গড়া বন্ধুদের সম্পর্কে সাবধানে থাকুন গল্প

সেখানে একটি গভীর জঙ্গলে, মাডোটকাটা নামে একটি সিংহ থাকতেন। তাঁর তিনটি স্বার্থপর বন্ধু ছিল – একটি কাঁঠাল, একটি কাক এবং নেকড়ে। তারা সিংহের সাথে বন্ধুত্বপূর্ণ হয়েছিল, কারণ সে বনের রাজা ছিল। তারা সর্বদা সিংহের সেবায় ছিল এবং তাদের স্বার্থপর পরিণতি মেটাতে তাঁর বাধ্য হয়েছিল।

 

একবার, একটি উট চারণের সময় জঙ্গলে বিশৃঙ্খল হয়ে পড়ে এবং পথভ্রষ্ট হয়ে যায়। তিনি তার উপায় খুঁজে বের করার জন্য অনেক চেষ্টা করেছিলেন, কিন্তু সফল হতে পারেন নি।

 

এরই মধ্যে সিংহের এই তিন বন্ধুটি উটটি দেখে বিভ্রান্ত হয়ে ঘোরাফেরা করতে দেখল।

“তিনি আমাদের বন থেকে এসেছেন বলে মনে হয় না”, তাঁর বন্ধুদের কাছে এই কাঁঠাল বলেছিলেন। “আসুন তাকে মেরে খাই।”

 

“না”, নেকড়ে বলল। “এটি একটি বড় প্রাণী। আসুন এবং আমাদের রাজা, সিংহকে জানান” ”

“হ্যাঁ, এটি একটি ভাল ধারণা”, কাক বলল। “রাজা আসার পরে হত্যা করার পরে আমরা আমাদের মাংসের ভাগী থাকতে পারি।” এই সিদ্ধান্ত নিয়ে তিনজন সিংহের সাথে দেখা করতে গেল।

 

শিয়াল বললেন, “মহামান্য” আপনার অনুমতি ব্যতীত অন্য কোনও বনের একটি উট আপনার রাজ্যে প্রবেশ করেছে তাঁর দেহ সুস্বাদু মাংসে পূর্ণ।

 

তার বন্ধুদের পরামর্শ শুনে সিংহ রাগে গর্জন করে বলল, “আপনি কিসের কথা বলছেন? উট তার সুরক্ষার জন্য আমার রাজ্যে প্রবেশ করেছে। আমাদের উচিত তাকে আশ্রয় দেওয়া উচিত, তাকে হত্যা করা উচিত নয়। যাও এবং নিয়ে এস তাকে আমার কাছে। ”

 

তিনজন সিংহের কথা শুনে খুব হতাশ হয়ে পড়েন। তবে তারা অসহায় ছিল। সুতরাং কোনও বিকল্প না থাকায় তারা উটের কাছে গিয়ে তাকে সিংহের শুভেচ্ছার কথা জানিয়েছিল যারা তার সাথে দেখা করতে এবং তার সাথে রাতের খাবার খেতে চায়।

 

উটটি বিশ্রী প্রস্তাবটি জানার জন্য ভয়ঙ্করভাবে আতঙ্কিত হয়েছিল। এই ভেবে যে তাঁর শেষ মুহূর্তটি এসে গেছে এবং শীঘ্রই তাকে বনের রাজা দ্বারা হত্যা করা হবে, তিনি নিজের ভাগ্যের করুণায় নিজেকে পদত্যাগ করলেন এবং সিংহকে তার গর্তে দেখতে গেলেন।

 

তবে সিংহ তাকে দেখে খুব খুশি হয়েছিল। তিনি তার সাথে মিষ্টি কথা বলেছিলেন এবং বনের সমস্ত সুরক্ষার আশ্বাস দিয়েছিলেন, যতক্ষণ তিনি সেখানে থাকেন। উটটি কেবল অবাক হয়ে গিয়েছিল এবং সিংহের কথা শুনে খুব খুশি হয়েছিল। তিনি কাঁঠাল, নেকড়ে এবং কাকের সাথে বসবাস শুরু করলেন।

 

তবে একবার, দুর্ভাগ্য সিংহকে আঘাত করেছিল। একদিন, যখন সে তার বন্ধুদের সাথে খাবারের শিকার করতে গিয়েছিল, তখন একটি বিশাল হাতির সাথে তার লড়াই হয়েছিল। লড়াইটি এত মারাত্মক ছিল যে তার তিন বন্ধু আতঙ্কে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। লড়াইয়ে সিংহ ‘খারাপভাবে আহত হয়েছিল। যদিও, তিনি হাতিটিকে হত্যা করেছিলেন, তবে তিনি নিজেই তার খাদ্যের শিকারে অক্ষম হয়ে পড়েছিলেন। দিনের পর দিন তাকে অনাহারে যেতে হয়েছিল। তার বন্ধুরাও বেশিরভাগ দিন একসাথে অনাহারে থাকতে হয়েছিল কারণ তারা তাদের খাবারের জন্য পুরোপুরি সিংহের শিকারের উপর নির্ভর করে। তবে উটটি চারদিকে সুখে চরেছিল।

