চাইল্ড ক্রাইম কিছু কথা

উন্নত অনুসন্ধান
বাঙলা জুভেনাইল ক্রিম এবং সংশোধন কেন্দ্রের সীমাবদ্ধতা
চার্ট এবং চিত্র সহ দেখুন

বাংলাদেশে কিশোর অপরাধ ও সংশোধন কেন্দ্রের সীমাবদ্ধতা

পরিচিতি:

দেলকেন্সি একধরণের অস্বাভাবিকতা। যখন কোনও ব্যক্তি সাধারণ সামাজিক জীবনের পথ থেকে বিচ্যুত হয়, তখন তার আচরণকে অপরাধবোধ বলা হয়। বাংলাদেশ সহ বেশিরভাগ দেশেই এটি প্রায় সর্বজনীন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সুতরাং এই শব্দটির একটি বিস্তৃত অর্থ রয়েছে এবং এতে বাচ্চাদের সাথে বিদ্রোহী ও প্রতিকূল আচরণ এবং সমাজের প্রতি তাদের উদাসীনতার মনোভাব অন্তর্ভুক্ত রয়েছে। ভিক্ষাবৃত্তি, সত্যবাদিতা, অস্পষ্টতা, অশ্লীলতা, itণদান, পাইলফারিং, মদ্যপান, জুয়া খেলা ইত্যাদির মতো কিছু অন্যান্য কাজও কিশোর অপরাধবোধ শব্দের অর্থের অন্তর্ভুক্ত।

কিশোর অপরাধের সমস্যা সম্পর্কে বিশ্ববাসীর মধ্যে ক্রমবর্ধমান সচেতনতা রয়েছে। যে কোনও সমাজ, তার কাঠামোগত এবং কার্যকরী দিকগুলির পরিবর্তনের মধ্য দিয়ে চলছে সম্প্রদায়ের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক জীবনে বিশৃঙ্খলা এবং ডিসঅ্যাসিলিবিয়ামের সমস্যার মুখোমুখি।

বাংলাদেশে কয়েকটি শিশু উন্নয়ন কেন্দ্র এবং সংশোধনমূলক প্রতিষ্ঠান রয়েছে। তাদের মূল বিষয়বস্তু কিশোর-কিশোরীদের সংশোধন এবং কোনও তদারকি ছাড়াই তাদের সমাজে প্রেরণ করে। এই শিশু বিকাশ কেন্দ্রগুলিতে কিশোর আদালত, মানবাধিকার কর্মকর্তা, প্রবেশন অফিসার, সমাজকর্মী এবং অন্যান্য সংশ্লিষ্ট বিভাগ রয়েছে। তবে এই শিশু বিকাশ কেন্দ্রগুলি বিভিন্ন ধরণের সীমাবদ্ধতার মুখোমুখি, যেমন- পরিবেশগত, রাজনৈতিক, সাংগঠনিক, প্রশাসনিক, এবং অবকাঠামোগত এবং অন্যান্য। বাংলাদেশ এখন সন্দেহ, একটি সমাজ পরিবর্তনের transitionতিহ্যগত মান ব্যবস্থায় পরিবর্তন আনছে। আমাদের সমাজে উদ্ভূত সমস্যার গভীরতা পরিমাপ করার জন্য অপরাধের সামাজিক দিকটি বোঝা জরুরি।

অধ্যয়নের গুরুত্ব ও তাত্পর্য এই সত্যের মধ্যে নিহিত যে অপরাধের সমস্যাটি আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য সামাজিকীকরণকে ব্যর্থ করে দিচ্ছে। যেহেতু সমস্যাটি আমাদের সমগ্র সমাজের জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, তাই অপরাধমূলক বিষয়টি, যা প্রকৃতিতে, প্রকৃতিতে এবং ফলস্বরূপ সামাজিক emp

এই সমীক্ষা শিশু বিকাশ কেন্দ্রগুলির বিদ্যমান অবস্থান, এর ন্যায়বিচার পদ্ধতি, সীমাবদ্ধতা এবং বাংলাদেশের প্রেক্ষাপটে কিশোর আদালত ও সংশোধনমূলক প্রতিষ্ঠানের সাফল্য সম্পর্কে অন্তর্দৃষ্টি দেবে। এটি শিশু উন্নয়ন কেন্দ্রগুলির সীমাবদ্ধতার উপর জোর দেয় – তৃতীয় বিশ্বের এবং প্রথম বিশ্বের মধ্যে একটি তুলনামূলক বিশ্লেষণ।

সাহিত্যের পর্যালোচনা

বৈশ্বিক দৃষ্টিকোণ:

