কিভাবে বাজার থেকে একটি প্রোডাক্ট সঠিক দামে কিনবেন?

প্রথম কথা হলো দোকানে গেলে কখনো দোকানদারের কথায় উৎফুল্ল বা ভাল লাগা যেটা সেটাকে স্থান দেয়া যাবে না।অল্প সংখ্যক দোকানদার থাকে যাদের ব্যবহার এমনিতেই অমায়িক।মনে রাখবেন,গিয়েছেন প্রোডাক্টের জন্য।এখানে প্রোডাক্টের সাথে আপনার বিজনেস।এটার মানে হলো আপনি নিজে থেকে প্রোডাক্টের ভাল,মন্দ জিজ্ঞেস করবেন।তবে ঠিক সহজভাবে নয়।

সহজভাবে হলো,জিনিস ভালো হবে তো নাকি?পড়লে ভাঙবে না তো?ব্যবহার  আরামদায়ক হবেতো,না হলে পন্য ফেরত ইত্যাদি।এভাবে বললে দোকানদার বুঝে যায় ক্রেতার অভিজ্ঞতা কম।তখন তারা ৪ গুন দাম চাইলেও চাইতে পারে।আপনার বডিল্যাঙ্গুয়েজ এমন হওয়া যাবে না যাতে করে বুঝতে পারা যায় আপনি অন্য শহর থেকে এসেছেন।যে এলাকায় থাকেন সেই এলাকার পুরুষ বা মহিলাদের বডি ল্যাঙ্গুয়েজ অনুকরন করতে হবে।

এগুলোর মাঝে সবথেকে গুরুত্বপূর্ন হলো,যে জিনিসটি কিনতে যাবেন তার সম্পর্কে আগে থেকে ধারণা নিয়ে যাবেন।এই কাজটা না করলে প্রোডাক্টের কোয়ালিটি এবং মূল্যের দিক থেকে ধরা খাবার সম্ভাবনা থাকবে।আশেপাশে কেউ যদি জিনিসটা কিনে থাকে তবে তার থেকে প্রোডাক্ট সম্পর্কে বেসিক আইডিয়া নিয়ে নিতে হবে।এটা সবথেকে গুরুত্বপূর্ণ।

তবে এসব ঝামেলা পোহাতে না চাইলে সুপার শপে যেতে হবে।কারন সুপার শপে সকল প্রোডাক্টের দাম ফিক্সড।মূল্য কিছুটা বেশি থাকবে তবে কিনে ঠকে গেলাম এই ধরনের ঝামেলা থেকে মোটামুটি মুক্ত থাকা যাবে।আবার সমস্যা হলে প্রোডাক্ট ফেরত এবং পরিবর্তন করেও নেয়া যায়।

যে কোন প্রোডাক্ট ক্রয় করার কিছু নিয়ম আছে।দোকানে গেলে প্রোডাক্টটা আপনার হাতে আসলে প্রথমে দেখবেন প্রোডাক্টটি একদম সলিড কিনা।সলিড হলে হাতে নিয়ে চিন্তা করবেন এটা কি কাজে নিবো?কাজের কথা চিন্তা করলেই ধীরে ধীরে প্রশ্ন আসবে।২,৩ টা প্রশ্ন আপনি দোকানদারকে করবেন।এই জন্য নিতে চাচ্ছি,কিন্তু অমুক জিনিসটা ছোট লাগছে বা কিন্তু মনে হচ্ছে আরেকটু বড় সাইজ লাগবে,বা জিনিস সলিড কিন্তু আমার আরেকটু নরমাল হলেও চলবে।আপনার কাছে আছে ?থাকলে দেখান।ব্যাস,এবার একই প্রোডাক্টের  ২,৩ রকমের দাম জানা হয়ে যাবে।

একই প্রোডাক্ট কিন্তু একটার ওমুক বড় বা আরেকটূ ভাল,একটা সাইজে ছোট,একটা নরমাল জিনিস।এবার যদি দামে মনে হয় কম বেশি হচ্ছে,তাহলে দোকান ছেড়ে দিন।(বিশেষ করে এই কাজটি করবেন যদি নতুন কোন প্রোডাক্ট কেনার জন্য যান,যে্টি আগে কেনার অভিজ্ঞতা নাই)এবার আরো দুইটা দোকানে গিয়ে একই প্রোডাক্ট দেখতে চান,তারপর আবার একইভাবে পরীক্ষা ও দাম জানুন।আবার মাঝে মাঝে অন্য আর দুইটা প্রোডাক্টও সুন্দর লাগছে বলে নেড়েচেড়ে দাম জিজ্ঞেস করতে পারেন।

এভাবে দেখুন একটি প্রোডাক্ট কিনতে যেয়ে আপনি ঐ প্রোডাক্ট সম্পর্কে টোটাল আইডিয়া পেয়ে যাচ্ছেন,সাথে সাথে অন্য দুইটা প্রোডাক্ট সম্পর্কেও ধারনা পাচ্ছেন।প্রোডাক্টের দামের ক্ষেত্রে যখন দেখবেন আগের দোকান থেকে জেনে আসা দাম এই দোকানেও প্রায় একই,তখন আরো একটু কমিয়ে দামটা বলবেন।(দাম বলা এবং কেনার ক্ষেত্রে পূর্বে জেনে আসাটা খুব গুরূত্বপূর্ন)।

আপনাকে এভাবে চিন্তা করতে হবে যে(যখনই কোন না কোন কারনে দোকানে যাচ্ছেন,সবসময়ের জন্য)আগে দাম,তারপরে প্রোডাক্ট

আপনি যদি এই চিন্তা করেন আগে প্রোডাক্ট,তারপরে দাম যা হয় হালকা কমিয়ে নিলাম।তাহলে আপনার অনেকটা বেশি দাম দিয়েই প্রোডাক্টটি কিনতে হবে,কারন ব্যবসায়ীরা সুযোগ সন্ধানী হিসেবে আপনার কাছে প্রোডাক্ট সবসময় বেশি দামেই বেচতে চাইবে।

এরপরেও বলতে চাই বাজার থেকে সবসময় ন্যয্য মূল্যে প্রোডাক্ট কিনতে পারবেন না।কারন কোন একটি প্রোডাক্ট বাজারে আসলে সেটার চাহিদার উপর নির্ভর করে ব্যবসায়ীরা এটার দাম কিছুটা বাড়িয়ে দিবেন।সেক্ষেত্রে তখনই প্রোডাক্ট কিনতে চাইলে একটূ বেশি দামেই কিনতে হবে।

নিত্যপন্যের বাজারে প্রোডাক্ট কিনতে হলে যে দুই বিষয়ে লক্ষ্য রাখতে হবে তা হলো,

১।পণ্যের কোয়ালিটি ও দাম সম্পর্কে ধারণা

২।বডিল্যাঙ্গুয়েজ।

Related Posts