চলেন ঘুরে আসি আমাদের সৌরজগত থেকে

                                                                 আমাদের সৌরজগৎ 

চলেন আজকে ঘুরে আসি আমাদের গ্রহ সহ আমাদের সৌরজগৎ থেকে।আমাদের  সৌরজগৎ এ ৮ টি গ্রহ,৪৯ টি উপগ্রহ এবং হাজার হাজার গ্রহাণুপুঞ্জ ও লক্ষ লক্ষ ধুমকেতু রয়েছে।সৌরজগতের প্রানকেন্দ্র হলো সূর্য।আচ্ছা সূর্য যেহেতু  প্রান তাই আমরা আগে সূর্য থেকে ঘুরে আসবো।তার পর আরো ৮ টি গ্রহ যেমনঃবুধ,শুক্র,প্রিথিবী,মঙ্গল,বৃহস্পতি,শনি,ইউরেনাস,ও নেপচুন,এবং গ্রহানুপুঞ্জ থেকে ঘুরে আসবো,

সূর্য

সৌরজগতের সকল গ্রহ ও উপগ্রহকে নিয়ন্ত্রন করে এই সূর্য।সূর্য একটি নক্ষত্র এর ব্যাস প্রায় ১৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার। এর উপরিভাগের উস্নতা ৫৭০০০ ডিগ্রি সেলসিয়াস।এই নক্ষত্রের কোন কঠিন বা তরল।সতকরা ৫৫ ভাগ হাইড্রোজেন,সতকরা ৪৪ ভাগ হিলিয়াম এবং ১ ভাগ অন্যান্য গ্যাস দারা গঠিত এই নক্ষত্র।সূর্যের মাঝখানে মাঝে মাঝে যে কালো দাগ দেখা যায় তাকে সৌরকলঙ্ক বলে।সূর্যের অন্যান্য জায়গার তুলনায় সৌরকলঙ্কে তাপমাত্রা কিছুটা কম থাকে।

                                                                        বুধ

সূর্যের সব থেকে কাছের গ্রহ এই বুধ।এই গ্রহ অনেক ছোট এর ব্যাস ৪৮৫০ কিলোমিটার । সূর্যের চারদিকে পরিক্রমণ করতে বুধ এর সময় লাগে ৮৮ দিন।এবং সূর্য থেকে বুধ এর গড় দুরত্ব ৫.৮ কোটি কিলোমিটার।বুধের কোন উপগ্রহ নেই।সূর্যের নিকটতম গ্রহ বলে এর তাপমাত্রা অনেক।

                                                                        সুক্র

সূর্য থেকে দূরত্বের বিচারে সুক্রের অবস্থান দ্বিতীয়।সূর্য থেকে সুক্র গ্রহের দূরত্ব ১০.৮ কোটি কিলোমিটার।সূর্যকে একবার পরিক্রম করতে সময় লাগে ২২৫ দিন।এই গ্রহের কোন উপগ্রহ নেয়। এই গ্রহের বায়ুমন্ডল রয়েছে কিন্তু এতে অক্সিজেন নাই।সতকরা ৯৬ ভাগ কার্বন ডাই অক্সাইড রয়েছে।কার্বন ডাই অক্সাইড এর ঘন মেঘের কারনে এসিড বৃষ্টি হয়।বছরে ২ বার সুক্রের আকাশে সূর্য উদিত হয় এবং অস্ত যায়।

                                                                   পৃথিবী

পৃথিবী সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ।সূর্য থেকে এর গড় দূরত্ব ১৫ কোটি কিলোমিটার।এর আয়তন ৫১০,১০০,৪২২ বর্গ কিলোমিটার । পৃথিবী ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে সূর্যকে একবার প্রদক্ষিন করে।এই গ্রহে প্রয়োজোণীয় অক্সিজেন  নাইট্রোজেন ও ভূত্বকে পানি রয়েছে।এই গ্রহের গড় তাপমাত্রা ১৩.৯০ ডিগ্রী সেলসিয়াস।চন্দ্র পৃথিবীর একমাত্র উপগ্রহ পৃথিবী থেকে চন্দ্রের দূরত্ব ৩,৮১,৫০০ কিলোমিটার।চন্দ্র ২৯ দিন ১২ ঘন্টায় পৃথিবীকে একবার প্রদক্ষিণ করে।

