চিন্তামুক্ত থাকার উপায় জেনে নেনে

চিন্তা দূর করার উপায়

  • প্রান খুলে হাসুন ঃ

হাসার চেষ্টা করুন । আপনি নিজে জানেন কে বা কি আপনাকে বেশি আনন্দ দিতে পারে।কমেডি মুভি দেখুন। যেখানে হাসির সামান্য উপলক্ষ তৈরি হবে সেখানে প্রাণ খুলে হাসুন।আপনার বন্ধু অথবা কাছের মানুষ সব চেয়ে বেশি হাসাতে পারে তবে তার কাছে যান।আড্ডা দিন। আপনার অতীতের ঘঠনাগুলো মনে করে হাসুন।কারণ, উচ্চসুরে হাসলে মানুষের অঙ্গ পতঙ্গে অক্সিজেন প্রবাহের মাত্তা বেড়ে যায় আর এতে করে কমে যাবে মানসিক চাপ।

  • বন্ধুর সাথে সমস্যা নিয়ে কথা বলুন ঃ

কোন সম্যার কথা বন্ধুদের সাথে সেয়ার করলে কোন সমাধান দিতে পারে বা না পারে।অন্ততয় সেই আপনাকে সাহস দেওয়ার চেষ্টা করবে। প্রথমত কারো সাথে সমস্যা শেয়ার করার ফলে ,আপনার জমা রাখা কথা গুলো বলে পেলে কিছুটা হলেও নিজেকে ভারমুক্তির অনুভতি পাবেন। অন্যদিকে আপনার খারাপ সময় যদি একজন মানুষ আপনার পাশে থাকে তাহলে আপনার জন্য এটা অনেক বড় কিছু। যে আপনাকে বোঝতে পারে না ,এবং আপনার সাথে তামাশা করে তাকে শেয়ার করবেন না , তার কাছ থেকে দূরে থাকুন।

  • মেডিটেশন ঃ

মেডিটেশন মানসিক সমস্যার সমাধানের সবচেয়ে বড় ঐষুধ। নিয়মিত মেডিটেশন মানুষ পরিস্থিতি বোঝে মাথা ঠান্ডা রেখে কাজ করতে পারে। মেডিটেশন হচ্ছে নিজের মনকে নিয়ন্রন করা একটি চর্চা। মেডিটেশনের মাধ্যমে আপনি নিজেকে বোঝতে পারবেন এবং নিজের ব্যাক্তিগত সমস্যাগুলোর উপর মনোযোগী হতে পারবেন।মনের সাথে তৈরি হবে একটি শক্তিশালী বন্ধন ।যার মাধ্যমে আপনাকে সচেতন করতে শক্তি অর্জন করতে পারবেন।

  • নিজেকে ব্যস্ত রাখুন ঃ

নিজেকে যতকুটু সম্ভব ব্যস্ত রাখার চেষ্টা করুন।ব্যস্ততা আপনাকে একমুখি করে ফেলবে।আপনি কাজের ভিতরে ডুবে যাবেন তখন আপনার মস্তিষ্ক কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়বে।

  • পরিস্থিতিকে মেনে নেন ঃ

সবকিছু সব সময় আপনার কাছে না ও থাকতে পারে এ ব্যাপারটিকে মেনে নিন। অযথা নেতিবাচক চিন্তা করে নিজের উপর চাপ সৃষ্টি করবেন না।আপনি যে সমস্যায় পড়েছেন তার থেকে বড় বড় সমস্যা থেকে মানুষ উঠে আসেছে।আপনি যে সমস্যায় আছেন এর চেয়ে ও বড় সমস্যায় আছে অন্য কেউ।তাই যেটা আপনার অনুকুলে যাই নাই সেটাকে মেনে নিয়ে সমস্যার মুখামুখি দাড়ান।নিজের প্রতি সাহসী মনভাব তৈরি করুন।

  • ক্ষোভ ঝেড়ে ফেলুন ঃ

মনের মধ্যে ক্ষোভ জমিয়ে রাখা আপনার জন্য ভালো কিছু বয়ে আনবে না।ক্ষোভ দন্ড সৃষ্টি করে যেটা আপনার সমস্যা বাড়াতে থাকবে।ক্ষোভ যেমনি আপনার মানসিক সমস্যা সৃষ্টি করবে তেমনে শারিরিক সমস্যা ও সৃষ্টি করবে।তাই মানুষকে ক্ষমা করতে শিখুন।

Related Posts