গুগল অ্যাডসেন্স কিভাবে কাজ করে ও অর্থ প্রদান করে?

গুগল অ্যাডসেন্স হচ্ছে ওয়েব পাবলিশারগণের জন্য একটি দ্রুত ও সহজ প্রক্রিয়া যার মাধ্যমে তারা যেকোনো সাইজের বিজ্ঞাপন তাদের কনটেন্ট পেইজসমূহে প্রদর্শন করতে পারেন এবং এর বিনিমিয়ে অর্থ উপার্জন করতে পারেন। যেহেতু অ্যাডগুলো গুগল যেকোনো ওয়েব পেইজের কনটেন্টের সাথে মিলিয়ে প্রদান করে সেহেতু এগুলো খুব সহজেই নির্দিষ্ট ওয়েব পেইজের কনটেন্টের ন্যায় সমভাবে এর ভিজিটরদের আকৃষ্ট করে এবং এর উপর ক্লিক করতে উদ্বুদ্ধ করে। 

এই প্রতিটি ক্লিক বা নির্দিষ্টসংখ্যক ইউজার কর্তৃক ঐ অ্যাড গুলোতে নির্দিষ্টসংখ্যকবার প্রদর্শিত হওয়ার বিনিময়ে গুগল উক্ত ওয়েব পাবলিশারকে অর্থ প্রদান করে থাকে। যার পরিমাণ কয়েক সেন্ট হতে কয়েক ডলার পর্যন্ত হতে পারে। গুগল অ্যাডসেন্স একটি ফ্রি প্রোগ্রাম এবং এর মাধ্যমে অর্থ পাবার জন্য দুটি সুনির্দিষ্ট বিধি রয়েছে। সেগুলো হলোঃ

Pay-per-click : এর অর্থ হচ্ছে কোনো নির্দিষ্ট ভিজিটর ঐ অ্যাডের উপর ক্লিক করলে প্রতি ক্লিকের জন্য আপনি নির্ধারিত হারে অর্থ গুগলের কাছ থেকে পাবেন।

Pay-per-impression: এর অর্থ হচ্ছে আপনার ওয়েবসাইটে ঐ অ্যাডটি নির্দিষ্টসংখ্যক ভিজিটর প্রদর্শন করলে সেই পরিমাণের (সাধারণত ১০০০) প্রতি প্রদর্শনের জন্য আপনি নির্ধারিত হারে অর্থ গুগলের কাছ থেকে পাবেন।

এখন প্রশ্ন হচ্ছে গুগল এই যে অসংখ্য ওয়েবসাইটকে সীমাহীন অ্যাড সাপ্লাই করে যাচ্ছে এবং এর জন্য তাদের টাকা দিচ্ছে, সেই অ্যাডগুলো গুগল পাচ্ছেই বা কোথায় এবং এর থেকে সে মুনাফা করেও সে কিভাবে আমাদের মত পাবলিশারকে আবার টাকাও দিচ্ছে। 

গুগলের এই অ্যাডসেন্স প্রোগ্রামটির সকল সাপাের্ট, ফিডব্যাক এবং অনুপ্রেরণার উৎস হলাে গুগলের এমনই অপর একটি প্রােগ্রাম যার নাম হচ্ছে Adword. এটিও অ্যাডসেন্সের মতােই একটি প্রােগ্রাম। তবে এখানে বিভিন্ন বিজ্ঞাপনদাতারা আসেন যারা তাদের কোনাে প্রােডাক্ট বা সার্ভিস বা কোনােকিছু সেল কিংবা সার্ভিস দেবার জন্য মানুষের কাছে তার তথ্য পৌছে দিতে অনলাইনে বিজ্ঞাপন দিতে চান। 

এই সমস্ত ব্যক্তি বিজ্ঞাপন কি হবে এর বড়জোর টেক্সট, ডিজাইন এবং সে সাথে এই অ্যাডের জন্য সে কি পরিমাণ অর্থ দেবে? কি হিসাবে দেবে? তার বিড প্রদান করে। ব্যাস বিজ্ঞাপনদাতার কাজ এখানেই শেষ। গুগলে এক্সপার্ট টিম তখন সেই অ্যাডের বিষয়বস্তু এবং অ্যাডসেন্স এর অন্তর্ভুক্ত সকল ওয়েব সাইটের কনটেন্ট পরীক্ষা করে। এরপর যে ওয়েব সাইটের কনটেন্ট ওই অ্যাডের সাথে সবচেয়ে বেশি রেলিভেন্ট হবে সেখানেই সে অ্যাডটি প্রদান করে। 

এখানে একটা কথা বলে রাখা ভালাে, গুগল খুবই ভালাে জানে কোন অ্যাডটি কোথায়, কিভাবে দিলে এটিতে রেসপন্স আসবে, তার বিজ্ঞাপনদাতা সন্তুষ্ট হবে, যাতে করে সে তার বিডের অর্থটি দিতে কোনাে দ্বিধা না করে। আবার একইসাথে গুগল অ্যাডসেন্সে নানাধরনের টুল, সাপাের্ট এবং হাজারাে পরামর্শ প্রদান করে থাকে কিভাবে অ্যাডটি তার ভিজিটররা ক্লিক করবে তা শিখিয়ে দেয়। পরে অ্যাডে ক্লিক হবার ফলে বিজ্ঞাপনদাতা সন্তুষ্ট হয়ে যে অর্থ প্রদান করে গুগল তার কমিশন কেটে রেখে বাকি টাকা ঐ পাবলিশারকে প্রদান করে। 

সহজ কথায়, এটিই হচ্ছে অ্যাডসেন্সের সাধারণ পরিচয়। পরবর্তীতে আমরা অন্য কোনো আর্টিকেলে এ বিষয়ে আরও বিস্তারিত জানার চেষ্টা করবো। যদি আপনি এ প্রােগ্রামের পলিসির সাথে একমত হন তবে গুগল অ্যাডসেন্সে আপনাকে সাইন আপ এর মাধ্যমে আবেদন করতে হবে যা www.google.com/adsense পেইজে গেলে পাওয়া যাবে। আবেদন করার পর গুগল আপনার আবেদন এবং সে সাথে আপনার নির্দিষ্ট করে দেয়া ওয়েব পেইজটি রিভিউ করে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে জানিয়ে দেবে আপনি তাদের অ্যাডসেন্স নেটওয়ার্কে অংশ নেবার যােগ্য হিসেবে বিবেচিত হয়েছেন কিনা। যােগ্য বিবেচিত হলে আপনি আপনার ঐ নতুন এ্যাকাউন্টে সাইন আপ করতে পারবেন এবং গুগল কর্তৃক প্রদত্ত অ্যাড প্রদর্শনের জন্য প্রয়ােজনীয় HTML কোড আপনি আপনার পেইজে যুক্ত করতে পারবেন।

Related Posts