কীভাবে সফল ফ্রিল্যান্সার হবেন? ফ্রিল্যান্সিংয়ে সাফল্যের প্রাথমিক টিপস।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আমি প্রায়ই বিভিন্ন জন থেকে একই রকম প্রশ্ন পাচ্ছি। প্রশ্নটি হলঃ নতুনদের জন্য ফ্রিল্যান্সিংয়ে সফল হওয়ার সর্বোত্তম উপায় কোনটি?

আমি যদি সাধারণভাবে এই প্রশ্ন সম্পর্কে উত্তর দিই তবে প্রথমেই বলবো, এটি একটি বড় চ্যালেঞ্জ। তবে আপনি যদি কিছু অবিশ্বাস্য টিপস অনুসরণ করেন তবে আমি আশা করি যে খুব শীঘ্রই আপনি সফল হবেন। ফ্রিল্যান্সিংয়ে সাফল্য আপনার কাজের সামগ্রিক ধরনের উপর নির্ভর করে।

১। সৎ হন এবং আপনার কার্যসমূহ পুরোপুরি সম্পন্ন করুন।

আমরা জানি সততাই সেরা নীতি। তবে আমি বলি যে কোনও শিল্পে সাফল্যের জন্য সততা একটি অতি প্রয়োজনীয় মূলধন। উদাহরণস্বরূপ ধরুন, একজন ক্লায়েন্ট আপনাকে একটি কাজ দিয়েছে। কাজটি যদি আপনি পুরোপুরি সম্পন্ন না করেন বা আপনি কোনও কিছু গোপন করার চেষ্টা করছেন তবে সেখানে সততার বিষয়টি উপেক্ষিত থাকবে এবং আপনি অসফল হবেন।

কখনও কখনও যদি আপনি এটি করতে সক্ষম হন তাহলে এই কাজের জন্য অর্থ প্রদান করতে পারেন। তবে যাইহোক, যদি ক্লায়েন্ট আপনার অসততা ধরেন তবে আপনি একবারে চাকরী এবং অর্থ উভয়ই হারাবেন। এভাবে বিপুল সংখ্যক ফ্রিল্যান্সার তাদের ফ্রিল্যান্সিং ক্যারিয়ারটি অসফল শেষ করে দেন।

সর্বদা আপনার ফ্রিল্যান্সিংয়ের কাজগুলি নিজের হিসাবে সম্পূর্ণ করার চেষ্টা করুন যদি আপনি যদি একজন সফল ফ্রিল্যান্সার হতে চান।

২। সময় পরিচালনার চ্যালেঞ্জ গ্রহণ করুন।

নতুনদের জন্য ফ্রিল্যান্সিংয়ে সাফল্যের জন্য টাইম ম্যানেজমেন্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়।
কখনও কখনও এটি আপনার জন্য একটি বড় চ্যালেঞ্জ হতে পারে। কারণ আপনার সময়সীমার মধ্যে আপনার প্রকল্পটি সম্পন্ন করা দরকার। আপনার প্রতিদিন এবং সপ্তাহের জন্য একটি কাজের রুটিন করা উচিত। আমি মনে করি আপনি যদি আপনার কাজের সময়গুলি সম্পন্ন না করেন তবে আপনাকে কার্যভার গ্রহণ করা উচিত নয়। এবং যদি আপনার কাছে দক্ষ কর্মী দল থাকে তবে আপনি আরও বেশি করে কাজ নিতে পারেন। সর্বদা সময়সীমার আগে আপনার কাজের প্রতিবেদন জমা দেওয়ার চেষ্টা করুন।

৩। একটি দক্ষ শ্রমিক দল তৈরি করুন।

আপনি যদি সফলভাবে আপনার কাজ চালিয়ে যেতে সক্ষম হন তবে দিন দিন আপনার কাজ বাড়বে। আপনি যদি প্রতি মাসে বেশি বেশি টাস্ক পান তবে আপনি কীভাবে আপনার কাজগুলি শেষ করবেন তা নিয়ে পূর্ব পরিকল্পনা করুন।

আপনি যদি ফ্রিল্যান্সিং করে প্রতি বছর মিলিয়ন ডলার উপার্জন করতে চান তবে আপনার বিশাল বিশাল প্রকল্প সম্পূর্ণ করতে হতে পারে। আপনার যদি দক্ষ কর্মী দল থাকে তবে তা আপনার জন্য সাধারণ বিষয় হবে। আপনি তাদের মধ্যে কাজগুলি ভাগ করে করতে পারেন। সুতরাং আপনার ফ্রিল্যান্স ব্যবসায়ের জন্য দক্ষ কর্মী দল তৈরি করুন।

একটি দল গঠনের জন্য আপনাকে এমন কিছু প্রতিভাবান লোকদের প্রশিক্ষণ দিতে হবে যারা আপনার শিল্প সম্পর্কে সবচেয়ে বেশি আগ্রহী বা আপনার ইন্ডাস্ট্রির এমন কিছু ফ্রিল্যান্সারকে নিয়োগ করতে হবে যিনি ইতিমধ্যে অন্য সংস্থার সাথে কাজ করেছেন এবং তাদের আপডেট উপকরণ প্রশিক্ষণ প্রদান করুন যা আপনার ক্লায়েন্টের প্রকল্পগুলি সমাপ্ত করার জন্য অত্যন্ত প্রয়োজনীয় ।

৪। নিজের একটি এজেন্সি তৈরি করুন।

এজেন্সি মানে এমন একটি সংস্থা যা তাদের ক্লায়েন্টদের জন্য কোনও বিশেষ সেবা সরবরাহ করে। আপনি আপনার ফ্রিল্যান্স ব্যবসায়ের জন্য একটি এজেন্সিও তৈরি করতে পারেন।
আপনি যদি কোনও এজেন্সি তৈরি করেন তবে এটি আপনাকে সহজেই প্রকল্পগুলি পেতে সহায়তা করবে। কারণ সর্বাধিক সংস্থার মালিক কোনও ফ্রিল্যান্সার ভাড়া নেওয়ার জন্য ফ্রিল্যান্স মার্কেটপ্লেস সম্পর্কে ভাল জ্ঞান নেই এমন একটি সংস্থার সন্ধান করেন।

এজেন্সি তৈরির জন্য আপনাকে একটি কোম্পানির নাম নির্বাচন করতে হবে এবং একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। দক্ষ দলের সদস্য তৈরি করা একটি ফ্রিল্যান্স এজেন্সির জন্য একটি বড় চ্যালেঞ্জ।

Related Posts