গ্রাম থেকে অনুশীলন করি । আপনারাও গ্রামে এসে গ্রামের দৃশ্য উপভোগ করবেন।

আমাদের চারদিকে আমারা যা কিছু দেখেছি তার সব ই প্রকৃতি । এই প্রকৃতির আছে অনেক রকম রূপ। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত  প্রতি সেকেন্ডে সেকেন্ডে শুধু এই মহাবিশ্বের  রূপ বদলায়। সকালের আলোর যে রূপ , দুপুরের আলোয় তা একেবারেই পাল্টে যায়। আবার সূর্যাস্তে সে রূপ পাল্টে হয় এক ভিন্ন অনুভবের।কিন্তূ এসব কিছু করে কে? আর এসব কিছুই ঘটে আলো – ছায়ার আর্বতনে। আবার ঋতুর বৈচিত্র্যতায় এর পরিবর্তন ঘটে নানা রূপে।গ্রীষ্ম,বর্ষা,শরৎ, হেমন্ত,শীত, বসন্তে নানা রূপে প্রকৃতি হয়ে উঠে এক অপরূপ সৌন্দর্যে।

প্রাকৃতিক দৃশ্য দেখতে আমরা সবাই ভালো বাসি। গ্রামের নানান দৃশ্য, দিগন্ত বিস্তৃত মাঠ।

আর এখন শীতকাল। শীতকালে গ্রামের বাড়িতে নানা রকম পিঠা উৎসব হচ্ছে। শীতকালে দুধের পিঠা, তেলের পিঠা, আরো অনেক রকমের পিঠা আমার মনে পরছে না এখন । শীতরে দিনে সবাই মিলে আগুন পোহানো আমার অনেক অনেক ভালো লাগে।

দূরের সূর্যোদয় আর সূর্যাস্ত দেখার সুযোগ হয়েছে কি কারো আমার হয়েছে। নদী-মাতৃক আমার গ্রামের অপূরূপ সৌন্দর্য আমার হৃদয়ের-প্রাণ ছুঁয়ে যায়।কোখনোবা গ্রামের দৃশ্য,নীল আকাশ, গ্রামের সভ্যতা আমাদের মনে রেখা পাত করে । এখানে শুধু মাঠের পর মাঠ , অনেক দূরে ছোট ছোট কুড়ে ঘর, আর একটু দূরে নদীতে কয়েকটি পালতোলা নৌকা,আর একটু পর পর উড়ে যায় পাখি।এসব কিছু আমার মনের মাঝে সবসময়ই মনে থাকে।আর আমার সবাই গ্রামের দৃশ্য আঁকতে অনেক অনেক পছন্দ করি।

গ্রামের দৃশ্য দেখতে সবাই একবার হলেও গ্রামে ঘুরতে-বেড়াতে আসবেন। না আসলে আপনি কোনো সময় গ্রামের দৃশ্য উপভোগ করতে পারবেন না।গ্রামের দৃশ্য আপনার অনেক অনেক অনেক ভালো লাগবে।

আপনাদের সবাই অনেক অনেক অনেক ধন্যবাদ ভাইয়া-আপু আপনাদের সবাইকে আমার এই পোস্ট পরার জন্য। আমার পোস্ট টি কেমন হয়েছে অবশ্যই কমেন্ট বলবেন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন