ঘুরে দেখা বাংলাদেশ টিম

জানেন? বাংলাদেশ কবে থেকে ক্রিকেট কে চিনতে শুরু করেছে? 1977 সালে বাংলাদেশের প্রথম ক্রিকেট কাউন্সিল গঠিত হয়। এরপর তেমন ব্যাপকভাবে ক্রিকেট অনুশীলন করা হয়নি। বাংলাদেশের তবে নব্বইয়ের দশকে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি কে ছিনিয়ে এনেছিল তার মাধ্যমে শুভ সূচনা শুরু করে বাংলাদেশ। তারপর ক্রিকেটকে ব্যাপকভাবে ছড়িয়ে দিয়েছেন আকরাম খান, আতাহার আলীর মতন ক্রিকেটাররা। বাংলাদেশ নতুন করে শিখতে পেরেছে ক্রিকেটকে। জানতে করেছে ক্রিকেট। তারপর হয়তোবা অনেকবার মুখ থুবরে পড়তে হয়েছে বাংলাদেশকে। গ্রামের একটা সহজ সরল ছেলে যখন প্রথমবার শহরের পরিবেশের সাথে ভাব জমাতে শুরু করে তেমনভাবেই ক্রিকেটকে বাংলাদেশ আগলে নিয়ে শুরু করল তাদের যাত্রা। একটি জয় যেন ওয়ার্ল্ড কাপ জয়ের সমান আনন্দ দিতে পারতো। বাংলাদেশ ক্রিকেট টিম নবীন একটি দল মাত্র! এমন একটি দল যেখানে নেই কোন ফাস্ট বোলার। অবশেষে 2001 সালে মাশরাফি বিন মর্তুজাকে বাংলাদেশ ফাস্ট বোলার হিসেবে পেল। কিন্তু তাও আবার মিডিয়াম-ফাস্ট বলার। তারপরে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাস টা যেন সবসময় কেটেছে যেন কোন জয়ের দেখা পায় না বললেই চলে। আবার যদিও পায় তাহলে তা সেলিব্রেট করতে 2, 1 বছর লেগে যেত। তাতে কি হয়েছে? জয় তো জয়। তবে আপনি কি বলতে পারবেন কবে বাংলাদেশে তাদের জয়যাত্রা শুরু করতে পেরেছিল। 2012 সালে বাংলাদেশ এশিয়া কাপের ফাইনালে উঠে আসার মাধ্যমে তাদের জয়যাত্রা শুরু করে। তবুও তারপর অবশ্য অনেকবার মুখ থুবড়েপড়তে হয়েছে বাংলাদেশকে। কিন্তু সবচেয়ে সফল ভাবে এবং সফলভাবে বাংলাদেশ 2015 সাফল্য অর্জন করেছিল বিশ্বকাপে। শুধু বিশ্বকাপ নয় মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে বাংলাদেশ ধুলিস্যাৎ করে দেয় ভারত, পাকিস্তান এবং সাউথ আফ্রিকার মতন শক্তিশালী দলগুলোকে। বিশ্ব যেন বাংলাদেশকে নতুনভাবে চিন্তা করতে শুরু করে। কিন্তু তার পরেও যেন কোথায় একটা খুত থেকে গেছে। এখনো বাংলাদেশ ক্রিকেট টিমের এখন এমন একটি পর্যায়ে চলে এসেছে যেন যে পর্যায়ে গেলে যে কোন দলকেই প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে কঠিন ভাবে গ্রহণ করতে হবে। আবার আপনি কি বলতে পারবেন যে সর্বশেষ কবে বাংলাদেশে সফলভাবে একটি টুর্নামেন্ট শেষ করতে পেরেছে? হয়তোবা এটা বলা মুশকিল। তবে অধিকাংশ উত্তর দেবে দুই হাজার আঠারো সালে বাংলাদেশের এশিয়া কাপ ফাইনালে ওঠা। বাংলাদেশ দুই দুইবার পরপর এশিয়া কাপে ফাইনালে উঠতে পেরেছে। তবে এর ফাঁকে অনেক সফলতম, অনেক সফলতম এবং সাফল্যের নৌবহর যে লুকিয়ে রয়েছে তা হয়তো আমরা অনেকেই খেয়াল বা অনুমান করতে পারিনি।
তবে বাংলাদেশ কত বছর হলে সঠিকভাবে ক্রিকেট খেলতে শুরু করল? সর্বপ্রথম যখন ভারত পাকিস্তানের মতো দলগুলোর ক্রিকেট খেলতে শুরু করে তখন তারা বাংলাদেশের চেয়ে বেশি বার মুখ থুবড়ে পড়েছে।
তবে দিন শেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের টিম ম্যানেজমেন্টের দল সাজায়। বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়রা দেশের জন্য লড়াই করে।

আশাকরি আর্টিকেলটি আপনাদের ভাল লেগেছে। আর্টিকেলটা যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন এবং আমার অন্য আর্টিকেলগুলো পড়ার জন্য আপনাদের আমন্ত্রণ রইল।
ধন্যবাদ…

Related Posts