করোনা ভাইরাসের পর চিনে ছড়িয়ে পড়ছে নতুন ভাইরাস G4, ঘটতে পারে মহামারি!

করোনা ভাইরাস নিয়ে যখন বিশ্ব টালমাটাল তখনই চীনে নতুন ভাইরাস ছড়িয়ে পড়ার এ আশঙ্কা করা হচ্ছে। ছড়িয়ে পড়তে পারে পুরো পৃথিবীজুড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মঙ্গলবার বলেছে যে, এটি নতুন ভাইরাস সম্পর্কিত গবেষণাটি “Carefully” পড়বে। যা এক নতুন বিপদের সংকেত। এক মুখপাত্র বলেছেন যে এই গবেষণাগুলি “ইনফ্লুয়েঞ্জা” জাতীয় ভাইরাস সম্পর্কে এ নতুন তথ্য দিচ্ছে। যা আগামী বিশ্বের সংকটকে তুলে ধরেছে।

যুক্তরাষ্ট্রের বৈজ্ঞানিক জার্নাল পিএনএএস-এ সোমবার প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, চিনে গবেষকরা একটি নতুন ধরণের সোয়াইন ফ্লু আবিষ্কার করেছেন যা মহামারীকে পুরো বিশ্বব্যাপী মহামারি সৃষ্টি করতে সক্ষম। এর নামকরণ করা হয় G4. স্ট্রেন H1N1 থেকে এসেছে যার কারনে ২০০৯ সালে মহামারী সংঘটিত হয়েছিল।

এটি “মানুষকে সংক্রামিত করার জন্য অত্যন্ত অভিযোজিত হওয়ার সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে,” চীনা বিশ্ববিদ্যালয়গুলির চীন বিজ্ঞানীরা এবং চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের লেখকরা দাবি করেছেন।

বিশ্বব্যাপী চিকিৎসা সম্প্রদায়কে অবশ্যই “সজাগ থাকতে হবে এবং নজরদারি অব্যাহত রাখতে হবে,” ডাব্লুএইচও প্রতিনিধি ক্রিশ্চান লিন্ডমিয়ার মঙ্গলবার জেনেভায় এক সম্মেলনে এ কথা বলেন।

২০১১ থেকে ২০১৮ পর্যন্ত গবেষকরা ১০ টি চীনা প্রদেশের কসাইখানাগুলিতে এবং একটি পশুচিকিত্সার হাসপাতালে শুকোরের কাছ থেকে 30,000 নাকের সোয়াব নিয়েছিলেন, যাতে তারা 179 টি সোয়াইন ফ্লু ভাইরাসকে আলাদা করেন। সিংহভাগই একটি নতুন ধরণের ভাইরাস ছিল যা ২০১৬ সাল থেকে শূকরদের মধ্যে অতিমাত্রায় ছিল।

এরপরে গবেষকরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছিলেন, যা ফ্লু গবেষণায় ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ তারা মানুষের মধ্যে একই রকম লক্ষণগুলি অনুভব করে – প্রধানত জ্বর, কাশি এবং হাঁচি যা তারা শুকোর গুলোর মধ্যে দেখেন।

জি 4 অত্যন্ত সংক্রামক হিসাবে দেখা গেছে, যা মানব কোষে প্রতিলিপি তৈরি করতে পারে এবং অন্যান্য ভাইরাসের চেয়ে ফেরেটে টেস্টে আরো গুরুতর লক্ষণ সৃষ্টি করে। টেস্টগুলি এও দেখিয়েছে যে সিজোনাল ফ্লুতে আক্রান্ত হওয়ার ফলে যে রোগ প্রতিরোধ ক্ষমতা মানুষ লাভ করে তা জি 4 থেকে সুরক্ষা দিতে পারে না।

রক্ত পরীক্ষা করে দেখা গেছে যে 10.4 শতাংশ শুকুর কর্মী ইতিমধ্যে সংক্রামিত হয়েছিলেন। পরীক্ষাগুলিতে দেখা গেছে যে সাধারণ জনসংখ্যার ৪.৪ শতাংশ সংক্রমিত হয়েছে।

তাই ভাইরাসটি ইতিমধ্যে প্রাণী থেকে মানুষের মধ্যে চলে গেছে তবে এটি এখনও মানুষের থেকে মানুষের মধ্যে পৌঁছানোর কোনও প্রমাণ নেই – এটিই এখন বিজ্ঞানীদের প্রধান উদ্বেগ।

গবেষকরা লিখেছেন, “উদ্বেগের বিষয় যে জি৪ ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াবে কি না এবং মানুষে মহামারী হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেবে কি না।”

মঙ্গলবার ভাইরাসের বিষয়ে জানতে চাইলে, চীনা পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ঝা লিজিয়ান নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেছিলেন যে চীন “এর উন্নয়নের দিকে গভীর মনোযোগ দিচ্ছে” এবং এর বিস্তার ও যে কোন প্রাদুর্ভাব রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

সমীক্ষার লেখকরা শুয়োরের সাথে কাজ করা লোকদের পরীক্ষার জন্য জরুরি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

যাদের সাথে বন্যজীবনের সাথে মানুষের যোগাযোগ বেশি, তারা মহামারী ভাইরাসগুলির উত্স হিসাবে কাজ করতে পারে, “বলেছেন জেমস উড, প্রধান কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন বিভাগের।

সাধারণত সব সময় একটি জুনোটিক সংক্রমণ এমন একটি প্যাথোজেনের কারণে ঘটে যা একটি প্রাণী থেকে একজন মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে। যা থেকে পরে পুরো পৃথিবীতে ছড়িয়ে যায়।

করোনাভাইরাস নিয়ে পৃথিবীর এ দুরাবস্থায় নতুন করে মহামারি না হোক আমাদের কাম্য।

Related Posts

9 Comments

মন্তব্য করুন