হ্যাং চুং মো দ্বারা রচিত ‘তাইওয়ানের কিশোর-কিশোরীদের বঞ্চিত সমাজতাত্ত্বিক স্টাডি’, হরমান ম্যানহেইনের লেখা ‘একটি ইংরেজি মধ্য শহরে কিশোর অপরাধ’ এবং ১৯৫০-এর ভারত সরকারের শিক্ষা মন্ত্রকের প্রতিবেদন- মিঃ হ্যাং চুং মো , “এটি অবশ্যই উপলব্ধি করা উচিত যে কিশোর অপরাধের বিষয়টি তার রূপগুলি যতই পরিবর্তনশীল হতে পারে তা সম্প্রদায়ের মানদণ্ডের সাথে সম্পর্কহীনতার কাজ ছাড়া কিছুই নয়। এটি আইনগুলির নন-কনফর্মিটি হতে পারে। পূর্বের প্যাটার্নটির প্রকৃতিটি পরবর্তী সময়ের চেয়ে কম গুরুতর তবে এগুলি মানের চেয়ে নয় ডিগ্রীতে একে অপরের থেকে পৃথক। সুতরাং এটি বিশ্বাস করা হয় যে অপরাধের আরও গুরুতর ফর্মগুলির কোনও ব্যাখ্যা, নিঃসন্দেহে, এই স্বল্প রূপগুলির বংশোদ্ভূততাও আলোকিত করতে সহায়তা করবে “।

অপরাধ প্রতিরোধ ও অপরাধীদের চিকিত্সা প্রতিরোধ সম্পর্কিত দ্বিতীয় জাতিসংঘের (ইউএন) কংগ্রেস, ১৯-০- “কিশোর অপরাধের দ্বারা একটি আইন কমিশন বোঝা উচিত যা কোনও প্রাপ্তবয়স্কের দ্বারা সংঘটিত হলে অপরাধ হিসাবে বিবেচিত হবে।”

সিবি মামোরিয়া লিখেছেন, “বাচ্চাদের অপরাধমূলক আচরণ” এই শব্দটি শিশুদের যে কোনও ধরণের বিচ্যুত আচরণ .াকতে ব্যবহার করা যেতে পারে যা নিয়মকানুনের বিধি লঙ্ঘন করে, সামাজিক ব্যবস্থার বোঝা বা প্রত্যাশা করে। ”

ডিলিনিকোয়েন্সি স্থানভেদে, সময় সময় এবং seasonতু থেকে seasonতুতে পরিবর্তিত হয়। এশীয় এবং ইউরোপীয় দেশগুলির বিভিন্ন দেশে কিশোর অপরাধীদের কম্বল থেকে বয়সের সীমাতে বিস্তৃত বিভিন্নতা রয়েছে।

সারণী -১: কয়েকটি এশীয় দেশে কিশোর-কিশোরীদের বয়সসীমা:

কিশোর অপরাধীদের দেশ বয়স সীমা
মায়ানমার 7-16
ভারত 7-16
ফিলিপাইন 9-16
থাইল্যান্ড 7-18
জাপান 14-20
সারণী – ২: কিছু ইউরোপীয় দেশে কিশোর-কিশোরীদের বয়সসীমা:

কিশোর অপরাধীদের দেশ বয়স সীমা
ইংল্যান্ড 8-17
ফ্রান্স 13-16
অস্ট্রিয়া 14-18
পোল্যাণ্ড 13-17
জার্মানি 14-18
উত্স: ইউনাইটেড নেশনস (১৯৫৩) জুভেনাইল ডেলিনিকোয়েন্সি, পার্ট-iv, তুলনামূলক জরিপ, এশিয়া এবং ফার ইস্ট, নিউ ইয়র্ক, (পৃষ্ঠা 4)।

রবার্ট কে মার্টন তাঁর রচনা ‘সামাজিক কাঠামো ও অ্যানোমি’ ১৯৩৮ সালে, সংগঠনটিতে প্রবাহ এবং বৈপরীত্যের সত্যতার উপর জোর দিয়ে কিশোর অপরাধের সমস্যার চূড়ান্ত উত্স হিসাবে সামাজিক কাঠামোগত প্রক্রিয়াগুলিকে চিহ্নিত করেছেন। সমাজের লক্ষ্য যখন তাকে অস্বীকার করা হয় তখন একজন ব্যক্তির অবিশ্বাস থাকে, যদিও তিনি সাংবিধানিকভাবে প্রাতিষ্ঠানিকরূপে মেনে চলেন যার অর্থ অন্য ব্যক্তিরা সাধারণত এই লক্ষ্য অর্জন করে। এই জাতীয় দ্বন্দ্বের কারণে, একটি আণবিক ব্যক্তি সাধারণত হাই অর্জনের জন্য বিকল্প উপায় অনুসন্ধান করে

Related Posts