গ্লোবাল ওয়ার্মিং – বাচতে চাই

গ্লোবাল ওয়ার্মিং এমন একটি শব্দ যার সাথে প্রায় সবাই পরিচিত। তবে, এর অর্থ এখনও আমাদের বেশিরভাগের কাছে পরিষ্কার নয়। সুতরাং, গ্লোবাল ওয়ার্মিং পৃথিবীর বায়ুমণ্ডলের সামগ্রিক তাপমাত্রায় ক্রমান্বয়ে বৃদ্ধি বোঝায়। বিভিন্ন ক্রিয়াকলাপ চলছে যা ধীরে ধীরে তাপমাত্রা বাড়িয়ে তুলছে। গ্লোবাল ওয়ার্মিং দ্রুত আমাদের বরফের হিমবাহ গলে যাচ্ছে। এটি পৃথিবীর পাশাপাশি মানুষের পক্ষেও অত্যন্ত ক্ষতিকারক। বৈশ্বিক উষ্ণায়ন নিয়ন্ত্রণ করা বেশ চ্যালেঞ্জিং; তবে এটি নিয়ন্ত্রণহীন নয়। যে কোনও সমস্যা সমাধানের প্রথম পদক্ষেপটি সমস্যার কারণ চিহ্নিত করে। সুতরাং, আমাদের প্রথমে গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণগুলি বুঝতে হবে যা এটি সমাধানে আমাদের আরও এগিয়ে যেতে সহায়তা করবে। গ্লোবাল ওয়ার্মিং সম্পর্কিত এই প্রবন্ধে আমরা গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণ ও সমাধান দেখতে পাব।

বিশ্ব উষ্ণায়নের উপর রচনা

গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণগুলি

গ্লোবাল ওয়ার্মিং একটি মারাত্মক সমস্যা হয়ে দাঁড়িয়েছে যার অবিচ্ছিন্ন মনোযোগ প্রয়োজন। এটি একক কারণে নয়, বিভিন্ন কারণে ঘটছে। এই কারণগুলি উভয়ই প্রাকৃতিক পাশাপাশি মনুষ্যনির্মিত। প্রাকৃতিক কারণগুলির মধ্যে গ্রীনহাউসগুলি গ্যাসগুলি নির্গমন হয় যা পৃথিবী থেকে পালাতে সক্ষম হয় না, যার ফলে তাপমাত্রা বৃদ্ধি পায় to

অধিকন্তু, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতও বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী। এর অর্থ, এই বিস্ফোরণগুলি প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড প্রকাশ করে যা বিশ্ব উষ্ণায়নে ভূমিকা রাখে। একইভাবে, মিথেনও গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য দায়ী একটি বড় বিষয়।

এর পরে, অটোমোবাইল এবং জীবাশ্ম জ্বালানীর অত্যধিক ব্যবহারের ফলে কার্বন ডাই অক্সাইডের মাত্রা বৃদ্ধি পায়। এ ছাড়া খনিজ ও গবাদি পশুর মতো কার্যক্রম পরিবেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। দ্রুত সংঘটিত হওয়া সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হ’ল বনাঞ্চল।

সুতরাং, যখন কার্বন ডাই অক্সাইড শোষণের বৃহত্তম উত্সগুলি কেবলমাত্র অদৃশ্য হয়ে যাবে, তখন গ্যাস নিয়ন্ত্রণের জন্য কিছুই অবশিষ্ট থাকবে না। সুতরাং, এটি বিশ্ব উষ্ণায়নের ফলাফল করবে। গ্লোবাল ওয়ার্মিং বন্ধ করতে এবং পৃথিবীকে আরও উন্নত করতে অবিলম্বে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

