ক্রিকেট -খুটি থেকে নাটি

ক্রিকেট একটি ব্যাট এবং বল দিয়ে খেলা হয় এবং 11 খেলোয়াড়ের দুটি প্রতিদ্বন্দ্বী পক্ষ (দল) জড়িত। ক্ষেত্রটি মাঝখানে আয়তক্ষেত্রাকৃতির অঞ্চল দিয়ে ডিম্বাকৃতি, যা পিচ নামে পরিচিত, এটি 22 গজ (20.12 মিটার) দ্বারা 10 ফুট (3.04 মিটার) প্রশস্ত। তিনটি লাঠির দুটি সেট, উইকেট বলে, পিচের প্রতিটি প্রান্তে মাটিতে সেট করা হয়। প্রতিটি উইকেটের শীর্ষ জুড়ে আনুভূমিক টুকরা থাকে যাকে বলে বেইল। পক্ষগুলি ব্যাটিং এবং বোলিং (পিচিং) এ পালা করে; প্রতিটি ঘুরিয়ে “ইনিংস” (সর্বদা বহুবচন) বলা হয়। উভয় পক্ষের ম্যাচের প্রাক-ব্যবস্থাপনার সময়সীমার উপর নির্ভর করে প্রতি এক বা দুটি ইনিংস রয়েছে, যা সবচেয়ে বেশি রান করতে পারে। বোলাররা স্ট্রেট আর্ম দিয়ে বল পৌঁছে দিয়ে বলটি দিয়ে উইকেট ভেঙে (আঘাত) করার চেষ্টা করে যাতে জামিন পড়ে যায়। ব্যাটসম্যানকে আউট করা, বা আউট করা এমন বেশ কয়েকটি উপায়ে এটি। একজন বোলার এক উইকেটে ছয়টি বল সরবরাহ করে (এভাবে একটি “ওভার” শেষ করে), তার পাশের ভিন্ন খেলোয়াড় বিপরীত উইকেটে ছয়টি বল করেন। ব্যাটিং সাইড তার উইকেট ডিফেন্ড করে।

ক্রিকেটের মাঠে উইকেটের অবস্থান এবং প্রধান পজিশনের অবস্থান।
ক্রিকেটের মাঠে উইকেটের অবস্থান এবং প্রধান পজিশনের অবস্থান।
এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা, ইনক।
একবারে দু’জন ব্যাটসম্যান থাকে এবং ব্যাটসম্যানকে বোল্ড করা (স্ট্রাইকার) বলে উইকেট থেকে দূরে বল আঘাত করার চেষ্টা করে। একটি হিট আক্রমণাত্মক বা আপত্তিকর হতে পারে। একটি প্রতিরক্ষামূলক আঘাত উইকেট রক্ষা করতে পারে তবে ব্যাটসম্যানদের বিপরীত উইকেটে দৌড়ানোর জন্য আর সময় দেয় না। সেক্ষেত্রে ব্যাটসম্যানদের রান করার দরকার নেই, এবং অন্য একটি বাটি দিয়ে খেলা শুরু হবে। ব্যাটসম্যান যদি আক্রমণাত্মক হিট করতে পারে তবে তিনি এবং দ্বিতীয় ব্যাটসম্যান (ননস্ট্রাইকার) অন্য উইকেটের পরিবর্তনের জায়গায়। প্রতিবারই উভয় ব্যাটসম্যান বিপরীত উইকেটে পৌঁছাতে পারেন, এক রান করা হয়। ক্যাচ আউট এবং আউট না হয়ে পর্যাপ্ত সময় দেওয়ার কারণে ব্যাটসম্যানরা উইকেটের মাঝে পিছনে পিছিয়ে যেতে থাকে এবং প্রতিটি সময়ই অতিরিক্ত রান অর্জন করে উভয়ই বিপরীত দিকে পৌঁছে যায়। ক্রিকেট মাঠের চারপাশে বাইরের সীমানা রয়েছে। বাউন্ডারিতে বা তার বাইরে একটি বল মাটিতে আঘাত করলে চারটি পয়েন্ট স্কোর করে এবং তারপরে বাউন্ডারিতে পৌঁছায়, ছয় পয়েন্ট যদি এটি বাতাসের (একটি উড়ানের বল) সীমানায় পৌঁছে যায়। সর্বাধিক রানের দলটি একটি ম্যাচ জিতল। সময় নির্ধারিত সময়ের আগে উভয় দলই যদি তাদের ইনিংসের সংখ্যাটি সম্পূর্ণ করতে না পারে, তবে ম্যাচটি ড্রয়ের ঘোষিত হয়। ক্রিকেটে শত শত স্কোর প্রচলিত।

ক্রিকেটের ম্যাচগুলি গ্রামীণ শাকসব্জিতে সপ্তাহান্তিক বিকালের মুখোমুখি লড়াই থেকে শুরু করে টেস্ট ম্যাচে পাঁচ দিনের ছড়িয়ে থাকা এবং গ্র্যান্ড স্টেডিয়ামগুলির শীর্ষস্থানীয় পেশাদার খেলোয়াড়দের দ্বারা খেলা শীর্ষ স্তরের আন্তর্জাতিক প্রতিযোগিতা পর্যন্ত হতে পারে।

Related Posts