কেনো আমরা স্বপ্ন দেখি?_স্বপ্ন নিয়ে আজব রহস্য জানলে অবাক হবেন।

আসসালামুআলাইকুম প্রিয় পাঠক এবং পাঠিকাগণ, কেমন আছেন আপনারা সবাই? আসা করি সবাই অনেক ভালো আছেন।

 

বরাবরের মত আরো একটি নতুন আর্টিকেল নিয়ে আপনাদের সামনে চলে আসলাম।টাইটেল পড়ে হয়তো বুঝে গিয়েছেন আজকের আর্টিকেলটা আপনাদের জন্য অনেক ইন্টারেস্টিং হতে চলেছে।তাই আর্টিকেলটা সম্পূর্ণ পড়বেন।

 

স্বপ্ন মূলত দুই ধরনের হয়ে থাকে।একটি হচ্ছে দিনের স্বপ্ন যেটি আমরা নিজ থেকেই দেখি।আর অন্যটি হচ্ছে রাতের স্বপ্ন যদি আমরা ঘুমিয়ে ঘুমিয়ে দেখি।আজকে আমরা কথা বলবো রাতের সপ্ন,মনে যেটা আমরা ঘুমিয়ে ঘুমিয়ে দেখি।

 

স্বপ্ন আপনি আমি সবাই দেখছি। কিন্তু স্বপ্নের সাথে বাস্তবতার মিল খুবই কম বলতে গেলে নেই।তাহলে কেনো এই স্বপ্ন আমরা দেখি।এই নিয়ে অনেকের মনে রয়েছে অনেক প্রশ্ন।আমরা সপ্ন তো প্রতিদিন এই দেখছি কিন্তু বুঝতে পারছি না যে কেনো আমরা স্বপ্ন দেখছি।এটির সূত্র কথা থেকে হতে পারে।

 

আসলে স্বপ্ন হলো এমন একটা জিনিষ যেটা আমরা দেখছি কিন্তু স্বপ্নের মধ্যে আপনি হয়তো যা দেখছেন সেটা কখনো বাস্তবে হওয়ার মতো না।

 

এখন কথা হলো স্বপ্ন আসলে কি? কেনোই বা আমরা এটাকে দেখতে পাই

 

আমরা যখন ঘুমায় তখন আমাদের ব্রেন এক্টিভ থাকে না।তখন আমাদের কোনো কিছুর প্রতি খেয়াল থাকে না।তখন আমরা এমন একধরনের কিছু দেখি যেটার সাথে বাস্তবের হয়তো কোনো মিল পাওয়া যায় না।তবে মাঝে মাঝে কিছু স্বপ্ন এমন হয়ে থাকে যেগুলো হয়তো বাস্তবের কোনো মেসেজ আমাদের দিয়ে থাকে।

 

তবে একটা সহজ ধারনাই অনেকে বলে যে, আমদের ব্রেনে যাদের নিয়ে বেশি ভাবা কিংবা চিন্তা করা হয় সেগুলো আমাদের স্বপ্নতে এসে থাকে।এটার অনেক বাস্তবিক প্রমাণ রয়েছে।

 

কিন্তু অবাক করার মতো একটি বিষয় হলো আমরা সপ্ন একটি দেখি না, দেখি ৪-৫টা কিন্তু যখন আমাদের ঘুম ভেঙ্গে যায় তখন আমরা সেগুলো মনে করতে পারি না।হয়তো আমাদের একটি স্বপ্নের কথায় মনে থাকে।

 

যে সপ্ন গুলো হয়তো আমাদের মনে থেকে যায় কিছু মাস কিংবা তার থেকেও বেশি।

 

আর একটি বিষয় যেটি সেটি হচ্ছে, আমরা তো সপ্ন দেখি যে,আমরা অনেক কিছু দেখছি কিন্তু আমরা স্বপ্নে ততক্ষণ কিন্তু থাকি না।

 

ব্যাপারটি হলো আমরা সপ্ন দেখি শুধু এক মুহূর্তের জন্য যেটি আমাদের মনে হয় অনেক বড় একটি ঘটনা আমরা দেখে ফেলেছি।আর এটাই সপ্নের ধরন।

 

বৈজ্ঞানিক ভাবে স্বপ্ন নিয়ে অনেক ধারণা দেওয়া আছে।তবে আমাদের স্বপ্ন গুলো নিয়ে অবশ্যই ভাবা উচিৎ, কি স্বপ্ন আমরা দেখছি সেগুলোকে মনে রেখে একটা অনালায়টিস্কস হিসেবে দেখে আমাদের বুঝতে হবে যে কি স্বপ্ন আমরা বেশি দেখছি।

 

আর যে স্বপ্ন বেশি দেখছি সেটি কি বাস্তবেই আমার সাথে হচ্ছে কিংবা হবে? এগুলা নিয়ে একটু চিন্তা করা উচিৎ।

 

এরজন্য আপনি কিছুদিন এর একটি নোট করতে পারেন ,একটি ডাইরিতে লিখে রাখবেন যে কি কি স্বপ্ন আপনি দেখছেন।

 

এই ছিল মূলত আজকের এপিসোডে। তো আসা করি এপিসোডটা অনেক ভালো লেগেছে।ভালো থাকবেন সবাই, ধন্যবাদ

Related Posts

7 Comments

মন্তব্য করুন