চাঁদ যদি পৃথিবীর নিকটে চলে আসে তবে কি হবে?পার্ট ০৩

আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন।
বন্ধুরা বিজ্ঞান যতটা রহস্যময় ততটায় মজাদার। আজ চাঁদ এবং পৃথিবীর দূরত্ব হ্রাসের শেষ অংশ নিয়ে আলোচনা করব।
আগের অংশ দুটি না পড়ে থাকলে এই লিংক থেকে পড়ে নিবেন।তাহলে আমার কথাগুলো বুঝতে সুবিধা হবে।না হলে কিছুই বুঝবেননা।

আজ কিছু বলবনা সরাসরি পোস্টে চলে যাব, চলুন শুরু করা যাক,, ,,,,,,,,,

চাঁদ পৃথিবী থেকে এক হাজার কিলোমিটার দুরে থাকলে পৃথিবীর মধ্যাকর্ষণ কমে যাবে।যার ফলে প্রকৃতিতে নানা বিপর্যয় দেখা দিবে।আবহাওয়া এবং জলবায়ু এর প্রভাব থেকে বাঁচতে পারবেনা।আগেই বলেছিলাম চাঁদ এবং পৃথিবীর আকর্ষণের কারণে পৃথিবীর সমুদ্রে জোয়ারভাটা হয়ে থাকে।বর্তমান পরিস্থিতি তে আমরা কিছু মিটার ঢেউ দেখতে পারি। কিন্তু যখন চাঁদ পৃথিবী দূরত্ব যত কমতে থাকবে ততো এই জোয়ারভাটার উচ্চতা কয়েক হাজারগুণ বেড়ে যাবে।অর্থাৎ এমতাবস্থায় সামুদ্রিক ঢেউ সমগ্র পৃথিবীকে জলমগ্ন করে দেওয়ার অবস্থায় চলে যাবে।

আর চাঁদ কাছে আসার কারণে চাঁদের আকর্ষণ ভূপৃষ্ঠ কে গরমও করে দিতে পারে।কারণ চাঁদের প্রভাব পৃথিবীর ভেতরে থাকা আগ্নেয়গিরির উপর পড়বে। যার ফলে আগ্নেয়গিরির অগ্নুৎপাত ঘটবে। মেরু অঞ্চলে থাকা বরফ গলে যাবে।এন্টার্কটিকা মহাদেশ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে মহাসমুদ্রে পরিণত হবে। এক কথায় পৃথিবীর চারেদিকে বিনাশ শুরু হয়ে যাবে।

একটু থামুন, এমতাবস্থায় আমাদের চাঁদের কি হবে?

পৃথিবীর অনেক কাছে চলে আসার ফলে পৃথিবী তার মধ্যাকর্ষণ শক্তির দ্বারা চাঁদকে ধ্বংস করে ফেলবে।আর তখন ধ্বংসপ্রাপ্ত অংশ গুলো পৃথিবীর চারেদিকে ঘুরতে থাকবে। আর শনি গ্রহের মতো পৃথিবীর রিং তৈরি হবে।যদিও এই রিং বেশিদিন অস্তিত্বে থাকবেনা।পৃথিবীর অভিকর্ষজ বলের কারণে পৃথিবীতে পড়তে থাকবে।এবং পৃথিবীতে ধ্বংস লীলা চালাতে থাকবে।অর্থাৎ চাঁদের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

আপাতত বিজ্ঞানীদের কাছে এমন কোন তথ্য নেই যাতে চাঁদ আমাদের কাছে আসবে।হয়তো ভবিষ্যতেও দেখবনা।

প্রতিবছর চাঁদ আমাদের থেকে চার সেন্টিমিটার দূরে চলে যাচ্ছে। কিন্তু চাঁদের রূপ,গঠন জানা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ অতীতে তো চাঁদ আমাদের নিকটে ছিল।

পরিশেষে বলা যায় যে, যদি আমাদের পৃথিবীকে টিকিয়ে রাখতে হয় তবে চাঁদ অনেক গুরুত্বপূর্ণ। আবার এই চাঁদ দ্বারা পৃথিবীর ধ্বংস সম্ভব। তবে পৃথিবী সম্পূর্ণরূপে ধ্বংস হবেনা কিন্তু জীবকুল ধ্বংস হয়ে যাবে।আর মানুষ নামের বুদ্ধিমান প্রাণী গুলো বিলুপ্ত হয়ে যাবে।
হয়তো চাঁদ দ্বারা পৃথিবী ধ্বংস হওয়ার আগে আমাদের দ্বারা আমাদের এই সুন্দর পৃথিবী ধ্বংস হয়ে যাবে।আর আমাদের বিলুপ্তির জন্য কেবল আমরাই দায়ী থাকবো।

বন্ধুরা আজ এখানেই শেষ করতেসি।ভালো থাকবেন সবাই।

ধন্যবাদ

Related Posts

18 Comments

মন্তব্য করুন