গরমে ঘামের দুর্গন্ধ দূর করতে যা করবেন !

এখনকার সময়ে প্রচণ্ড গরমে শরীরে ঘাম হওয়াটাই স্বাভাবিক কিন্তু এই গাম থেকে যদি দুর্গন্ধ বের হতে থাকে তাহলে এটা নিজের জন্য যেমন অসহ্য ঠিক তেমনি অন্যের জন্য এটা একটা বিরক্তিকর।

তো আমি আজ আপনাদের এমন কিছু টিপস দিব যেটির মাধ্যমে আপনারা আপনাদের শরীরের এই গামের দুর্গন্ধ থেকে মুক্তি পাবেন এক নিমিষেই।

আমাদের শরীরের ঘাম হওয়ার কারণ হল আমাদের শরীরে এক ধরনের ব্যাকটেরিয়া বসবাস করে এই ব্যাকটেরিয়াগুলো অনেকক্ষণ ধরে আমাদের শরীরে বসে থাকলে এই ধরনের দুর্গন্ধ তৈরি করে থাকে তাছাড়া আমরা যদি অতি মাত্রায় সোডিয়ামযুক্ত খাবার গ্রহণ করে থাকি তাহলে এই কারণে আমাদের শরীরে যে ঘাম বের হয় তাতে দুর্গন্ধ হতে পারে।

আপনারা কিভাবে আপনার শরীরের ঘামের দুর্গন্ধ দূর করবেন চলুন দেখে নেয়া যাক ,

শরীরের ঘামের দুর্গন্ধ দূর করার জন্য গোসলের ভূমিকা গুরুত্ব প্রতিদিন অন্তত দুইবার করে গোসল করবেন যদি গরমকাল হয়ে থাকে তাহলে তো আরো বেশি করতে পারলে ভালো হয় এদিকে শরীর সুস্থ থাকবে এবং আপনার শরীরের ঘামের দুর্গন্ধ ওটাও রক্ষা পাবে!

সাবানের ব্যবহার প্রতিদিন গোসলের সময় অন্তত সাবান ব্যবহার করবেন এবং সাবান দিয়ে সারা শরীর ঘষে নিবেন তাহলে দেখবেন আপনার শরীরে ঘাম হবে এবং পাশাপাশি আপনার শরীরের ব্যাকটেরিয়াগুলো মারা যাবে!

প্রতিদিন সিল্ক জাতীয় কাপড়ের পোশাক পরিধান করুন কারণ এ ধরনের কাপড়ের ভিতর থেকে বাতাস চলাচল করতে সুবিধা হয় এবং আপনার শরীরের জন্য বায়ু নিতে পারে ফলে শরীরের ঘাম হয় না এবং দুর্গন্ধ ছড়ায় না।

তাছাড়া আপনার শরীরের যে সমস্ত স্থান বেশি করে ঘামে সেই স্থানে এক টুকরা লেবু আপনি ঘষে নিতে পারেন তাহলে দেখবেন ওইখানে ঘাম কম হবে এবং দুর্গন্ধ ছড়াবে না।

তাছাড়া এই ঘাম থেকে এবং ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পেতে হলে প্রতিদিন অন্তত কয়টি নিমের পাতা দিয়ে পানি গরম করে সেই পানিতে গোসল করলে আপনার শরীর সুস্থ এর পাশাপাশি কোন ঘাম বা দুর্গন্ধ হবে না।

উক্ত বিষয়গুলো ব্যবহার করার পরও যদি আপনার শরীরে প্রচন্ড পরিমাণে ঘাম বা দুর্গন্ধ হতে থাকে তাহলে ডাক্তারের শরণাপন্ন হন আশা করি সবকিছু ঠিক হয়ে যাবে।

Related Posts

5 Comments

মন্তব্য করুন