জর্জ ডাব্লিউ বুশ এর জীবন বৃত্তান্ত

আমেরিকার ৪৩ তম রাষ্ট্রপতি (২০০১-২০০৯) জর্জ ডাব্লু বুশ যুদ্ধের সময় রাষ্ট্রপতি হিসাবে রূপান্তরিত হয়েছিলেন ১১ ই সেপ্টেম্বর, ২০০১ এ বিমানবাহী সন্ত্রাসী হামলার পরে, আব্রাহাম লিংকনের পর থেকে যে কোনও রাষ্ট্রপতির সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

১১ ই সেপ্টেম্বর, ২০০১ এ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, পেন্টাগন এবং হোয়াইট হাউস বা ক্যাপিটলের বিরুদ্ধে বিমান চালিত সন্ত্রাসবাদী হামলা জর্জ ডাব্লু বুশকে যুদ্ধকালীন রাষ্ট্রপতি হিসাবে রূপান্তরিত করেছিল। এই আক্রমণগুলি বুশের অনেক আশা এবং পরিকল্পনা ধরে রেখেছে, এবং বুশের বাবা, জর্জ বুশ, ৪১ তম রাষ্ট্রপতি ঘোষণা করেছিলেন যে তার পুত্র আব্রাহাম লিংকনের পরে যে কোনও রাষ্ট্রপতির সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন।

এর জবাবে বুশ একটি নতুন মন্ত্রিসভা স্তরের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ গঠন করেছিলেন, আমেরিকান বাহিনীকে আফগানিস্তানে তালেবানদের ভেঙে ফেলার জন্য পাঠিয়েছিলেন, ওসামা বিন লাদেনের নেতৃত্বে এই আন্দোলন যা সন্ত্রাসী দলগুলির অর্থায়ন ও রফতানির প্রশিক্ষণ করেছিল। তালেবান সফলভাবে বিঘ্নিত হয়েছিল কিন্তু বিন লাদেনকে ধরা পড়েনি এবং বুশের দ্বিতীয় মেয়াদ শুরু হওয়ার সাথে সাথে তিনি আলগা অবস্থায় ছিলেন। আক্রমণগুলির পরে, রাষ্ট্রপতি জাতির গোয়েন্দা তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ পরিষেবাদিগুলিও পুনর্বার করেছিলেন এবং নতুন শত্রুকে মোকাবেলা করার জন্য সামরিক বাহিনীগুলির সংস্কারের নির্দেশ দিয়েছেন। একই সাথে তিনি বড় কর শুল্ক ছাড়িয়েছিলেন যা প্রচারণার প্রতিশ্রুতি ছিল। ইরাকের রাষ্ট্রপতি সাদ্দাম হুসেন আমেরিকা যুক্তরাষ্ট্রের জন্য মারাত্মক হুমকি হয়েছিলেন এই বিশ্বাসের ভিত্তিতে তার সবচেয়ে বিতর্কিত কাজটি ছিল ইরাক আক্রমণ সাদ্দামকে বন্দী করা হয়েছিল, কিন্তু ইরাককে বাধাগ্রস্থ করা এবং বিদ্রোহীদের দ্বারা আমেরিকান সেনা সদস্য ও বন্ধুবান্ধব ইরাকিদের হত্যা করা দ্বিতীয়বারের মতো দ্বিতীয় মেয়াদ শুরু হওয়ার সাথে সাথে বুশের সরকারের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল। রাষ্ট্রপতি বুশ তার ২০০৫ সালের ইউনিয়ন সম্বোধনের সময় প্রতিশ্রুতি দিয়েছিলেন যে আমেরিকা যুক্তরাষ্ট্র ইরাকি জনগণকে একটি সম্পূর্ণ গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় সহায়তা করবে কারণ ইরাকে স্বাধীনতার বিজয় সন্ত্রাসবিরোধী যুদ্ধে একটি নতুন মিত্রকে শক্তিশালী করবে, অস্থির অঞ্চলে আশা জাগিয়ে তুলবে, এবং ভবিষ্যত প্রজন্মের জীবন থেকে একটি হুমকি উত্তোলন।

বুশ জন্মগ্রহণ করেছিলেন কানেক্টিকাটের নিউ হ্যাভেনে, যখন তাঁর বাবা দ্বিতীয় বিশ্বযুদ্ধের চাকরীর পর ইয়েল বিশ্ববিদ্যালয়ে পড়ছিলেন। পরিবারটি টেক্সাসের মিডল্যান্ডে চলে গেছে, যেখানে প্রবীণ বুশ তেল অনুসন্ধানের ব্যবসায় প্রবেশ করেছিলেন। পুত্র সেখানে গঠনমূলক বছর কাটিয়েছেন, মিডল্যান্ড পাবলিক স্কুলে পড়াশোনা করেছেন এবং তার সাথে বন্ধুত্ব গড়ে তুলেছিলেন যা তাঁর সাথে হোয়াইট হাউসে থেকে যায়। বুশ ইয়েল থেকে স্নাতক হয়েছেন, হার্ভার্ড থেকে ব্যবসায় ডিগ্রি অর্জন করেছেন এবং তারপরে মিডল্যান্ডে ফিরে আসেন যেখানে তিনিও তেলের ব্যবসায়ে প্রবেশ করেন। মিডল্যান্ডে তিনি এক শিক্ষক এবং গ্রন্থাগারবিদ লরা ওয়েলচের সাথে সাক্ষাত ও বিবাহবন্ধনে আবদ্ধ হন। তাদের জেনা ও বারবারা, যিনি এখন কলেজের বাইরে এবং ক্যারিয়ারের পিছনে দু’জন কন্যা ছিলেন।