গ্লোবাল ওয়ার্মিং সলিউশন

যেমন আগেই বলা হয়েছে, এটি চ্যালেঞ্জ হতে পারে তবে এটি সম্পূর্ণ অসম্ভব নয়। সম্মিলিত প্রচেষ্টা চালানো হলে গ্লোবাল ওয়ার্মিং বন্ধ করা যেতে পারে that এর জন্য ব্যক্তি ও সরকার উভয়কেই এটি অর্জনের দিকে পদক্ষেপ নিতে হবে। আমাদের অবশ্যই গ্রীনহাউস গ্যাস হ্রাস দিয়ে শুরু করতে হবে।

তদ্ব্যতীত, তাদের পেট্রোল গ্রহণ নিরীক্ষণ করা প্রয়োজন। একটি হাইব্রিড গাড়িতে স্যুইচ করুন এবং কার্বন ডাই অক্সাইডের মুক্তি হ্রাস করুন। তদুপরি, নাগরিকরা পাবলিক ট্রান্সপোর্ট বা কারপুল একসাথে বেছে নিতে পারেন। পরবর্তী সময়ে, পুনর্ব্যবহারও উত্সাহিত করতে হবে।

গ্রিনহাউজ প্রভাব কি?

উদাহরণস্বরূপ, আপনি যখন কেনাকাটা করতে যান, আপনার নিজের কাপড়ের ব্যাগটি রাখুন। আপনি গ্রহণ করতে পারেন এমন আরও একটি পদক্ষেপ হ’ল বিদ্যুতের ব্যবহার সীমিত করা যা কার্বন ডাই অক্সাইডের প্রবণতা রোধ করবে। সরকারের পক্ষ থেকে, তাদের অবশ্যই শিল্প বর্জ্য নিয়ন্ত্রণ করতে হবে এবং বাতাসে ক্ষতিকারক গ্যাস নির্গত করতে নিষেধ করতে হবে। অবিলম্বে বন উজাড় বন্ধ করতে হবে এবং গাছ লাগানোকে উত্সাহিত করতে হবে।

সংক্ষেপে, আমাদের সকলকে এই সত্যটি উপলব্ধি করতে হবে যে আমাদের পৃথিবী ভাল নয়। এটির চিকিত্সা করা দরকার এবং আমরা এটি নিরাময়ে সহায়তা করতে পারি। বর্তমান প্রজন্মকে ভবিষ্যতের প্রজন্মের দুর্ভোগ রোধ করতে গ্লোবাল ওয়ার্মিং বন্ধের দায়িত্ব নিতে হবে। সুতরাং, প্রতিটি ছোট পদক্ষেপে, ছোট যতই ওজন বহন করে এবং গ্লোবাল ওয়ার্মিং বন্ধে এটি যথেষ্ট তাৎপর্যপূর্ণ নয় no

গ্লোবাল ওয়ার্মিং সম্পর্কিত প্রশ্নাবলী Q

প্রশ্ন 1 গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণগুলি তালিকাভুক্ত করুন।

ক .১ প্রাকৃতিক এবং মানবসৃষ্ট উভয়ই বিশ্ব উষ্ণায়নের বিভিন্ন কারণ রয়েছে। প্রাকৃতিক একটিতে গ্রিনহাউস গ্যাস, আগ্নেয়গিরির অগ্ন্যুত্পাত, মিথেন গ্যাস এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত। এরপরে, মনুষ্যসৃষ্ট কারণ হ’ল বনভূমি, মাইনিং, গবাদিপশু পালন, জীবাশ্ম জ্বালানী পোড়ানো এবং আরও অনেক কিছু।

প্রশ্ন ২. কীভাবে গ্লোবাল ওয়ার্মিং বন্ধ করা যায়?

এ .২ ব্যক্তি ও সরকারের যৌথ প্রয়াসে গ্লোবাল ওয়ার্মিং বন্ধ করা যেতে পারে। বন উজানে নিষিদ্ধ করতে হবে এবং গাছ বেশি লাগাতে হবে। অটোমোবাইলগুলির ব্যবহার সীমিত করতে হবে এবং পুনর্ব্যবহারযোগ্যকে অবশ্যই উত্সাহিত করতে হবে।

Related Posts