ছাত্রদের জন্য ৫ টি বেশি আয়ের অনলাইন জব – যেগুলো সম্পর্কে আগে জানতেন না

ইন্টারনেটের ব্যবহার উন্মুক্ত হওয়ার সাথে সাথে আমরা সকলেই কমবেশি ইন্টারনেট নির্ভর হয়ে পড়েছি। যেকোনো ধরনের ব্যবসা বানিজ্য থেকে শুরু করে সবকিছুই এখন ইন্টারনেট দ্বারা করা সম্ভব। ইনকাম এর বিষয়টিও একই। এটা বিবেচ্য নয় আপনি কত বছর বয়সী। যদি আপনার মধ্যে কোনো স্কিল থাকে আপনিও এখন ইন্টারনেটকে কাজে লাগিয়ে প্রচুর অর্থ আয় করতে পারবেন।

এসব পার্ট টাইম জব গুলো আপনারা লেখাপড়ার পাশাপাশি করতে পারেন যার ফলে আপনাদের সকলের একটি সাইট ইনকাম সোর্স তৈরি হবে। যদিও ২০২২ সাল আসতে এখনও ১ মাস বাকি, তবে এই সময়ের মধ্যে এই ৫ টি উপায় থেকে একটি তে নিজেকে দক্ষ করে নিতে পারলে অনেক ধরনের জব আপনার জন্য অপেক্ষা করবে। তবে আসুন একে একে জেনে নেই সবকটি জব সম্পর্কে।

ছাত্রদের জন্য বেশি আয় করার ৫ টি জবঃ

১. সোশ্যাল মিডিয়া ম্যানেজারঃ

অনলাইনে সোশ্যাল মিডিয়া ম্যানেজারদের চাহিদা অনেক। সোশ্যাল মিডিয়া মাধ্যমগুলোতে এখন প্রচুর মানুষ সক্রিয় থাকে। বিভিন্ন প্রতিষ্ঠান এই সুযোগকে কজে লাগিয়ে তাদের বিজনেস বিষয়ক পেজ তৈরি করে থাকছে সোসিয়াল মিডিয়াগুলোতে। আর এসব পেজ ম্যানেজ করতে তারা নিয়োগ দিচ্ছে Social Media Manager দের। একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আপনার কাজ প্রতিষ্ঠানের হয়ে তাদের পেজের পোস্ট, কমেন্ট, শেয়ার, যাবতীয় ডেটা বিশ্লেষণ ইত্যাদি কার্যক্রম পরিচালনা করা।

কোম্পানিরা Fiverr, Upwork এর মত মার্কেটপ্লেস থেকে এই ধরনের সোসিয়াল মিডিয়া ম্যানেজার হায়ার করে থাকেন। যদি আপনি এই সেক্টরে জব করতে চান তবে খোঁজ নিজ কোন কোম্পানি তাদের নতুন পেজ তৈরি করেছে। এবং তাদের সাথে যোগাযোগ করুন, দক্ষতা থাকলে কাজ পেয়ে যাবেন অবশ্যই।

২. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টঃ

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টদের সহকারী বলা হয়। একটি কোম্পানিতে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। এক্ষেত্রে একজন মালিকের একার পক্ষে কোম্পানির সকল দিক দেখাশোনা করা সম্ভব হয়না। তাছাড়া একজন অ্যাসিস্ট্যান্ট রাখলে মাসিক ভিত্তিক টাকা দিতে হয় যেটি অনেক বেশি।

যার ফলে কোম্পানির মালিক সাময়িক কাজের জন্য ইন্টারনেটে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট নিয়োগ দিয়ে থাকে। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে আপনার কাজ একটি প্রতিষ্ঠানের হয়ে নানান দিক দেখাশোনা করা ইত্যাদি। Fiverr, Upwork, Frelancer সাইটগুলোতে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট পদে অনেক জব অফার পেয়ে যাবেন।

৩. গ্রাহক সেবাঃ

যদি আপনি চ্যাট করতে পছন্দ করেন তবে ইন্টারনেটে গ্রাহক সেবা প্রদানের জব করতে পারেন। বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করলে দেখবেন তাদের সাথে চ্যাট করার অপসন রয়েছে। যেমনটি Grathor সাইটে রয়েছে।

গ্রাহকরা কোম্পানির থেকে কোনো পণ্য বা সেবা ক্রয় করে সেটি সম্পর্কে বিভিন্ন সমস্যার জন্য কোম্পানির সাথে চ্যাট করতে পারেন, কোম্পানির হয়ে একজন Sales Representative এসে গ্রাহকদের সমস্যার সমাধান করে থাকে।

বাংলাদেশেও এখন অনেক ওয়েবসাইটে গ্রাহক সেবা প্রদান করা হয়। আপনি বিভিন্ন মার্কেটপ্লেস তে এই জবের অফার পাবেন।

৪. গুগল এডওয়ার্ড স্পেশালিস্টঃ

গুগল এডওয়ার্ড স্পেশালিস্ট দের কাজ হলো প্রতিষ্ঠানের হয়ে পেইড কেমপেইন পরিচালনা করা। প্রতিষ্ঠান কতৃক Google Adword দ্বারা বিভিন্ন বিজ্ঞাপন দেওয়া হয়, এসব বিজ্ঞাপন সঠিকভাবে পরিচালনা করতে কোম্পানিরা নিয়োগ দেন এডওয়ার্ড স্পেশালিস্ট। যদি আপনার গুগল এডওয়ার্ড নিয়ে দক্ষতা থাকে তবে আপনি কোম্পানির হয়ে বিজ্ঞাপন পরিচালনা করতে পারেন।

৫. ফ্রিল্যান্স কনটেন্ট রাইটিং

অনলাইনে আর্টিকেল রাইটারদের চাহিদা অনেক। যদি আপনার ইংরেজিতে আর্টিকেল লেখার দক্ষতা থাকে তবে আপনি ফ্রিলান্সিং মার্কেটপ্লেসগুলোতে কোম্পানির হয়ে বিভিন্ন বিষয়ে কনটেন্ট লিখতে পারেন। fiverr, Up work এই দুটি সাইটে আপনি ক্লায়েন্ট খুঁজে পেতে পারেন।

পরিশেষে বলব, এই ৫ টি অনলাইন পার্ট টাইম জব এর চাহিদা অনেক বলা যায়। তাই যদি আপনি অনলাইন থেকে টাকা আয় করার কার্যকরী কয়েকটি উপায় খুঁজছেন এগুলো আপনার জন্য ভালো অপসন হবে। এইছিলো মূলত আজকের আর্টিকেল, কোনো প্রশ্ন বা মতামত কমেন্ট করে জানাবেন।

Related Posts

14 Comments

মন্তব্য করুন