কে কলম চুরি করে!

স্কুলের নাম ‘ক’ সরকারি উচ্চ বিদ্যালয়। এই স্কুলে পড়ে প্রায় ৩০০ এর মতো ছাত্র-ছাত্রী। স্কুলে নিয়মিত ক্লাস হয়। সবাই ক্লাসে উপস্থিত থাকে। কেউ কোনো দিন মারামারি করে না।
কিন্তু ইদানিং প্রায় মারামারি দেখা দিচ্ছে। কি কারণে জানো? কলম চুরির কারণে।

ইদানিং প্রায় ছাত্রের কলম চুরি হয়ে যাচ্ছে। কেউ জানতে পারছে না যে, কে বা কারা এই কলম চুরির সাথে যুক্ত। এ ওকে, ও একে সন্দেহ করে মারামারিতে লিপ্ত হচ্ছে। একদিন তো আরও বড় তুলকালাম কাণ্ড ঘটে গেলো। মিস্টার রাগী স্যারের কলম চুরি হয়ে গেছে। মিস্টার রাগী স্যার তো এমনিতেই অনেক রাগী। তার উপর আবার তার শখের কলমটা চুরি হয়ে গেছে। এটা তিনি কিছুতেই মেনে নিতে পারছেন না।

ফলে যে ক্লাসে চুরি হয়েছে, ওই ক্লাসের সবাইকে হাত পাততে বললেন। একাধারে সবার হাত তিনি লাল করে দিলেন। কিন্তু মেয়েদেরকে তিনি মারলেন না। কারণ, তিনি রাগী হলে কি হবে, মেয়েদের প্রতি তিনি খুবই নরম। এই বিভেদের কারণে, ওই ক্লাসের কিছু ছাত্র এর প্রতিশোধ নিতে চাইলো। তারা আলোচনা করতে লাগলো।

তারা লক্ষ্য করলো যে, প্রায় সবার কলম চুরি হয়ে যাচ্ছে, কিন্তু মেয়েদের কোনো কলমই চুরি হচ্ছে না কেন? চরও কি রাগী স্যারের মতো মেয়েদের প্রতি নরম। তাই মেয়েদের কলম চুরি করছে না। নাকি মেয়েরাই চুরি করছে। কিছু বুঝতে পারে না তারা। চোর কে তো ধরতেই হবে। কিন্তু কীভাবে তারা চোরকে ধরবে?

একজন চালাক ছাত্র বলল, চল আমরা একটা জিনিস করি।
সবাই বলল, কি জিনিস?
চালাক ছাত্রটি বলল, “আমি বাবাকে বলব আমার একটা কলমের থোকা দিতে। প্রায় ১০টা কলম। সবকটায় দামী। এই দামী কলমদের ভিতর একটা ছোট সাউন্ড বক্স ঢুকিয়ে দিব। আর সেটাতে ‘আমি চোর, বড় চোর’ বলে কিছু রেকর্ডিং করে সেভ করে রাখব। স্কুলে এসে সবাইকে সেই দামী কলমগুলো দেখাবো।

তারপর যে চোর, সে লোভে পড়ে সেগুলো চুরি করবে। আর সমাবেশ হবে বিকাল ৩ টা ৪৫ মিনিটে। তখন আমি সেন্সরটা দিয়ে সেটা চালু করে দেব। এই সাউন্ড বক্সটার সাউন্ড খুব মারাত্মক। অনেক দূর থেকেও এটা শুনা যাবে। ফলে চোরকে ধরতে তেমন অসুবিধা হবে না।”
সবাই এতে রাজি হয়ে গেলো। সবাই মানে তার বিশ্বস্ত ৪ জন বন্ধু। বাকিদেরকে সে এই ব্যাপারে কিছুই বলে না।

তারপরের দিন। প্ল্যান অনুযায়ী সব হয়। চোর চুরি করে তার ব্যাগের গুপ্ত চেনের ভিতর তা লুকিয়ে রাখে।
সমাবেশ শুরু হয়। চালাক ছাত্রটি সেন্সরের সাহায্যে সাউন্ড বক্স চালু করে।
সবাইকে অবাক করে দিয়ে সবচেয়ে সুন্দরী নাইনে পড়া ছাত্রী, মিস সিভান্নি এর ব্যাগ থেকে আওয়াজ হতে থাকে, “আমি চোর। বড় চোর।”

সবাই এই আওয়াজ শুনে কৌতূহল প্রকাশ করে। চালাক ছাত্রটি তখন সবাইকে তার প্ল্যান এর কথা বলে দেয়। সবাই তখন জানতে পারে যে, “কে কলম চোর!”

Related Posts