মঙ্গল

পৃথিবীর পরেই মঙ্গলের স্থান।সূর্য থেকে গড় দূরত্ব ২২.৮ কোটি কিলোমিটার এই গ্রহের ব্যাস ৬,৭৮৭ কিলোমিটার এবং সূর্যকে পরিক্রমন করতে সময় লাগে ৬৮৭ দিন। মঙ্গল গ্রহের ২ টি উপগ্রহ রয়েছে ১ডিমোস ২ফেবোস।এই গ্রহের বায়ুমন্ডলে শতকরা ২ ভাগ আরগন ও ৩ ভাগ নাইট্রোজেন গ্যস আছে।পানির পরিমান খুবই কম।এ গ্রহের পাথর গুলোতে মরচে পড়েছে,ফলে গ্রহটি লালচে বর্ণ ধারন করেছে।

বৃহস্পতি

সৌরজগতের সব থেকে বড় গ্রহ এটি। এর ব্যস ১,৪২,৮০০ কিলোমিটার  এটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার দূরে।এই গ্রহ ১২ বছরে একবার সূর্যকে আবর্তন করে।গ্রহটির বায়ুমন্ডলের উপরের তাপমাত্রা খুবই কম কিন্তু অভ্যন্তরের তাপমাত্রা অধিক।এর ১৬ টি উপগ্রহ রয়েছে  এদের মধ্যে লো,ইউরোপা,গ্যানিমেড ও ক্যাপলিস্টো প্রধান।

              শনি 

শনি সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ।সূর্য থেকে শনির দূরত্ব ১৪৩ কোটি কিলোমিটার।এই গ্রহ ২৯ বছর ৫ মাসে সূর্যকে একবার প্রদক্ষিণ করে।শনির বায়মন্ডলে হাইড্রোজেন হিলিয়াম মিশ্রন,মিথেন ও এমোনিয়া গ্যাস রয়েছে।মোট উপগ্রহ রয়েছে ২২ টি এদের মধ্যে ক্যাপিটাস,টেথিস,হুয়া,টাইটান প্রধান।

ইউরেনাস

ইউরেনাস পৃথিবীর তৃতীয় বৃহত্তম গ্রহ।সূর্য থেকে এর দূরত্ব ২৮৭ কোটি কিলোমিটার।এই গ্রহ সূর্যকে একবার প্রদক্ষিণ করে ৮৪ বছরে।এর গড় ব্যাস প্রায় ৪৯.০০০ কিলোমিটার।এর ৫ টি উপগ্রহ রয়েছে মিরিন্ডা,এরিয়েল,ওবেরন,আম্ব্রিয়েল, টাইটানিয়া, ইউরেনাসের উপগ্রহ।

নেপচুন

এই গ্রহের গড় ব্যাস ৪৮,৪০০ কিলোমিটার সূর্য থেকে দূরত্ব ৪৫০ কোটি কিলোমিটার।এই গ্রহ ১৬৫ বছরে সূর্যকে একবার প্রদক্ষিণ করে।এর উপগ্রহ ২ টি ট্রাইটন ও নেরাইড। সূর্য থেকে অনেক দূরে হওয়ার কারনে এই গ্রহ অনেক শীতল।

গ্রহাণুপুঞ্জ

মঙ্গল অ বৃহস্পতির মাঝে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র গ্রহ একত্রে পুঞ্জীভূত হয়ে পরিক্রমন করছে।এই পরিসরের মধ্যে আর কোন গ্রহ নেই। ৮০৫ কিলোমিটার থেকে ১.৬  কিলোমিটার ব্যাসসম্পন্য এসব জোতিসশ্ককে  গ্রহানু বলে।একত্রিত এসব গ্রহানুই গ্রহানুপুঞ্জ।

 

চেস্টা করলাম আপনাদের নিয়ে সৌরজগতে ঘুরে আসতে জানিনা আপনাদের কেমন লাগলো ঘুরতে।

 

Related Posts