ছয়টি কার্যকরী ফেস স্ক্রাব

প্রতিদিন আপনার মুখ ধোয়া এবং পরিষ্কার করার পরেও, ত্বকের মৃত কোষ রয়েছে যেগুলি এমনকি সেরা ফেস স্ক্রাব বা ক্লিনজারগুলিও মিস করে। যদিও এগুলি মুখের উপরিভাগের যেকোন দাগ থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে তবে এই ফেস ওয়াশারগুলি আপনার ত্বকের গভীরে থাকা দাগ বের করার জন্য ততটা কার্যকর নয়।

এক্সফোলিয়েশন এমন একটি প্রক্রিয়া যা শুধুমাত্র মৃত ত্বক, ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস অপসারণ করতেই সাহায্য করে না বরং আপনার ত্বকের গঠনকে মসৃণ করে।আপনি বাণিজ্যিক এক্সফোলিয়েটর এবং স্ক্রাবগুলির কাছে পৌঁছানোর আগে, এখানে কিছু ঘরে তৈরি ফেসিয়াল স্ক্রাব এর রেসিপি রয়েছে যা আপনি বাড়িতে চেষ্টা করতে পারেন। প্রাকৃতিক উপাদান ব্যবহার করে সদ্য প্রস্তুত, এই এক্সফোলিয়েটরগুলি ত্বকের জন্য নিরাপদ। তাহলে চলুন এমন ছয়টি কার্যকরী ঘরে তৈরি স্ক্রাব নিয়ে আলোচনা করা যাক।

১. কফির স্ক্রাব:

কফির উপকারিতা শুধু পানীয় হিসেবেই সীমাবদ্ধ নয়; কফি বিভিন্ন উপায়ে ত্বকের যত্নের একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি ব্রণ কমায়, কোলাজেনের মাত্রা বাড়িয়ে বার্ধক্যজনিত লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করে, বিনামূল্যে র‌্যাডিক্যাল ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে, ত্বকের সূর্যের ক্ষতি কমায়, সেলুলাইট কমায়, চোখের নিচের কালো দাগ কমায়, প্রদাহ কমায়, উজ্জ্বল এবং টানটান ত্বকের জন্য রক্ত ​​প্রবাহ উন্নত করে , চুলের শক্তি উন্নত করে। কফিতে থাকা ক্যাফেইন রক্ত ​​সঞ্চালনকে উন্নত করে এবং ত্বককে উজ্জ্বলতা ও তারুণ্য যোগ করতে উদ্দীপিত করে।এতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, ইউভি ক্ষতি থেকে রক্ষা করে এবং আর্দ্রতা হ্রাস রোধ করে।

প্রণালী:
আধা কাপ দইয়ের সাথে তিন চা চামচ তাজা কফি মেশান। আপনার যদি শুষ্ক ত্বক হয়, তাহলে ফুল ক্রীম মিল্ক দিয়ে দই বদলে দিন।একটি মিক্সারে ব্লেন্ড করে পাঁচ মিনিটের জন্য রেখে দিন। মিশ্রণটি ঘন হয়ে গেলে, এক চা চামচ মধু যোগ করুন এবং ভালভাবে মেশান। এই মিশ্রণটি মুখে লাগান এবং প্রায় ৮-১০ মিনিটের জন্য উপরের দিকে বৃত্তাকার আন্দোলনে স্ক্রাব করুন।ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফলের জন্য সপ্তাহে দুবার এই স্ক্রাবটি ব্যবহার করুন।

২. চকোলেট স্ক্রাব:

চকোলেটে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও এটি কোলাজেনের উৎপাদন বাড়ায়, ত্বককে হাইড্রেট করে এবং মুখের উজ্জ্বলতা দেয় যা এটিকে নরম করে।

প্রণালী:
দুই থেকে তিন টেবিল চামচ গলিত ডার্ক চকলেট, এক কাপ দানাদার চিনি, দুই টেবিল চামচ গ্রাউন্ড কফি এবং আধা কাপ নারকেল তেল নিন।এই সমস্ত উপাদান মিশ্রিত করুন এবং এয়ার-টাইট জারে সংরক্ষণ করুন।
আপনি যখন এটি ব্যবহার করতে চান, একটি মাইক্রোওয়েভ-নিরাপদ বাটিতে কয়েক চামচ স্কুপ করুন এবং এটি ৬-৮ সেকেন্ডের জন্য গরম করুন। নরম, কোমল ত্বক প্রকাশ করতে দূরে স্ক্রাব করুন।

কফি আপনার চোখ পরিষ্কার করতেও ব্যবহার করা যেতে পারে। কফির তরল একটি পেস্ট তৈরি করুন এবং চোখের চারপাশে মৃদুভাবে ঘষুন। কয়েক মিনিট রেখে আস্তে আস্তে ধুয়ে ফেলুন। এটি চোখের নীচে রক্ত সঞ্চালন বাড়ায় এবং রক্তনালীগুলিকে প্রসারিত করে যা চোখের নীচের কালো দাগকে হ্রাস করে।

