কি হবে যদি পৃথিবী 5 সেকেন্ডের জন্য ঘূর্ণন বন্ধ করে দেয়?

পৃথিবী যদি পাঁচ সেকেন্ডের জন্য ঘূর্ণন বন্ধ করতে দেয়।এই হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় কতটা ক্ষতি হবে? আপনি বিশ্বের বিভিন্ন অংশে কি অভিজ্ঞতা হবে? এবং যখন পৃথিবী আবার ঘুরতে শুরু করবে, তখনও কি এটি বাসযোগ্য হবে? পৃথিবী একদিনে তার অক্ষের উপর একটি পূর্ণ ঘূর্ণন করে। এটি আমাদের দিনরাত দেয়। 4.6 বিলিয়ন বছর আগে যখন গ্রহটি তৈরি হচ্ছিল তখন সংঘর্ষের কারণে পৃথিবী ঘুরছে। গ্যাস এবং ধূলিকণার একটি বিশাল চাকতি সূর্যের চারপাশে ঘুরলে, ধূলিকণা এবং পাথরের দানা একত্রে জড়ো হয়, এমন শক্তি তৈরি করে যা গ্রহটিকে এক দিকে ঘোরাতে থাকে।

আপনি এটিকে কল্পনা করতে পারেন যেমন একটি ফিগার স্কেটার দ্রুত এবং দ্রুত ঘোরে। এবং গ্রহটিকে ধীর করার জন্য মহাকাশে প্রায় কোনও শক্তি নেই, আমরা ঘুরতে থাকি। এবং বিলিয়ন বছর ধরে চলতে থাকবে। কিন্তু পৃথিবী যদি এক ডাইমে থেমে যায়, আপনি কি ঠিক পৃষ্ঠ থেকে উড়ে যাবেন?

যদি গ্রহটি হঠাৎ থেমে যায়, তবে বায়ুমণ্ডল এখনও গতিশীল থাকবে। তার মানে যদিও সবকিছু থেমে গেছে, শক্তিশালী বাতাস বইতে থাকবে। এবং এই একটি শক্তিশালী হাওয়া হবে না. আপনি যে কোন ঝড়ের সম্মুখীন হয়েছেন তার থেকে তারা অনেক গুণ শক্তিশালী হবে।

কিন্তু আপনি গ্রহে কোথায় ছিলেন তার উপর ভিত্তি করে এই বাতাসের শক্তি ভিন্ন হবে। নিরক্ষরেখার কাছাকাছি বা তার কাছাকাছি, পৃথিবী তার সবচেয়ে দ্রুত গতিতে ঘুরছে। এখানে আপনি 1,670 km/h (1,037 mph) বাতাসের গতি অনুভব করবেন। সেই বাতাস আপনাকে আপনার পা থেকে ছিটকে দেবে। কিন্তু তোমার কথা ভুলে যাই। তারা পৃথিবীর ভূত্বক ছিঁড়ে যথেষ্ট শক্তিশালী হবে. সুতরাং আপনি একটি খোলা মাঠে বা একটি ইস্পাত-রিইনফোর্সড বিল্ডিংয়ের ভিতরে থাকলে এটি কোন ব্যাপার না। এই বাতাস তোমাকে নিশ্চিহ্ন করে দেবে।

প্রেক্ষাপটের জন্য, শক্তিশালী F5 টর্নেডোর বেগ 511 কিমি/ঘন্টা (318 মাইল প্রতি ঘণ্টা) পর্যন্ত থাকে। এই ঝড়গুলি বাড়িগুলিকে তাদের ভিত্তি থেকে সরিয়ে দিতে পারে, উড়ন্ত গাড়ি পাঠাতে পারে এবং এমনকি কংক্রিটের কাঠামো ছিঁড়ে ফেলতে পারে। পৃথিবীর ইমার্জেন্সি ব্রেক থেকে আসা বাতাস তার চেয়ে তিনগুণ বেশি শক্তিশালী হবে। তাই যদি আপনার পায়ের নিচের ভূত্বক চূর্ণবিচূর্ণ না হয়, আপনি এবং অন্যান্য অনেক জিনিস সম্ভবত অনেক দূরত্বে উড়ে যাবেন। কিন্তু পৃথিবীর মুখের বাইরে নয়।

পালানোর বেগ, বা পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি থেকে পালাতে এবং মহাকাশে প্রবেশ করতে আপনার যে গতির প্রয়োজন, তা হল প্রায় 40,000 কিমি/ঘন্টা (25,000 মাইল)। বিশ্বের অন্যান্য অংশে, যেমন নিউজিল্যান্ড বা ফ্রান্সে, আপনি কিছুটা দুর্বল বাতাস অনুভব করবেন। কিন্তু 1,180 কিমি/ঘন্টা (733 মাইল) বেগে, এগুলি এখনও যে কোনও ঝড়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী হবে।

এই বাতাস প্রায় সবকিছু ধ্বংস করবে. কিন্তু এই ছোট পাঁচ সেকেন্ডের জন্য আপনাকে নজর রাখতে হবে এমন একমাত্র বিপদ হবে না। আমাদের গ্রহ একটি নিখুঁত গোলক নয়। গ্রহের ঘূর্ণন দ্বারা উত্পন্ন কেন্দ্রাতিগ শক্তির কারণে এটি বিষুবরেখার কাছে ফুলে যায়। ঘূর্ণন বন্ধ হলে, পৃথিবী দ্রুত একটি নিখুঁত গোলকে রূপান্তরিত হবে। বিষুবরেখার কাছে জড়ো হওয়া সমস্ত জল মেরুগুলির দিকে প্রবাহিত হবে, একটি বিশাল সুনামি তৈরি করবে। পাঁচ সেকেন্ড পরে, যখন গ্রহটি তার পূর্ণ-গতির ঘূর্ণনে ফিরে আসে, তখন সেই জল পিছিয়ে যাবে। জলের একটি প্রাচীর সবকিছু এবং প্রত্যেকের মধ্যে স্ল্যাম করবে। দুবার। এটি একটি ঝড় এক হেক.

এই পরিস্থিতিতে আপনি নিরাপদ হতে পারেন এমন একমাত্র স্থান উত্তর বা দক্ষিণ মেরুর কাছাকাছি। এখানে, বাতাস সবচেয়ে মৃদু হবে। এত কিছুর পরেও পৃথিবী তার স্বাভাবিক ঘূর্ণনে ফিরে এসেছে শুনে আপনি নিশ্চয়ই স্বস্তি পেয়েছেন। কিন্তু আমি যেমন বলেছি, এতে কিছুই অবশিষ্ট থাকবে না। প্রতিটি ভবন, সমস্ত কৃষিজমি এবং সমস্ত প্রযুক্তি স্বীকৃতির বাইরে ভেঙে ফেলা হবে। বিলিয়ন মানুষ, যদি পৃথিবীর প্রতিটি একক মানুষ না হয়, বাতাসের প্রচণ্ড ঝোড়ো হাওয়ার পাশবিক শক্তিতে মারা যাবে।

সুতরাং আপনি যদি এই সর্বনাশ দৃশ্যকল্পে বেঁচে থাকতে চান তবে আপনি একটি ভূগর্ভস্থ বাঙ্কার তৈরি করা শুরু করবেন। সৌভাগ্যবশত, আগামী কয়েক বিলিয়ন বছরের মধ্যে পৃথিবী যে কোনো সময় থেমে যাবে না বলে আশা করা হচ্ছে। সূর্য জ্বলে উঠবে এবং শীঘ্রই একটি লাল দৈত্যে পরিণত হবে।

Related Posts

25 Comments

মন্তব্য করুন