কিভাবে অপরিচিত ব্যক্তি বা মানুষের সাথে কথা বলতে হয়?

আমরা সবাই নিজেদের মনের ভাব অন্যর সাথে প্রকাশ করতে চায়। কিন্তু আমাদের বিভিন্ন সমস্যার কারণে নিজেদের মনের ভাব অন্যদের সাথে প্রকাশ করতে পারি না। আমরা  অনেকেই আছি যারা অপরিচিত লোকেদের সাথে কথা বলতে লজ্জা বোধ করি অথবা অপরিচিত লোকদের সাথে কিভাবে কথা বলা শুরু করব এটাই আমরা অনেকেই জানি না । তবে, আপনি যদি আজকের এই আর্টিকেল-টি পড়া শুরু করতে পারেন।   কারণ আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে শেয়াত করব যে আপনি কিভাবে অপরিচিত ব্যক্তি বা মানুষের সাথে কথা বলতে হয়। তো প্রিয় পাঠক ভাই/বোনেরা  তাহলে চলুন আজকের আর্টিকেল-টি লেখা শুরু করি।

কিভাবে ব্যক্তি বা মানুষের সাথে কথা বলতে হয়?

নিজেকে আত্ম-বিশ্বাসী করে তোলা:

আমরা যখন কোন অপরিচিত ব্যক্তির সাথে কথা বলা শুরু করব তখন সামনের যে লোকটি আছে তার সামনে নিজেকে আত্ম-বিশ্বাসী করে তুলতে হবে। আপনি যদি তার সামনে নার্ভাস বা বিরিক্ত অনুভব করেন তাহলে সে ও আপনার কথা সঠীকভাবে শুনবে না । সে তার মনে মনে বিরক্ত অনুভব করবে।  তাই চেষ্টা করবেন অপরিচিতদের সাথে কথা বলার সময়  নিজেকে আত্ম-বিশ্বাসী করে তোলা।

বডি-ল্যঙ্গুয়েজ ঠিক রেখে কথা বলা:

আমরা যখন অপরিচিতদের  সাথে কথা বলা শুরু করি আমাদের অনেকেরই মধ্য কিছু মুদ্রা দোষ আছে আর সেই মুদ্রা দোষ-টি হচ্ছে আমরা কথা বলার সময় বডি-ল্যঙ্গুয়েজ ঠিক রেখে কথা  বলতে পারি না । অনেকেরই কথা  বলার সময় হাত বা অনবরত  নড়তে থাকে। এতে করে যে সমস্যা টি হয় সেটি হচ্ছে আমার সামনে যে লোক টি থাকে সে আমার কথা শুনতে ইতিস্তত করতে থাকে। তাই আমাদের সকলের উচিত সাধারণভাবে কথা বলার ।

অন্যর অনুভুতি বুঝে কথা বলা:

আপনি কথা বলার আগে আপনার সামনে যে লোক্-টি রয়েছে তার ফিলংস বা অনূভুতি আপনি আগে বুঝুন। কারণ আপনি যার সাথে বলতে চাচ্ছেন সে কি আপনার সাথে কথা বলতে রাজি আছে কি না সে টি আগে আপনি যাচাই করুন। এর কারণ হচ্ছে আপনি যার সাথে কথা বলা শুরু করবেন সে কি আপনার সাথে কথা বলবে কি না তার চোখ এবং মনের  অনুভুতি দেখে বুঝন।

কথা বলার আওয়াজ ঠিক রাখুন:

আপনি যখন কোন অপরিচিত ব্যক্তির সাথে কথা বলতে যাবেন তখন আপনার গলার স্বর স্বাভাবিক  রেখে কথা বলা শুরু করুন।  অনেকেই আছেন কোন অপরিচিত ব্যক্তি দেখলেই উচ্চস্বরে কথা বলে এতে করে পরিবেশের শব্দ দূষণ  হয় তেমনই অপর ব্যক্তি আপনার সাথে কথা বলতে চায় না।

আবার অনেক ব্যক্তি আছেন তারা আস্তে আস্তে কথা বলেন।  এতে করে যে ব্যক্তি আপনার কথা শুনবে সে ও আপনার সাথে কথা বলতে চাইবে না । তাই সবাই চেষ্টা করবেন আপনি যখন কথা বলা শুরু করবেন তখন অপরিচিত ব্যক্তির সাথে বন্ধুসূলভ আচরণ এবং গলার স্বর স্বাভাবিক  রেখে কথা বলা শুরু করবেন।

Related Posts