চাঁদ যদি পৃথিবীর নিকট চলে আসে তবে কি হবে? পার্ট ০২

আবার চলে আসলাম আপনাদের মাঝে,,,,

আমরা আমাদের পৃথিবীকে যেভাবে ধ্বংস করে চলেছি তাতে আগামী এক হাজার বছর পর হয়তো পৃথিবীতে আমাদের অস্তিত্ব বিলিন হয়ে যাবে।

আপনারা সবাই ভালো আছেন তো?

আগের পোস্টে চাঁদ যদি পৃথিবীর কাছে চলে আসে তবে কি কি হতে পারে তা নিয়ে আলোচনা করেছিলাম। আজ তার দ্বিতীয় অংশ। যদি প্রথম অংশ না পড়ে থাকেন তবে এই লিঙ্ক থেকে পড়ে নিন।

চলুন শুরু করা যাক,,,,,,,

বিজ্ঞানীরা আকাশে থাকা কোন বস্তুর আকার পরিমাপ করার জন্য Angular Diameter এর ব্যবহার করে থাকে।যার মানে এটি দাড়ায় আমাদের চোখের সাথে সেই বস্তুটি কতটা কোণ তৈরি করে।এখন যেখানে চাঁদ মজুদ আছে সেখানে থেকে Angular Diameter অর্থাৎ কোণের পরিমাপ হলো ০.৫ ডিগ্রী (উইকিপিডিয়া হতে সংগৃহীত) , যেটি অনেক কম।যত যত চাঁদ আমাদের পৃথিবীর কাছে আসবে এই কোণের পরিমাপ ততো বৃদ্ধি পাবে। ধরা যাক এটি পৃথিবী থেকে মাত্র ১০০০ কিলোমিটার দূরে চলে এসেছে, তো এই ১০০০ কিলোমিটার দূরত্বে Angular সাইজ ৯০ ডিগ্রি এর বেশি হয়ে যাবে।আর যার ফলে এটি অর্ধেক আকাশ কে ঢেকে নিবে।আর অনেক লম্বা সময় পর্যন্ত আমরা সূর্যকেও দেখতে পাবোনা।

যদিও এই দৃশ্য দেখতে আমাদের অনেক সুন্দর লাগবে।চাঁদের পৃথিবীকে একবার প্রদক্ষিণ করতে ২৭ দিন সময় লাগে।কিন্তু যখন পৃথিবী থেকে এর দূরত্ব ১০০০ কিলোমিটার হবে তখন এর পৃথিবীকে প্রদক্ষিণ করতে ৯৫ থেকে ১০০ মিনিট সময় লাগবে।
আর টাইটাল লক এর কারণে আমরা শুধু চাঁদের একটি পৃষ্ঠ দেখতে পাবো,পার্থক্য শুধু এখানে যে আমরা কেবল চাঁদকে পরিষ্কার দেখতে পাবো।

আর চাঁদ পৃথিবীর কাছে আসার ফলে পৃথিবীর গতিও বৃদ্ধি পাবে।অর্থাৎ পৃথিবীতে একটি দিন ২৪ ঘণ্টার থেকে অনেক কমে যাবে।

পূর্ণ চন্দ্র অর্থাৎ পূর্ণিমা রাতের চাঁদের আলো সূর্যের আলোর তুলনায় ৪ লাখ গুন কম হয়ে থাকে।যার প্রভাব আমাদের চোখের উপর পরেনা।আর চাঁদ পৃথিবীর কাছে আসলে চাঁদের চমক বেশি লাগবে।আর এক হাজার কিলোমিটার দূরত্বে চাঁদের আলোর প্রভাব ২০ হাজার গুন বেশি পড়বে।আর এখান থেকে আপনারা আন্দাজ লাগাতে পারেন যে এমতাবস্থায় আমাদের চোখের কি হাল হবে।আর আমাদের বায়ুমণ্ডল এর কি অবস্থা হবে।

চাঁদ আমাদের থেকে ৩ লাখ ৮৪ হাজার কিলোমিটার দূরে থাকার কারণে আমরা চাঁদের আকর্ষণ অনুভব করতে পারিনা।কিন্তু যখন চাঁদ পৃথিবী থেকে ১০০০ কিলোমিটার দূরে থাকবে তখন চাঁদের আকর্ষণ পৃথিবীর তুলনায় ০.০২% বেশি হবে। অর্থাৎ এখন আপনার ওজন ০.০২% কম হবে।এতে আপনার ওপর প্রভাব না পড়লেও অন্যান্য বস্তুর উপর ঠিকই প্রভাব পড়বে। কারণ পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তি চাঁদের তুলনায় কমে যাবে।

এতো কেবল শুরু,,, আসল খেলা তো এর পর শুরু হবে।

পাশে থাকার জন্য ধন্যবাদ সবাইকে।

Related Posts

13 Comments

মন্তব্য করুন