ক্যামেরার মেগাপিক্সেল আসলে কি?

 

আসসালামু আলাইকুম, আশা করি ভালো আছেন সবাই।

ক্যামেরা সামনে পেলেই সবাই জানতে চায়, কত মেগাপিক্সেলাের ক্যামেরা।মােবাইল কেনার আগে সবাই জানতে চায়, মােবাইলের ক্যামেরার মেগাপিক্সেল কত, সেলফি বা ফ্রন্ট ক্যামেরাতেই বা কত!
কিন্তু কী এই মেগাপিক্সেল?
মেগাপিক্সেল সম্পর্কে জানার আগে জানতে হবে পিক্সেল কী? একটি ক্যামেরা সম্পূর্ণ হতে অনেকগুলাে যন্ত্রাংশের প্রয়োজন পড়ে। যেমন :

১/ লেন্স,

২/ সেন্সর,

৩ /কয়েক প্রকার দর্পন,

৪/ গ্লাস ইত্যাদি।
ক্যামেরার সবচেয়ে পেছনের দিকে থাকে সেন্সর। ক্যামেরা নিয়ে যখন কোনাে ছবি ক্যাপচার করা হয়, তখন সেই ছবি একটি খন্ডে না উঠে লাখ লাখ খন্ড আকারে ওঠে। এই লাখ লাখ খন্ড একত্র হয়ে একটি পুরাে ছবি সম্পূর্ণ করে।
আর এই লাখ লাখ খণ্ডের এক – একটি হলাে একটি করে পিক্সেল। ইমেজ সেন্সরে অনেক ছোট ছোট পিক্সেল অনুভূমিক এবং খাড়া ভাবে সাজানাে থাকে।
প্রতিটি পিক্সেল নিজে থেকে ছবিটির বিশেষ অংশের তথ্য ধারণ করতে সক্ষম। এক-একটি পিক্সেল ছবিটিরর আলাে, রং এবং বিশেষ অংশের তথ্য ধারণ করে।
আবার ক্যামেরা প্রসেসর সেই ধারণকৃত তথাগুলােকে প্রক্রিয়া করে ছবিতে পরিণত করে। এটিই ফোনের গ্যালারিতে দেখতে পাওয়া যায়। এক কথায় বলতে গেলে, ছবির সর্বোচ্চ আকৃতির ধারণ করার ক্ষমতাকে
পিক্সেল বলে। ক্যামেরায় রেজুলেশন যত বেশি হবে,ছবিটি অনেক বেশি ভিজ্যুয়াল ইনফরমেশন প্রদর্শন।করতে পারে। আর মেগাপিক্সেল হলাে এক মিলিয়ন পিক্সেলের সংক্ষিপ্ত নাম। এক মিলিয়ন পিক্সেল মানে ১০ লাখ পিক্সেল। অর্থাৎ ১ মেগাপিক্সেল ক্যামেরাতে প্রায় ১০ লাখ পিক্সেল থাকে। আমরা ১ মেগাপিক্সেল
ক্যামেরা রেজুলেশনকে ১১৫২ x ৮ ৬৪ দিয়ে মেপে থাকি। অর্থাৎ ১ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সরে ১১৫২ পিক্সেল অনুভূমিকভাবে ও ৮৫৪ পিক্সেল আকৃতিতে সাজানাে থাকে।
প্রতি সারির পিক্সেল সংখ্যাকে মােট সারি দিয়ে গুণ করলে পাওয়া যাবে এ সেন্সরের যে পিক্সেল সংখ্যা। ১১৫২-কে ৮৬৪ দিয়ে গুণ করলে প্রায় ১০ লাখ হয়। ইংরেজিতে মেগা অর্থ ১০ লাখ।
এ জন্যই এই ক্যামেরাকে ১ মেগাপিয়াল বলা হয়।
একইভাবে ২ মেগাপিক্সেল ক্যামেরার বেজুলেশন হয় ১৮০ x ১২০০। অর্থাৎ এখান থেকে স্পষ্ট ভাবে এটাই বােঝা যায় যে, ক্যামেরায় যত বেশি মেগাপিক্সেল থাকবে, ততই এর ইমেজ সেন্সরের পিক্সেলের সংখ্যা বেশি হবে। ক্যামেরার যত বেশি পিক্সেল থাকবে, তত বেশি বিস্তারিত অংশ ক্যাপচার করা ইমেজটিকে দেখতে পাওয়া যাবে। কিন্তু ক্যামেরার পিক্সেলগুলাে আকারে বড় হলে, সেন্সর আকারও বড় হয়। তখন ভালাে
ছবি পাওয়া যায়।।
আর ক্যামেরার লেন্স অনেক ভালাে
মানের হলে ক্যামেরার মেগাপিক্সেল কম হলে ও
ভালো মানের ছবি পাওয়া যেতে পারে।

আজ এই পর্যন্ত,আল্লাহ হাফেজ।

Related Posts

14 Comments

মন্তব্য করুন