৩. ফলের স্ক্রাব:

ফলের মধ্যে পাওয়া এনজাইম ত্বক পরিষ্কার করার বৈশিষ্ট্য রয়েছে। ছিদ্র গভীরভাবে পরিষ্কার করতে একটি ফলের ম্যাশ (পেঁপে, কলা, কমলা) ব্যবহার করুন। ফলের পাল্পে থাকা প্রোটিন এবং পুষ্টি ত্বকে উজ্জ্বলতা যোগ করবে এবং এটিকে প্রাকৃতিকভাবে হাইড্রেট করে রাখবে।

৪. মধু – অলিভ অয়েল স্ক্রাব

আপনি যদি এইমাত্র একটি দীর্ঘ সৈকত ছুটি থেকে ফিরে আসেন এবং সেই ট্যান থেকে মুক্তি পাওয়ার উপায় খুঁজছেন, তাহলে এই প্রাকৃতিক ডি-ট্যানিং স্ক্রাবগুলি ব্যবহার করে দেখুন। লেবু ব্ল্যাকহেডস, ব্রণ এবং বিবর্ণতা দূর করতে সাহায্য করে। অন্যদিকে, মধু একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে এবং স্ফীত ত্বককে ময়শ্চারাইজ করতে এবং নিরাময় করতে সহায়তা করে।

প্রণালী:
এক কাপ চিনি, আধা কাপ অলিভ অয়েল এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন।এটিতে, একটি বড় লেবুর রস যোগ করুন। কিছুক্ষণ জোরে জোরে নাড়ুন।আপনার মুখে লাগান এবং ঠাণ্ডা পানি দিয়ে ধোয়ার আগে কয়েক মিনিট স্ক্রাব করুন।শুষ্ক ত্বকের ক্ষেত্রে খেয়াল রাখবেন যে আপনি স্ক্রাবের উপর বেশিক্ষণ রাখবেন না কারণ এটি ত্বককে ফ্লেকি করে তুলতে পারে।

৫. টমেটো ফেস স্ক্রাব:

টমেটো একটি চমৎকার ফল যা আপনার ত্বক থেকে সহজে ট্যান দূর করতে পরিচিত। এছাড়াও, দই একটি প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে যা আপনার ত্বকের স্বরকে হালকা করবে। সুতরাং, উভয়ের সংমিশ্রণ আপনার ত্বক থেকে ট্যানের স্তর অপসারণে ভাল কাজ করবে। আপনি এখন ঘরেই দুই চা চামচ টমেটোর পাল্প, একই পরিমাণ দই এবং এক চামচ লেবুর রস দিয়ে একটি স্ক্রাব প্যাক তৈরি করতে পারেন।ভালো করে মিশিয়ে মুখে লাগান। এটি শুকিয়ে দিন এবং তারপর ধুয়ে ফেলুন। টমেটোর রস লাগানোর পরে আপনি কিছুটা চুলকানি অনুভব করতে পারেন। কিন্তু, একবার এটি শুকিয়ে গেলে, সংবেদন ম্লান হয়ে যাবে। এই প্যাকটি আপনাকে আপনার ত্বক থেকে কালো ট্যানড লেয়ার দূর করতে সাহায্য করবে।

৬. মুলতানি মাটি স্ক্রাব:

যখন ত্বকের যত্নের কথা আসে, মুলতানি মাটি যত্ন নিতে পারে না এমন প্রায় কিছুই নেই। একটি প্রশান্তিদায়ক কাম কুলিং এফেক্ট প্রদান করা থেকে শুরু করে যেকোনো ফুসকুড়ি কমাতে এবং ট্যান থেকে মুক্তি পেতে মুলতানি মাটি আপনার সেরা বাজি। অন্যদিকে, অ্যালোভেরা জেল উল্লেখযোগ্যভাবে ত্বককে হালকা করতে সাহায্য করে এবং প্রাকৃতিক ক্লিনজার হিসেবেও কাজ করে।

প্রণালী:
দুই কাপ মুলতানি মাটির সাথে এক টেবিল চামচ সদ্য বের করা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন।তাত্ক্ষণিক উন্নতির জন্য আপনি হয় কয়েক ফোঁটা গোলাপ জল বা আপনার পছন্দসই এসেন্সিয়াল অয়েল যোগ করতে পারেন।ভালো করে মিশিয়ে একটি সূক্ষ্ম পেস্ট তৈরি করুন।আপনার মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন এবং ঠান্ডা পানিতে ধুয়ে ফেলার আগে চার থেকে পাঁচ মিনিটের জন্য স্ক্রাব করুন।

Related Posts