করোনা ও বর্তমান বিশ্ব | আপনি আমি কতটা নিরাপদ?

গত ১২৫ দিনে তিন লাখের অধিক প্রাণ কেড়ে নিল করোনাভাইরাস। পুরো বিশ্বজুড়ে শেষ দেড় মাসেই মারা গেছে আড়াই লাখ মানুষ। যার ৮০ ভাগের বেশি পশ্চিমা দেশ গুলোতে। অবশ্য বিভিন্ন দেশে উপসর্গ নিয়ে মারা যাওয়া অনেক মৃত্যুর খবর যোগ হয়নি এই হিসেবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে কার্যকর পদক্ষেপ না নিলে মাহামারির ভয়াভহতা আরো বাড়বে।

COVID-19 এ বিশ্ব প্রথম মৃত্যু দেখে ১১ জানুয়ারি। উৎপত্তি স্থান উহানে ব্যাপক মাত্রায় মহামারির বিস্তারও শুরু হয় তখন। তবে বিশ্বজুড়ে ভাইরাসের ভয়াবহতা তীব্র আকার ধারণ করে মার্চের শেষদিকে। টানা লকডাউন ও সতর্কতার পরও ঠেকানো যাচ্ছে না এই ক অদৃশ্য ঘাতককে। করোনায় মৃতের সংখ্যা হাজার ছাড়াতে সময় লেগেছিল এক মাস। অথচ এপ্রিল জুড়ে দিনে সাত হাজারের বেশি মৃত্যু দেখেছে বিশ্ব। মে মাসে সেই গড় কিছুটা কমলেও মাত্র ১৯ দিনে আরো ১ লাখ প্রাণ কেড়ে নিলো কোভিড-১৯।

করোনায় মোট প্রাণহানির ৮০ শতাংশের বেশি ইউরোপ আমেরিকায়। উতপত্তি স্থল চীন হলেও এশিয়াতে এ হার মাত্র ৭ দশমিক ৮০ শতাংশ। গত কয়েক দিনে ভয়াবহতা বাড়ছে লাতিন আমেরিকায়। অদৃশ্য এক ভাইরাসের নজিরবিহীন তাণ্ডবের মধ্যে সবার প্রশ্ন আর কত প্রাণ নিয়ে থামবে করোনা। যার জবাবে লম্বা সময় ধরে লড়াইয়ের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এখন আমাদের আরো প্রস্তুতি নেওয়ার সময়। কোভিড-১৯ নিঃসন্দেহে একটি শক্তিধর ভাইরাস। দ্রুত এটি বিদায় নেবে সে সম্ভাবনাও নেই। এ সংকট মোকাবেলায় তাই স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা বাড়ানোর বিকল্প নেই।

মৃত্যুর সংখ্যা বিবেচনায় সর্বশেষ ভাইরাসের বড় প্রকোপ হয় পঞ্চাশ ও ষাটের দশকে। এশিয়ান ফ্লু আর হংকং ফ্লুতে ১০ লাখ করে প্রাণহানি দেখে বিশ্ব। তবে বিস্তারের ধরণ আর ভয়াবহতার দিক দিয়ে করোনার তুলনা চলছে শত বছর আগের স্প্যানিশ ফ্লুর সাথে। যে মহামারি কেড়ে নেয় ৫ কোটির বেশি প্রাণ।

করোনা গোটা বিশ্বের উপর যে তাণ্ডব চালাচ্ছে তাতে করে সবাই ব্যাপক আতঙ্কের মধ্যে বসবাস করছে। আমাদের দেশে বর্তমানে করোনার ভয়াবহতা আমরা সবাই দেখতে পাচ্ছি। কিন্তু এভাবে যদি বেশিদিন চলতে থাকে তাহলে করোনায় আমাদের আরো অনেক মানুষজন মারা যাবে। এই করোনা বিশ্বকে শিখিয়ে দিলো যে, ক্ষুদ্র ভেবে অবহেলায় গা ভাসিয়ে দেওয়ার জিনিস নয় করোনা। আমরা যদি সবাই আগে থেকেই সচেতন থাকতে পারতাম তাহলে হয়তো এ দিন আমাদের দেখতে হতো না। এজন্য আসুন এখন এই মুহূর্ত থেকেই করোনার থেকে নিজেকে সর্বোচ্চ সচেতন করে তুলি। আমাদের ও আশেপাশের সবাইকে নিয়েই সচেতন থাকি। তাহলে দেখবেন এ দুর্দিন আর বেশিদিন আমাদের মাঝে থাকবে না।

Related Posts

17 Comments

মন্তব্য করুন