ক্ষমা করতে না শিখলে নিজের ক্ষতি এড়ানো যায় না

একজন ব্যবসায়ীর একটি গাধা ছিল। অনেকদিন ধরেই সে ওই গাধা কে লালন পালন করে আসছে। গাধাটি ছেলেবেলা থেকেই তার সাথে ছিল।সে গাধাটি ব্যবহার করে বাজার থেকে জিনিসপত্র আনা-নেওয়া করতো। তাকে এবং তার গাধাকে এলাকার সবাই চিনতো। একদিন সে অসুস্থ হয়ে পড়ল যার ফলে সে বাজারে যেতে পারল না। কিন্তু যেহেতু সে প্রতিনিয়ত বাজারে যেত তাই গাধাটির ও এতোটুক জ্ঞান হয়েছিল যে সে জানতো তার মালিক আজ অসুস্থ এর জন্য বাজারে যেতে পারছে না। গাধাটি একাই বাজারে চলে গেল।

যেহেতু গাধার মালিক চিনির ব্যবসা করত তাই সে বাজারের পরিচিত চিনির দোকানদারের সামনে গিয়ে দাড়িয়ে রইল। দোকানদার ও কিছুটা আঁচ করতে পারল। সে গাধার পিঠে চিনির বস্তা তুলে দিলো এবং তার সাথে তার দাম একটি কাগজে লিখে পাঠিয়ে দিল। গাধা টি আপনা আপনি তার মালিকের নিকট চলে আসলো। মালিক এই ঘটনা দেখে সম্পূর্ণ অবাক হয়ে গেল। পরের দিন সে দোকানে গিয়ে তার পাওনা পরিশোধ করলো। এই ঘটনার পর তার মাথায় একটু বুদ্ধি আসলো।

সে এখন বাজার থেকে চিনি আনা-নেওয়া করার কাজটা গাধাকে দাঁড়াই করানোর সিদ্ধান্ত নিল। সে রোজ তার গাধাকে বাজারে পাঠিয়ে দিত এবং গাধা টি দোকান থেকে চিনির বস্তা বাড়িতে নিয়ে আসতো। সেও গাধাটির সম্পূর্ণ ফায়দা তুলতে লাগলো। দিন যতই বাড়তে থাকলো গাধার মালিক ততই অলস হতে থাকলো। সে গাধাটিকে দিয়ে আরো বেশি পরিমাণে চিনি আনা-নেওয়া করাতে থাকলো। একদিন গাধাটি চিনির বস্তা নিয়ে আসছিল।

প্রতিদিন তাকে একই রাস্তা দিয়ে যাতায়াত করতে হতো। সেই রাস্তায় ছিল একটি ছোট্ট খাল যার ওপর একটি ছোট ব্রিজ ছিল। চিনির বস্তার ভারে সেদিন সেই গাধাটি ব্রিজ থেকে পড়ে গেল। সে কোনমতে সাঁতরে পাড়ে উঠল। পারে উঠার পর তার পিঠে থাকা চিনির বস্তা কে অনেকটা হালকা মনে হলো। সে ওই বস্তা নিয়েই বেশ স্বচ্ছন্দ তার মালিকের কাছে পৌঁছাল। মালিক বুঝতে পারলো যে গাধাটি খালে পড়ে গিয়েছিল। ফলে প্রায় অনেকটা চিনি পানির সাথে ধুয়ে গিয়েছে। মালিক এতে মন খারাপ করলো। এরপর বেশ কয়েকবার গাধাটি খালে পড়ে গিয়েছিল।

এরপর একদিন সে বাজারে একাই গেল এবং দোকানিকে বলল চিনির বদলে তুলোর বস্তা দিতে। কিন্তু গাধা ঐ খবর জানত না।পরের দিন গাধাকে চিনির বদলে তুলোর বস্তা দেয়া হল। দূরভাগ্য বশত সেই দিন গাধাটি পানিতে পরে গেল।এবার চিনির বদলে তুলো থাকায় বস্তাটি আগের চেয়ে অনেক বেশি ভারি হয়ে গেল। যার ফলে গাধাটি খালের পানিতে ডুবে মারা গেল। এদিকে গাধার মালিক গাধাকে শিক্ষা দেয়ার জন্য যে পরিকল্পনা করছিল তা বাস্তবায়ন হয়েছে কিনা তা দেখার জন্য খালের নিকট আসলো।

সে দেখতে পেল যে তার গাধাটি পানিতে ডুবে মারা গিয়েছে। সে ভাবল যে সে তার গাধাকে উচিত শিক্ষা দিতে পেরেছে। কিন্তু কিছু সময় পর সে বুঝতে পারলো যে সে নিজেই নিজের ক্ষতি করেছে।গাধাকে শিক্ষা দিতে গিয়ে সে নিজের পায়ে নিজে কুড়াল মেরেছে।

Related Posts

15 Comments

মন্তব্য করুন