কেন মেনে চলবেন Dress Etiquette ?

মাধ্যমিক লেভেলে থাকতে হয়তো অনেকেই আমরা Dress Doesn’t make a man great এই Story টা পড়েছি।এই স্টোরির মূল কথা হলো Dress বা পোশাক দিয়ে নয় একজনকে Judge বা বিচার করতে হয় তার কর্ম বা কীর্তি দিয়ে।
কিন্তু বাস্তব জীবনে এর প্রয়োগ কতটুকু?বাস্তব জীবনে হয়ত অনেকক্ষেত্রে এই স্টোরির মূলনীতি খাটে না বাস্তব ক্ষেত্রে টিকে থাকার জন্য আপনাকে অনন্য এবং চলতে হবে ট্রেন্ডিংএর সাথে সাথে।অর্থাৎ যখন যেইরকম ট্রেন্ড চলে তখনই সেই ট্রেন্ড আপনাকে মেনে চলতে হবে। অনেকেই এটাকে তো বাধ্যবাধকতামূলক করে নিয়েছে। আর আসল কথাটা হলো আপনি কতটুকু আপগ্রেড সেটা পরিমাপ করা যাবে আপনার পালন করা বর্তমান ট্রেন্ডের সাপেক্ষে। যাইহোক আজকের আলোচনা ট্রেন্ড দিয়ে শুরু করলেও লেখার পুরোটা জুড়ে হয়তো ট্রেন্ডের কিছুটা আঁচ থাকবে তবে আমি ট্রেন্ড নিয়ে বিস্তারিত আলোচনা করব না। Dress Etiquette বলতে যে একটা শব্দ আছে সেটা নিয়েই আজকের আলোচনা।
Etiquette and Manner সম্পর্কে হয়তো জানি । Etiquette and Manner আপনার ব্যবহারিক আচরণকে তুলে ধরে তেমনি Dress Etiquette বলে যে শব্দটা আছে সেটি তুলে ধরে আপনার ব্যক্তিগত এবং রুচিগত বৈশিষ্ট্য। কিন্তু অনেকেই মনে এটি পুষছেন যে কোন ব্যক্তির পোশাক যাই হোক না কেন তার কাজই বেশী। অবশ্য তারাও ভুল নন।যেমন ধরুন লুঙ্গি পড়া একজন ছেলে আপনার সামনে দিয়ে হেঁটে গেল অথচ জানতে পারলেন তিনি অ্যাপল কোম্পানির সাথে যুক্ত।তার বেতন কয়েক লাখ ডলার।তার মানে এই নয় যে তারা সবসময় লুঙ্গী ই পড়বেন যেখানে যা মানায় তারা সেখানেই তা করে,এটাই একটা ট্রেন্ড।অর্থাৎ তারা ট্রেন্ডের ব্যবহার সঠিক জায়গায় ব্যবহার করতে সক্ষম হয়। যেমন তারা বড় কোন মিটিং এ যেখানে IBM, Microsoft এর মতো বড় বড় প্রতিষ্ঠানের বিশেষ ব্যক্তিবর্গরা উপস্থিত থাকেন সেখানেও তিনি ট্রেন্ড অনুযায়ী সুট,বুট,ঘড়ি ব্যবহার করেন।তখন সেই লুঙ্গি পড়া ব্যক্তিটি হুট করেই চেঞ্জ হয়ে যাবে । আর সেখানে সেই লুঙ্গিওয়ালা অ্যাপল কর্মকর্তা যদি সেখানেও লুঙ্গিই পড়েন অবশ্যই সেখানে তার Dress Etiquette মানা হবে না।কিন্তু অনেকেই একটু বেশী বেশীই যায়।আর যতই বলুন না কেন যে
Dress Doesn’t make a man great কিন্তু গ্রেট না করলেও ভালো পোশাক অবশ্যই আপনার ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলবে।এটাই সত্যই আপনি যখন অপরিচিত কারো সাথে সাক্ষাৎ করতে যাবেন তখন প্রথম ক্ষেত্রেই দ্বিতীয় ব্যক্তি আপনাকে আপনার Dress Etiquette বিষয়টা দেখবে।অাপনার ভালো পোশাক থাকা সত্ত্বেও আপনি তার সামনে গেলেন অগোছালো অথবা সেকেলে আমলের ড্রেসের সাথে। তখন দ্বিতীয় ব্যক্তি প্রথম মূহুর্তেই আপনার সম্পর্কে কিছুটা হলেও আইডিয়া মনে পুষে নেবে। অনেক সময় দেখা যায় Dress Etiquette মানলে আপনি অন্যের কাছ থেকে সর্বোচ্চ সম্মান পাবেন যেখানে সাদামাটা ভাবে গেলে একটু হলেও অবহেলার শিকার হবেন। আসলে এটাই হচ্ছে সাইকোলজি।আপনি যখন ভালো পোশাক পড়বেন তখনই সবার কাছ থেকে পাত্তা পাবেন।তবে দামী পোশাক যে হতে হবে এমন কোন কথা নেই।পোশাকের গায়ে দাম লেখা থাকে না কিন্তু আপনি যদি আপনার কমদামী সুন্দর পোশাকটিও পরিপাটি করেন এটিকেও দামী আর Royal একটা Look এ দেখাবে। Dress Etiquette জিনিস টা Relationship এ খুবই গুরুত্বপূর্ণ। আপনার প্রিয়জন হয়তো আপনাকে অন্ধের মত ভালোবাসে আপনি তার সামনেও অপরিপাটি অবস্থায় থাকতে পারেন, কোন অসুবিধা নেই কিন্তু সে যখন অন্যের সাথে সে যখন আপনার পরিচয় করে দেবে আর ঐ মূহুর্তে যদি আপনি পরিপাটি অবস্থায় থাকেন তখন আপনার প্রিয়জন একটু হলেও আপনার উপর রাগ করবে এবং অন্যের সাথে পরিচয় করিয়ে দিতে ইতস্ত বোধ করবে এটাই স্বাভাবিক । কারণ এই ব্যাপার গুলাই সাইকোলজি। তাই আজ থেকে Dress Etiquette বিষয়টাকে গুরুত্বের সাথে ব্যবহার।কারণ যখন Important কোন জায়গায় বা মিটিং এ যাবেন তখন অপর পক্ষ প্রথমেই দেখবে আপনার পোশাক,হাত ঘড়ি,জুটা কতটুকু পরিষ্কার,পরিপাটি এইসব,তখনই তারা আপনার ব্যক্তিত্বকে গুরুত্ব দেবে এবং আপনি যথেষ্ট পাত্তাও পাবেন সবার কাছে।
তাই Dress Etiquette বিষয়টাকে অবশ্যই মেনে চলার চেষ্টা করবেন সব সময়।
ধন্যবাদ।

Related Posts

11 Comments

মন্তব্য করুন