কীভাবে হতে পারেন আপনি একজন আদর্শ মানুষ।

মানুষ মাত্রই ভুল। ভুল হবেই কিন্তুু এই ভুলকে শুধরে নেওয়াটা জরুরী। একজন আদর্শ মানুষের কিছু বৈশিষ্ট্য থাকে। তার মধ্যে একটি হলো নিজের ভুলটা শিকার করা এবং নিজেকে শুধরে নেওয়া।
দ্বিতীয়ত মা-বাবাকে সম্মান করতে হবে। মা-বাবা তোমাকে ভরনপোষণ করে অনেক বড় করেছেন। তোমার সব চাহিদা পূরণ করেছেন। তাই তোমার ও উচিত তাদের দেখাশোনা করা। তাদের কথা শোনা। অসুস্থ হলে তাদের সেবা করা। তাই একজন আদর্শ মানুষ হতে হলে মা-বাবার যত্ন নেওয়াটা গুরুত্বপূর্ণ।
অনেকেই মনে করে তার নাকি কোন গুণ নেই। সে নাকি কিছুই পারে না। তাকে দিয়ে কিছু হবে না। কিন্তু আসলে এটা ঠিক না। সবার মধ্যে কিছু না কিছু গুণ রয়েছে, কিন্তু হইতে সে এখনো খুঁজে পায় নি। তাই নিজের উপর বিশ্বাস রাখতে হবে। চেষ্টা করতে হবে। তুমি যদি সত্যিও কোন কিছু করতে না পার তাহলে চেষ্টা করো। বার বার চেষ্টা করতে থাকো। একবার না হলেও অন্যবার তো হবেই। নিজে চেষ্টা করো এবং আল্লাহর উপর ভরসা রাখো।
সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হলো আমাদের অনেকেরই একটা খারাপ অভ্যাস আছে। মানুষকে নিয়ে কথা বলার অভ্যাস। আমরা সবাই মানুষকে নিয়ে কথা বলতে খুবই পছন্দ করি। মানুষের ভূল ধরতে আমরা সবসময় প্রস্তুত থাকি। একজন আদর্শ মানুষ হতে হলে এই অভ্যাসটা আমাদের পরিত্যাগ করতে হবে।
সবসময় সত্য কথা বলতে হবে। মানুষের উপকার করতে হবে। বিপদগ্রস্ত মানুষের পাশে গিয়ে দাঁড়াতে হবে। তার প্রতি সাহায্যের হাত বারিয়ে দিতে হবে।
মহান আল্লাহ তায়ালা কাওকেই কম বুদ্ধি দিয়ে দুনিয়াতে পাঠাননি। সবাইকে বিবেক বুদ্ধি দিয়ে পাঠিয়েছেন। তাই আমাদের সবার উচিত নিজের বিবেক ও বুদ্ধিকে কাজে লাগানো। নিজের বিবেক বুদ্ধি কাজে লাগিয়ে যে ব্যাক্তি তার নৈতিক দায়িত্বগুলো যথাযথভাবে পালন করেন তিনিই প্রকৃত ভালো ও আদর্শ মানুষ।
অনেকে ভাবেন খারাপ মানুষের সাথে চলাফেরা করলে আপনিও খারাপ হয়ে যাবেন। কিন্তুু আমি মনে করি আপনার খারাপ মানুষের সাথে চলাফেরা বন্দ করে দেওয়া উচিত না। বরং আপনার উচিত এই খারাপ মানুষটাকে সঠিক পথ দেখানো। তাহলে আমাদের সমাজকে বদলে দেওয়া কিছুটা হলেও সম্ভব হবে। একজন আদর্শ মানুষ হিসেবে এইটা আমার আপনার আমাদের সবার দায়িত্ব। নিজে দায়িত্বশীল হন অপরকে ও উৎসাহিত করুন।
আর একটা কথা ছোটদের সাথে কখনও খারাপ আচরণ করবেন না। তারা তো আমাদের দেখেই শিখবে তাই না। তাই আমাদের সবার উচিত শিশুদের সামনে এমন কিছু না করা যাতে তার চরিত্রে খারাপ প্রভাব পরে।
কখনও কারো সাথে প্রতারণা করবেন না। প্রতারণাকারীকে মহান আল্লাহ তায়ালা ও পছন্দ করেন না। গালাগালি করবেন না। কখনও কোন জিনিসের অপচয় করবেন না। অন্যের সম্পদ অন্যায়ভাবে হরণ করবেন না। কাউকে ধোকা দেয়া উচিত না। এসব থেকে নিজেকে বিরত রাখবেন।
সময়ের কাজ সঠিক সময়ে, সঠিকভাবে সম্পুর্ণ করা একজন আদর্শ ও ভালো মানুষের অন্যতম বৈশিষ্ট্য। তাই আজকের কাজ আগামী দিনের জন্য ফেলে রাখবেন না।
আপনি নিজে পারেন নিজেকে একজন আদর্শ ও ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে। ভালো মানুষ হতে টাকার প্রয়োজন হয় না। এর জন্য প্রয়োজন নিজের উপর দৃঢ়ভাবে বিশ্বাস রাখা। আর খারাপ কাজগুলো থেকে নিজেকে বিরত রাখা। নিজে ভালো থাকুন। অপরকেও ভালো রাখুন। এই সমাজটা আমাদেরই। তাই আমাদেরই উচিত সমাজকে ও সমাজের মানুষকে ভালো রাখার। নিজে সঠিক পথে চলুন। অন্যকে সঠিক পথ দেখান।

Related Posts

13 Comments

মন্তব্য করুন