করোনায় একদিনে আক্রান্ত ও মৃতের রেকর্ড

বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হন ৮মার্চ ২০২০ সালে।এর পর থেকেই ধীরে ধীরে বাড়তে থাকে আক্রান্ত ও মৃতের সংখ্যা।
তবে সেটি ও ছিল নিয়ন্ত্রণের মধ্যে।কিন্তু সর্বশেষ দশ দিন থেকে তা প্রকট আকার ধারণ করেছে।এমনকি রেকর্ড গড়ছে এবং আবার সেই রেকর্ড ভাঙতে ও বেশি সময় লাগছে না। এক-দুই দিন পরপর নতুন করে রেকর্ড গড়ছে। আক্রান্তের সংখ্যা প্রথম ১০০ জনে পৌছাতে সময় লাগে ২৮ দিন। কিন্তু এর পর থেকেই দ্রুত গতিতে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা।ঢাকা মহানগরীতে রোগ শনাক্ত এবং মৃত্যুর হার দুইই বেশি৷বিদেশী গণমাধ্যমের বরাত দিয়ে অনেক ভীতিকর খবর বেরোচ্ছে৷ তারা বলছে লক্ষ লক্ষ মানুষের প্রাণহানির কারণ ঘটবে বাংলাদেশে।

সর্বশেষ আপডেটঃ

ইতিমধ্যেই দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জন মারা গেছেন। এতে করোনায় মোট মৃত্যু হলো ৯৭৫ জনের। একই সময়ে আক্রান্ত হয়েছেন আরও তিন হাজার ১৭১ জন। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭১ হাজার ৬৭৫ জনে।
এছাড়া আক্রান্ত হয়েছেন ৫জন এমপিও।তাছাড়া সিলেটের সাবেক ২বারের মেয়র বদর উদ্দিন আহমেদ কামরান ও করোনায় আক্রান্ত।পরে তার অবস্থার অবনতি হলে তাকে প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকার হাসপাতালে স্থানান্তর করা হয়।এদিকে সিলেটের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী আক্রান্ত না হলে ও তার স্ত্রী,সহকারী ও ড্রাইভারের করোনা টেস্টে পজিটিভ এসেছে।গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি করোনা আক্রান্ত ডা. জাফরুল্লাহ চৌধুরীর চিকিৎসায় দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে অনলাইন মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।
যেসব এলাকায় করোনা রোগী শনাক্ত হচ্ছে সেসব এলাকা আংশিক লকডাউন করা হচ্ছে।আবার কোনো এলাকা ঝুকিপূর্ণ ভেবে সম্পূর্ণ লকডাউন করা হচ্ছে।বরিশাল বিভাগের চারটি জেলা সম্পূর্ণ লকডাউন করা হয়েছে।সর্বোচ্চ লকডাউন করা হয়েছে ঢাকা বিভাগের ৯টি জেলাকে। চট্টগ্রাম বিভাগের ৮টি জেলা সসম্পূর্ণ লকডাউন করা হয়েছে।
এছাড়া খুলনার ৬,রাজশাহীর ৫,রংপুর ৮,সিলেট ৪ এবং ময়মনসিংহের ৮টি জেলাকে সম্পূর্ণ লকডাউন করা হয়েছে।

করোনা টেস্টঃ

বাংলাদেশের মোট জনসংখ্যা ২০কোটি বলা হলে ও এখন ও পর্যন্ত সেই গতিতে করোনা টেস্ট করা হচ্ছে না।তাই পরীক্ষামূলকভাবে এখন এ্যাপস চালু করা হয়েছে।এ্যাপসটি ডাউনলোড করতে প্লেস্টোর থেকে করোনাটেস্ট লিখে সার্চ দিলে হবে। এর  মাধ্যমে খুব সহজেই জানা যাবে কে আক্রান্ত। এতে অবশ্যই আপনার ফোনের ব্লুটুথ অন থাকতে হবে।এছাড়া মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করতে হবে।এর মাধ্যমে উপসর্গ ও যাচাই করা যাবে।এতে আপনাকে বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। সঠিক উত্তর না দিলে সঠিক ফলাফল ও পাবেন না। এই এ্যাপসটি বর্তমানে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে।

উল্লেখ্য ইতিমধ্যে করোনাকে বিদায় দিয়েছে মোট ৯টি দেশ। তাদের মধ্যে অন্যতম হলো নিউজিল্যান্ড।

Related Posts

8 Comments

মন্তব্য করুন