ক্রিকেটের সেরা অঘটন

পৃথিবীর সেরা খেলার মধ্যে অন্যতম হচ্ছে ক্রিকেট। আর সেই খেলায় অঘটন থাকবে না এমন কি কখনো হয়। আজ আমরা ক্রিকেট ম্যাচ চলে কালে এমন কিছু অঘটন এর কথা বলবো যা শুনলে আপনি অবাক হবেন। তো চলুন উল্টা ভাবে শুরু করা যাক।
১. 2011 সালে অনুষ্ঠিত অস্ট্রেলিয়া ভার্সেস নিউজিল্যান্ড ম্যাচ চলাকালে স্থানীয় সময় এগারোটার সময় 11 তম জার্সিধারী ব্যাটসম্যান 11 ওভারে 111 রান করে।
২. বাংলাদেশের সাবেক কোচ চন্ডিকা হাতুড়ি তার অনূর্ধ্ব 19 ক্রিকেট ক্যারিয়ারে কখনো একটিও অতিশয় হাঁকাননি তার বাউন্ডারি গুলি ছিল চার।
৩. ক্রিকেটের ইতিহাসে 2019 সালের বিশ্বকাপ কে ছিল এমন একটি ম্যাচ সেখানে অনুষ্ঠিত হয়েছিল পাওয়ার প্লে ওভার।

৪. হয়তোবা অনেকেই জানি শহীদ আফ্রিদির এক ওভারে সর্বোচ্চ রান হাঁকিয়েছিলেন 34 কিন্তু আপনারা জানেন তিনি কার্পেট দিয়ে এই রানটি হাঁকিয়েছিলেন ওই ব্যাট ছিল শচীন টেন্ডুলকারের আপনাদের যদি বিশ্বাস না হয় তাহলে আপনারা গুগলে সার্চ করে দেখতে পারেন।
৭. আচ্ছা বলতে পারেন হ্যাটট্রিক বানান নিয়ে অর্থাৎ ইংরেজি বানান এ কয়টি অক্ষর রয়েছে? আটটি অক্ষর রয়েছে। আপনারা কি জানেন 2008 সালের 8 তম মাস অর্থাৎ আগস্ট মাসের 8 তারিখে হ্যাটট্রিক জড়িত অলরাউন্ডারের সংখ্যা ছিল 8।

৬. পৃথিবীতে কেবল মাত্র 6 জন ব্যাটসম্যান 6 বলে 36 হাঁকানোর ওয়ার্ল্ড রেকর্ড করেছিলেন। তবে এই ক্ষেত্রে একটু ব্যতিক্রম রয়েছে। আমি আসলে বলেছি যে 6 বলে 36 কিন্তু। আসলে আমার বলা উচিত ছিল ছয় বলে ছয়টি ছয় হাঁকিয়েছেন কারণ 2018 সালে এ পি এল লিগ হযরত উল্লাহ জাজাই এক ওভারে 37 রান হাঁকিয়েছিলেন। আপনারা হয়তোবা বলতে পারেন এখানে অঘটন টা কিভাবে ঘটল? 6 বলে 36 একজন ব্যাটসম্যান হাকাতেই পারে। কিন্তু একটু লক্ষ্য করে দেখুন 6, 6, 6। 6 জন ব্যাটসম্যান 6 হাঁকিয়েছিলেন 6 টি বলে। ছয়টি ছয়। সুতরাং বলা যেতে পারে ক্রিকেট খেলার সর্বোচ্চ সূচকটি 6। আপনারা হয়তোবা খেয়াল করে দেখতে পারেন আমি এই আলোচনাটি 6 নাম্বারে যোগ করেছি।
৭. উপরে আমি বলেছি যে ক্রিকেট খেলায় সর্বোচ্চ সূচক 6। অর্থাৎ এখানে 6 টি করে বল রয়েছে। একটি সুষ্ঠু বলে 6 রান নেওয়া সম্ভব। আবার আবার একটু বিবেচনা করলে দেখা যাবে যে ক্রিকেট এর ইংরেজি ওয়ার্ড এ 6 টি অক্ষর রয়েছে। সি, আর, আই, সি, কে, ই, টি।
তো বন্ধুরা আমি আসলে আপনাদের সামনে ক্রিকেটের কিছু অঘুটন তুলে নেওয়ার চেষ্টা করেছি। এগুলো হয়তবা আপনাদের কাছে ভালো নাও লাগতে পারে। কারণ উপরে আমি যে আর্টিকেলটি লিখেছি সেখানে আমিও অঘটন পরিমাণ খুবই কমই পেয়েছি। কিন্তু আমি সর্বোচ্চ চেষ্টা করে আপনাদের সামনে এই অঘটন গুলো তুলে ধরার চেষ্টা করেছি। এই অঘটন গুলো খুঁজে বের করার জন্য আমাকে গুগোল, ইউটিউব, ফেইসবুক, অনেক ব্লগ এবং ওয়েব সাইট খোঁজ করতে হয়েছে। সুতরাং আপনাদের কাছে যদি এটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই grathor.com এর সাথেই থাকবেন এবং পোস্টটি শেয়ার করতে ভুলবেন না।

Related Posts

11 Comments

মন্তব্য করুন