হচ্ছে কারণ আপনার কম্পিউটারে কোনো গ্রাফিক্স কার্ড না থাকার কাড়ণে সব চাপ গিয়ে আপনার কম্পিউটারে প্রসেসরের উপর গিয়ে পরছে।

এখন দেখুন কখোনই প্রসেসর মাধ্যমে গেমস খেলা উচিত নয়। কারণ প্রসেসর হলো কম্পিউটারের মাথা বা ব্রেইন এখন এই ব্রেইনত প্রথম থেকে কম্পিউটারের সকল কার্যক্রম পরিচালনা করে আসছে এখন আমরা যদি এই প্রসেসরের উপর জোর দিয়ে গেমস খেলি তাহলে আমাদের কম্পিউটারের উপর অনেক চাপ পরবে এতে কম্পিউটারের অনেক বেশী ক্ষতি হবে এমনি কম্পিউটারের প্রসেসরটি জ্বলেও যেতে পারে।

তাই আমাদের কম্পিউটরে গেম খেলা, গ্রাফিক্স এর কাজ করা ভিডিও এডিটিঙের কাজ করা অথবা যেকোনো ভারি কাজ করার ক্ষেত্রে অবশ্যই আমদের এই গ্রাফিক্স কার্ডের মাধ্যমে করতে হবে।

গ্রাফিক্স কার্ড থাকতে হবে তাই বলে যে কোনো রকম একটা কম দামি একটা গ্রাফিক্স কার্ড কম্পিউটারে লাগানো উচিত নয়। নুন্যতম ৯ থেকে ১২ হাজার টাকার গ্রাফিক্স কার্ড লাগাতে হবে।

আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Related Posts

21 Comments

মন্তব্য করুন