গুগল এডসেন্স পাওয়ার নিয়ম এবং যেসব ভুল করলে এডসেন্স ডিসেবল হবে।

আসসালামুআলাইকুম, আশা করি সবাই অনেক ভালো আছেন। google adsense হলো অনেক বড় একটি বিজ্ঞাপন মাধ্যম। যেটির মাধ্যমে একজন ব্লগার অধিকপরিমানে আয় করতে পারে।

আপনি যদি ব্লগে কাজ করে থাকেন তাহলে আপনার মাথায় নিশ্চই গুগল অ্যাডসেন্স সম্পর্কে অনেক প্রশ্ন আর চিন্তা রয়েছে।সব ব্লগাররা Google Adsense পাওয়ার জন্যই কাজ করে। কারণ গুগল অ্যাডসেন্স এই যদি অ্যাপ্রভাল না হয় তাহলে আপনার ওয়েবসাইটে এড দেখাবে কে? আর আপনার ওয়েবসাইটে এড না দেখলে আপনার ইনকাম হবে না।

তবে Google Adsence পাওয়ার আগে এবং পরে আপনাকে তাদের নিয়ম অথবা পলিসি বলেন সব মেনে চলতে হবে।ধরুন আপনি adsenece অ্যাপ্রভাল পেয়ে গেলেন কিন্তু পাওয়ার পর আপনি তাদের কোনো নিয়ম মানছেন না কিংবা তাদের গাইডলাইন ভঙ্গ করেছেন সেক্ষেত্রে Adsenece যদি আপনি পেয়েও থাকেন তাহলেও সেটি ডিসেবল হয়ে যেতে পারে এবং আপনার ব্লগ সাইট ও সাসপেন্ড হতে পারে।তো চলুন গুগল অ্যাডসেন্স সম্পর্কে কিছু নিয়ম জেনে নেওয়া যাক।

Google Adsence Rules & Policy (বাংলা)

১. আপনার ব্লগে করা পোস্ট বা কনটেন্ট কম শব্দের হলে অ্যাডসেন্স ডিসেবল হতে পারে।

২. আপনার করা পোস্টটি যদি অন্য কাওকে নিয়ে অপমানজনক হয়ে থাকে তাহলে গুগল আপনার অ্যাডসেন্স ডিসেবল করতে পারে।

৩. খারাপ, কিংবা অস্বাভাবিক, বিষয় ছাড়া কোনো পোস্ট করলে আপনার অ্যাডসেন্স ডিসেবল হবে।

৪. আপনার পোস্টে আসা ভিজিটর অবশ্যই বেশিরভাগ organic হতে হবে।কারণ Organic Sharch engine Visitor গুলো অ্যাডসেন্স এর ক্ষেত্রে অনেক ভালো ভূমিকা রাখে।কিন্তু সোশ্যাল মিডিয়া থেকে আসা ভিজিটর ও অনেক ভালো।তাও Organic ভিজিটর বেশি পাওয়ারফুল হয়ে থাকে।

৫. নিজের ওয়েবসাইটের বিজ্ঞাপনে নিজে কখনো ক্লিক করবেন না।কারণ আপনার ব্লগে দেখানো বিজ্ঞাপন আপনার ভিজিটর এর জন্য।সেটিতে আপনি ক্লিক করলে সেটি নিয়মের মধ্যে পরে না।

৬. আপনার ব্লগের কনটেন্ট বা এড এমন কোনো ব্লগ অথবা ওয়েবসাইটে দেখাবেন যেগুলো অ্যাডসেন্স নিয়ম ভঙ্গ করে।

কিভাবে অ্যাডসেন্স নিয়ম মেনে পেতে কি করবেন?

১. অবশ্যই কারো পোস্ট কপি করে আপনার ওয়েবসাইটে পেস্ট করবেন না।কারণ অন্যের কনটেন্ট চুরি করে পাবলিশ করলে আপনি কখনই অ্যাডসেন্স পাবেন না।

২. প্রত্যেক পোস্ট অবশ্যই চেষ্টা করবেন ৫০০ শব্দের কিংবা তার থেকেও বেশি দিয়ে আপলোড করার।মনে রাখবেন আপনি যত বেশি শব্দের আর্টিকেল লিখতে পারবেন তত দ্রুত অ্যাডসেন্স পাবেন।

এক্ষেত্রে ১০০০ শব্দের উপরে যদি আপনি ২০ থেকে ২৫ টা আর্টিকেল লিখতে পারেন এবং সেটি ইউনিক সেক্ষেত্রে আপনার অ্যাডসেন্স পাওয়ার সম্ভবনা অনেকটা বেশি।

৩. Auto Visitor App অথবা ওয়েবসাইট থেকে কোনো ধরনের অটো ট্রাফিক নেওয়া থেকে অবশ্যই বিরত থাকবেন।

৪. আপনার পোস্ট সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন, এতে আপনার পোস্টে যে ট্রাফিক আসবে সেটি অনেক ভালো ভূমিকা রাখবে অ্যাডসেন্স পাওয়ার ক্ষেত্রে।

৫. অবশ্যই উপরের নিয়মগুলো মেনে আপনি ব্লগ বা ওয়েবসাইটে পোস্ট আপলোড করবেন তাহলে খুব সহজে অ্যাডসেন্স পেতে পারেন।

৬. অ্যাডসেন্স পাওয়ার ক্ষেত্রে আপনার সাইটের বয়স অবশ্যই ১-২মাস হতে হবে।

৭. চেষ্টা করবেন ইউনিক পোস্ট গুগলে সাবমিট করার পর অ্যাডসেন্স আবেদন করবেন।

তো এই বিষয়গুলো অবশ্যই মেনে চলতে হবে নাহলে আপনি যদি অ্যাডসেন্স পেয়েও থাকেন তাহলেও আপনার অ্যাডসেন্স লিমিটেড হয়ে যাবে।

তো এই ছিল মূলত। আসা করি অনেক উপকারে এসেছে আর্টিকেল টি। ধন্যবাদ

Related Posts

11 Comments

মন্তব্য করুন