 

একদিন তিন বন্ধু – শাগল, নেকড়ে এবং কাক সিংহের কাছে এসে বলল, “মহাশয়, আপনি দিনের পর দিন দুর্বল হয়ে যাচ্ছেন৷ আমরা আপনাকে এই করুণ অবস্থায় দেখতে পাচ্ছি৷ কেন আপনি হত্যা করবেন না? উট এবং তাকে খাওয়া? ”

 

“না”, সিংহকে গর্জন করলেন, “তিনি আমাদের অতিথি৷ আমরা তাকে হত্যা করতে পারি না। ভবিষ্যতে আমার কাছে এ জাতীয় পরামর্শ দেবেন না।”

কিন্তু কাঁঠাল, নেকড়ে এবং কাক উটের দিকে তাদের দুষ্ট দৃষ্টি রেখেছিল। তারা আবার একত্রিত হয়ে উটটিকে হত্যা করার পরিকল্পনা করেছিল।

 

তারা উটের কাছে গিয়ে বলল, “প্রিয় বন্ধু, আপনি জানেন আমাদের বাদশাহকে এত দিন ধরে খাওয়ার কিছু নেই। তার ক্ষত এবং শারীরিক অসুস্থতার কারণে তিনি শিকারে যেতে পারবেন না। এই পরিস্থিতিতে আমাদের দায়িত্ব হয়ে যায় আমাদের রাজার জীবন বাঁচাতে আত্মত্যাগ করুন। আসুন আমরা আমাদের রাজার কাছে যাই এবং তাঁর দেহের জন্য আমাদের দেহ উত্সর্গ করি “‘

 

নিষ্পাপ উট তাদের চক্রান্ত বুঝতে পারেনি। তিনি তাদের প্রস্তাবে সম্মতি জানালেন।

চারজনই সিংহের গোলে পৌঁছে গেল। শিয়াল সিংহকে বলল, “মহাশয়, আমাদের সর্বাত্মক প্রচেষ্টা সত্ত্বেও আমরা কোনও শিকার খুঁজে পাই না।”

প্রথমে কাক এগিয়ে এসে মহৎ উদ্দেশ্যে নিজেকে নিবেদন করলেন।

 

“সুতরাং, আপনি আমাকে খেতে পারেন এবং আপনার ক্ষুধা বোধ করতে পারেন”, কাক সিংহকে বললেন।

“আপনার শরীর খুব ছোট”, কাঁঠালটি বলল। “রাজা আপনাকে খেয়ে কীভাবে তার ক্ষুধা মেটায়?”

শিয়াল তার নিজের দেহকে খাবারের জন্য সিংহের কাছে উত্সর্গ করেছিল। তিনি বলেছিলেন, “মহাশয়, আমি নিজেকে নিবেদন করি আপনার জীবন বাঁচানো আমার একান্ত কর্তব্য” ”

 

নেকড়ে বললেন, “না” আপনিও আমাদের রাজার ক্ষুধা শোধ করতে খুব ছোট। এই মহৎ কাজের জন্য আমি নিজেকে উত্সর্গ করি। আমাকে মেরে ফেলুন এবং আমাকে খেয়ে ফেলুন, মহাশয়, “তিনি সিংহের সামনে সিজদায় শুয়ে বললেন।

 

কিন্তু সিংহ তাদের কাউকে হত্যা করেনি।

উটটি নিকটে দাঁড়িয়ে সেখানে যা যা ঘটছিল তা দেখছিল। তিনিও এগিয়ে গিয়ে আনুষ্ঠানিকতা পূরণের সিদ্ধান্ত নিয়েছিলেন।

 

তিনি এগিয়ে গিয়ে বললেন, “মহাশয়, আমাকে কেন নয়! আপনি আমার বন্ধু। অভাবী বন্ধু প্রকৃতই বন্ধু। দয়া করে আমাকে হত্যা করুন এবং আপনার ক্ষুধা মেটানোর জন্য আমার মাংস খান” ”

 

  • সিংহটি উটের ধারণা পছন্দ করেছিল। যেহেতু, উট নিজেই নিজের দেহকে খাবারের জন্য উত্সর্গ করেছিল, তাই তার বিবেক চিকিত্সা করবে না এবং রাঁধুর কল্যাণে নিজেকে উত্সর্গ করার জন্য উটটির তীব্র আকাঙ্ক্ষার কথা শিয়াল ইতিমধ্যে সিংহকে জানিয়েছিল। তিনি তত্ক্ষণাত উটের উপরে লাফিয়ে তাকে টুকরো টুকরো করে ফেললেন। সিংহ এবং তার বন্ধুরা মিলে বেশ কয়েকদিন ধরে একটি ভাল এবং দৃষ্টিনন্দন খাবার খেয়েছিল।

Related Posts