ছোটবেলার স্মৃতি নিয়ে স্ট্যাটাস

প্রিয় বন্ধুরা, সবাইকে একরাশ ভালোবাসা। আজ আমি আপনাদের মাঝে আমার ছোটবেলার স্মৃতি নিয়ে কয়েকটি বাক্য লিখতে চলেছি। সেই ফেলে আসা অতীতের স্মৃতিগুলো আজ ভীষণ ভাবে মনে পড়ছে। তাই ভাবলাম আপনাদের মাঝে শেয়ার করি।

জীবনটা আসলে স্মৃতিময়। জীবনটা যেন পদ্মপাতায় এক বিন্দু শিশিরের মত। সময়ের সাথে সাথে হারিয়ে যায়। জীবনে কি করে যে এতগুলো বছর পার করেছে এসেছি ভাবতে অবাক লাগে।

আজকে আমি সেই এক যুগ আগের ছোট্ট শিশু নই। যৌবনে পা বাড়িয়েছি কয়েক বছর আগে। আজো আমি সেই ছোটবেলায় ফিরে যাই মাঝে মাঝে। ছোট বয়সেই প্রতিটা দিন প্রতিটা মুহূর্ত কত আনন্দ এবং সুখের ছিল তা সামান্য লেখায় প্রকাশ করা সম্ভব নয়।

ছোটবেলা থেকেই বৃষ্টি আমার ভীষণ প্রিয়। ছোটবেলা বৃষ্টিতে ভিজার অভ্যাস আমার এখন ও রয়ে গেছে। আমি খুব বৃষ্টিতে ভিজতে পারি। বৃষ্টিতে ভিজতে গিয়ে অসংখ্যবার মার কাছ থেকে পিটুনি খেয়েছি। তখন পুব আকাশে মেঘ জমতো আমার আনন্দের সীমা থাকতো না, এদিক সেদিক লুকোচুরি খেলতাম। মার কাছ থেকে লুকিয়ে পাড়ার ছেলেপেলেদের সাথে দৌড় দিতাম। বৃষ্টি হলেই কাঁদামাটিতে নেমে পড়তাম হা ডু ডু খেলতে। বৃষ্টির পানি আর কাঁদামাটির গন্ধ কি যে এক তীক্ষ্ণ অনুভূতি। এখনো সেই গন্ধ আমার নাকে লেগে আছে।

প্রবল বৃষ্টির বাতাসে আম গাছের আমগুলো এদিক ওদিক দোলনার মত ঢুলতো। আমরা অপেক্ষা করতাম কখন টুক করে ঝড়ে পড়বে। ঝড়ে পড়ার সাথে সাথে আমরা সবাই দৌড় দিতাম কে আগে আমটি ধরতে পারে। যদিও আমি সেই লোভী প্রতিযোগিতায় একবারও জিততে পারিনি। মনে ভীষণ কষ্ট পেতাম। মিনিট পাঁচেক বন্ধুদের সাথে কথা বলতাম না। 

এখন আর সেই আগের দিন নেই। বিকেল বেলা খেলাধুলা,হাসি আড্ডা, ঝগড়াঝাঁটি এগুলো খুব মিস করি। সেই ছোটবেলা বন্ধুদের সাথে অনেকদিন দেখা-সাক্ষাৎ হয় না আর। সবাই যার যার পরিবার ক্যারিয়ার নিয়ে ব্যস্ত। ইচ্ছে করলেই আগের মত তাদের সাথে কথা বলতে পারিনা। মানুষ পরিবর্তন শীল। সময়ের সাথে সাথে তারা বদলে যাচ্ছে। কিন্তু আমি যে বদলাতে পারিনি এখনো আগের মতই রয়ে গেছি।

এখনো আমি একা বৃষ্টিতে ভিজি, বাচ্চাদের সাথে মার্বেল খেলি,ঘুড়ি ওড়াই। সন্ধ্যায় ঝিঁঝিঁ পোকার ডাক শুনি। রাতের জোছনা দেখি। তারাদের সাথে কথা বলি।

একলা ভাবি আহা! যদি আরো একবার ছোটবেলা দিনগুলো ফিরে পেতাম!

Related Posts

22 Comments

মন্তব্য করুন