কীভাবে আপনার সন্তানের জীবনে লক্ষ্য নির্ধারণ করবেন ?

আমরা অনেকে আমাদের সন্তানের জীবনের লক্ষ্য নিয়ে চিন্তিত ? লক্ষ্য’ শব্দের সংজ্ঞা – নিশ্চিত করুন যে আপনার সন্তান জানে লক্ষ্য-সেটিং কি।  লক্ষ্য নির্ধারণ করা তাদের পক্ষে কঠিন হবে যদি তারা সত্যিই লক্ষ্য কী তা বুঝতে না পারে।  ধারণাটি ব্যাখ্যা করে শুরু করুন।  মূলত, একটি লক্ষ্য এমন কিছু যা একজন ব্যক্তি অর্জন করতে চায়।  একজন ব্যক্তি তার উদ্দেশ্যকে বাস্তবে পরিণত করে এমন একটি কর্ম পরিকল্পনা করার পরে একটি লক্ষ্য উপলব্ধি করা হয়।

এজন্য স্মার্ট লক্ষ্য নির্ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ।  স্মার্ট লক্ষ্যগুলি আপনার সন্তানকে সাহায্য করবে: + জ্ঞাত সিদ্ধান্ত নিন + মনোনিবেশ এবং অর্জনযোগ্য থাকুন। আমরা SMART লক্ষ্যগুলি কী এবং আপনি যদি আপনার সন্তানের ভবিষ্যৎ  সফল করতে চান তবে কেন সেগুলি সেট করা উচিত তা ব্যাখ্যা করব৷  চল শুরু করি.

বাচ্চারা সবসময় তাদের বাবা-মাকে খুশি করার চেষ্টা করে, কিন্তু একই সময়ে, তারা তাদের নিজস্ব উপায়ে কাজ করতে চায়।  এটি একটি ক্যাচ-22 যা অভিভাবকদের মনে করতে পারে যে তাদের বাচ্চাদের জন্য কীভাবে ভাল, অর্জনযোগ্য লক্ষ্যগুলি সেট করা যায় সে সম্পর্কে তাদের কোনও ধারণা নেই।

 আপনি যদি এই নৌকায় নিজেকে খুঁজে পান, চিন্তা করবেন না।  আমরা সবাই সেখানে ছিলাম.  বাচ্চাদের জন্য একবারে লক্ষ্য নির্ধারণ করার দরকার নেই।  ছোট থেকে শুরু করুন এবং সেখান থেকে তৈরি করুন।

আমাদের পরামর্শ হ’ল আপনার লক্ষ্যগুলিকে হজমযোগ্য লক্ষ্যগুলিতে বিভক্ত করুন যা আপনার শিশু মানসিকভাবে নিবন্ধন করতে এবং বুঝতে পারে।

 প্রথমে, আপনি আপনার সন্তানের বয়স এবং বিকাশের স্তর সম্পর্কে চিন্তা করতে চাইবেন।  এটি আপনাকে আপনার সন্তানকে তার লক্ষ্যগুলি উপস্থাপন করার সর্বোত্তম উপায় নির্ধারণ করতে সহায়তা করবে।

 দ্বিতীয়ত, আপনি নিশ্চিত করতে চাইবেন যে আপনার সন্তান বাস্তবতা এবং কল্পনার মধ্যে পার্থক্য বুঝতে পারে।  এটি গুরুত্বপূর্ণ কারণ শিশুদের মস্তিষ্ক তথ্যের জন্য স্পঞ্জের মতো।  আপনি যদি তাদের বলেন কিছু ঘটতে যাচ্ছে, তারা এটা বিশ্বাস করবে.  আপনি যদি তাদের বলেন যে কিছু অসম্ভব, তারা বিশ্বাস করা বন্ধ করবে।

 আপনার বাচ্চাদের সাথে কীভাবে লক্ষ্য নির্ধারণ করবেন সে সম্পর্কে এখানে কিছু টিপস রয়েছে:

 ১.আপনার সন্তানকে তার লক্ষ্য বেছে নিতে দিন

২.বড় লক্ষ্যকে ছোট ধাপে ভেঙ্গে ফেলুন

৩. লক্ষ্য স্থির করুন যা আপনি উভয়ে একসাথে অর্জন করতে পারেন

৪. ছোট ছোট লক্ষ্য অর্জন করুন

৫.আপনার সন্তানের আগ্রহগুলি কী তা চিহ্নিত করুন।

৬. নিজেকে গতি দিন.

৭. আপনার সন্তানকে লক্ষ্যের গুরুত্ব বুঝতে সাহায্য করুন

৮.ছোট জয় উদযাপন

৯. আপনার সন্তানকে বাস্তবসম্মত লক্ষ্য সেট করতে সাহায্য করুন

১০.সম্ভাব্য প্রতিবন্ধকতা নিয়ে চিন্তাভাবনা করুন

Related Posts

17 Comments

মন্তব্য করুন