চুল পড়া বন্ধ করার টিপস গুলো জেনে নিন

চুল মানুষের সৌন্দর্যের প্রতীক ।কে না চায় পৃথিবীতে সুন্দরভাবে জীবন যাপন করতে? পৃথিবীর সব মানুষই সৌন্দর্য ধরে রাখতে চায়।  এমন সৌন্দর্য সুন্দর চুল যদি মানুষের মাথা থেকে ঝরে যায় তাহলে কেমন লাগে বলুন তো।মোটেই ভাল লাগেনা তাই না?  নানা কারণে মাথা থেকে চুল ঝরে পড়ে । চুল পড়তে পড়তে এক সময় টাকার সমস্যা দেখা দেয়।   যা বড়ই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।মাথার চুল পড়া বন্ধে চিকিৎসায় আশাবাদী বিজ্ঞানীরা ।চিকিৎসকদের মতে হাড়ের ক্ষয় রোধে ব্যবহৃত হয় এমন ওষুধ চুল পড়া বন্ধ করতে কার্যকরী ভূমিকা পালন  করবে। থাইরয়েড গ্রন্থি অনেক সময় দায়ী থাকে চুল পড়ার জন্য। রক্তস্বল্পতা ও বদহজম চুল পড়ার কারণ হয়ে দাঁড়ায়। অতিরিক্ত ফাস্টফুড ও চকলেট ইত্যাদি গ্রহণের চুল পড়া শুরু হয়ে যেতে পারে।চুল পড়া বন্ধে আমাদের করণীয় জেনে নেইঃ

 

  • চুল পড়া বন্ধে নারকেল তেলের ভূমিকা অনস্বীকার্য।তাই নিয়মিত চুলে নারকেল তেল ব্যবহার করতে হবে । কেননা নারকেল তেল চুলকে স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর করে তোলে। নারকেল তেলের রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। যা কিনা   ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া নিধনে কার্যকরী ভূমিকা পালন করে।

 

  • কেমিক্যালযুক্ত শ্যাম্পু প্রত্যাহার করুন। কেননা এটি আপনার চুলের উপকারের থেকে উপকারী করবে বেশি। মনে রাখবেন তেল দেওয়ার পর সব সময় শ্যাম্পু ব্যবহার করবেন।

 

  • চুলের উজ্জ্বলতা ধরে রাখতে কন্ডিশনার ব্যবহার করুন।কেননা কন্ডিশনার আপনার চুলকে মজবুত ও মসৃণ করে তোলে।

 

  • আমলকি, ঘৃতকুমারী, নিমের গুরু, মেথির গুঁড়ো ও টক দই দিয়ে হেয়ার প্যাক তৈরি করে চুলে ব্যবহার করতে পারেন এতে আপনার চুল মজবুত ও শক্তিশালী হবে ।৩ টেবিল চামচ মধু ও ৫ টেবিল চামচ অলিভ অয়েল একসাথে গরম করে নিন ।তারপর সাথে এক চামচ দারুচিনি গুঁড়ো দিয়ে পেস্ট তৈরি করে নিন।তৈরিকৃত পেজটি মাথার তালু ও চুলের গোড়ায় মেখে নিন। প্রায় ৪০ মিনিট রাখুন ।৪০মিনিট পর সামান্য শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে ফেলুন।

 

 

  • বিভিন্ন ভিটামিন জাতীয় ফল খেতে পারেন পালং শাক ও ব্যবহার করতে পারেন। তাছাড়া ভিটামিন সি জাতীয় ক্যাপসুল এবং বায়োটিন ব্যবহার করতে পারেন। এতে করে আপনার চুল মজবুত হবে।

 

  • বিভিন্ন ধরনের দুশ্চিন্তা চুল পড়ার অন্যতম কারণ। তাই চুল পড়া বন্ধে চিন্তা থেকে দূরে থাকুন ।

 

  • চুল পড়া বন্ধের অলিভ অয়েল, দারুচিনি ও মধু দিয়ে হেয়ার মাস্ক তৈরি করতে পারেন । 1 টেবিল চামচ দারুচিনি 1 টেবিল চামচ

 

চুল যেহেতু প্রত্যেকটি মানুষের  সৌন্দর্যের প্রতীক প্রত্যেকের উচিত চুলের সৌন্দর্য ধরে রাখতে  প্রয়োজনীয় টিপসগুলো মেনে চলাআশা করি, আমার টিপসগুলো মেনে চললে ভাল ফলাফল পাবেন 

Related Posts

2 Comments

মন্তব্য করুন