জর্জ ডাব্লু বুশ, যখন ৫৪ বছর বয়সে আমেরিকা যুক্তরাষ্ট্রের ৪৩ তম রাষ্ট্রপতি হন, আমেরিকান ইতিহাসে এটিই দ্বিতীয়বার হয়েছিল যে কোনও রাষ্ট্রপতির পুত্র হোয়াইট হাউসে গিয়েছিলেন।১৯৮৪ সালে ষষ্ঠ রাষ্ট্রপতি নির্বাচিত জন কুইন্সি অ্যাডামস ছিলেন দ্বিতীয় রাষ্ট্রপতি জন অ্যাডামসের পুত্র। জন অ্যাডামস যখন তার পুত্রকে রাষ্ট্রপতি হওয়ার জন্য তৈরি করেছিলেন, তখন ৪১ তম রাষ্ট্রপতি জর্জ বুশ জোর দিয়েছিলেন, যখন তাঁর ছয় সন্তানের মধ্যে সবচেয়ে বড় রাজনীতিতে আগ্রহী হয়েছিলেন, টেক্সাসের গভর্নর হয়েছিলেন এবং পরে হোয়াইট হাউসে গিয়েছিলেন তখন তিনি অবাক হয়েছিলেন।

হোয়াইট হাউসের প্রচারের প্রথম দিকে, বুশ তার প্রতিপক্ষের ভাইস প্রেসিডেন্ট আল গোর জুনিয়রকে নিয়ে নির্বাচনে দ্বি-অঙ্কের শীর্ষে নেতৃত্ব উপভোগ করেছিলেন। তবে নির্বাচন এগিয়ে আসার সাথে সাথে ব্যবধানটি বন্ধ হয়ে যায় এবং যদিও গোর অবশেষে জনপ্রিয় ভোটে ৫৪৩,৯০০ জিতেছে ফ্লোরিডার নির্বাচনী ভোটের উপর ভোট, রাষ্ট্রপতি পদে বিজয় বা ক্ষতি নির্ভর করে। হিসাব এবং মামলা মোকদ্দমার মাধ্যমে এই লড়াই সুপ্রিম কোর্টের দিকে কাজ করেছে to শেষ পর্যন্ত বুশ নির্বাচনের গণনা ২২৭১ থেকে ২৬৯ জিতেছিলেন। তাঁর নতুন প্রশাসন অনুকম্পিত রক্ষণশীলতার দিকে মনোনিবেশ করেছিলেন, যা বিশ্বাস ভিত্তিক এবং সম্প্রদায়গত সংস্থাগুলির মধ্যে শিক্ষা, কর ছাড় এবং স্বেচ্ছাসেবায় দক্ষতা গ্রহণ করেছিল।

২০০৪ সালে Massachusetts ডেমোক্র্যাটিক সিনেটর জন কেরি তার পুনঃনির্বাচিত বিডে বুশকে চ্যালেঞ্জ করেছিলেন। নির্বাচনটি একটি ভাল প্রতিযোগিতা ছিল, তবে বুশের তর্ক যে ইরাক আক্রমণ বিশ্বকে সন্ত্রাসবাদের বিরুদ্ধে আরও সুরক্ষিত করে তুলেছিল জাতীয় রাজনৈতিক বিতর্ককে। বুশ ৫১ শতাংশ থেকে ৪৮ শতাংশ নিয়ে পুনরায় নির্বাচিত হয়েছিলেন,

উদ্বোধনী স্ট্যান্ডে, জর্জ ডাব্লু বুশ তাঁর দ্বিতীয় পদের জন্য থিমটি স্থাপন করেছিলেন,এই দ্বিতীয় সমাবেশে আমাদের কর্তব্যগুলি আমি যে শব্দগুলি ব্যবহার করি তা দ্বারা নয়, বরং আমরা একসাথে দেখেছি ইতিহাস দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে। অর্ধ শতাব্দী ধরে, আমেরিকা দূর সীমান্তে নজরদারি করে আমাদের নিজস্ব স্বাধীনতা রক্ষা করেছিল। কমিউনিজমের জাহাজ ভাঙ্গার পরে আপেক্ষিক শান্ত বছরের কয়েক বছর পরে এসেছিল, এবং তারপরে আগুনের একদিন এসেছিল। ইতিহাসের একটি মাত্র শক্তি রয়েছে যা ঘৃণা ও ক্ষোভের রাজত্বকে ভেঙে দিতে পারে, এবং অত্যাচারীদের প্ররোচনা প্রকাশ করতে পারে এবং শালীন ও সহনশীলদের আশা পুরস্কৃত করে, এবং তা মানব স্বাধীনতার শক্তি পরীক্ষিত তবে ক্লান্ত নয়, আমরা স্বাধীনতার ইতিহাসে সর্বাধিক সাফল্যের জন্য প্রস্তুত।

 

Related Posts