জাপান সম্পর্কে ৫ টি মজার তথ্য!

জাপান – প্রশান্ত মহাসাগরের সুদূর পূর্ব কোণে ৬৮০০ টি দ্বীপের একটি ছোট্ট দেশ; কিন্তু এই দেশটি নিয়ে পৃথিবীজুড়ে মানুষের বিস্ময়ের সীমা নেই। জাপানিরা তাদের প্রযুক্তির মুন্সিয়ানা দিয়ে পুরো বিশ্বকে মুগ্ধ করেছে, তবে তাদের সাফল্যের দৌড় প্রযুক্তিগত ক্ষেত্রে সীমাবদ্ধ নয়, শিল্প সাহিত্যে চিত্রকর্মসহ বিভিন্ন ক্ষেত্রে তাদের রয়েছে। জাপানের চলচ্চিত্র অস্কার পেয়েছে, কুস্তির বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্রের পরে তাদের দেশেই সবচেয়ে বেশি প্রসার, এবং বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর সংগঠিত অপরাধের দলগুলির তালিকা, মাফিয়ার পরে জাপানের মজাদার ইয়াকুজা অবস্থান! আজকের ইভেন্টটি জাপানের সূর্যোদয়ের দেশ সম্পর্কে এমন কিছু আকর্ষণীয় তথ্য নিয়ে।

১। জাপান গুরুত্ব দেয় শৈশবে

জাপানে শিশুদের স্কুলে পড়ালেখার পাশাপাশি আদব-কায়দা শেখানোর বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে দেখা হয়ে থাকে। গুরুজনদের প্রতি শ্রদ্ধা, মানুষকে সহায়তা করা, একত্রে কাজ করা ইত্যাদি ছোট বেলা থেকেই জাপানিদের মনে জাগিয়ে তোলে। স্কুলে শিক্ষার্থীরা এবং শিক্ষকরা ক্লাসরুম, ক্যাফেটেরিয়াস ইত্যাদি একসাথে পরিষ্কার করেন এবং জাপানি শিশুরা কোনও কাজকে অবমূল্যায়ন না করার অভ্যাস গড়ে তোলে।

২। পরিশ্রমী জাতি

অসম্ভব পরিশ্রমী লোকের জাতি হিসাবে জাপানিদের বিশ্বজুড়ে খ্যাতি রয়েছে। দীর্ঘ ক্যারিয়ার শেষে অবসর গ্রহণের পরেও তারা বাড়িতে থাকতে পছন্দ করেন না। তারা তাদের গৃহকর্ম, শিশুদের যত্ন নেওয়া এবং বিভিন্ন সামাজিক ক্রিয়াকলাপে ব্যস্ত থাকে। কঠোর পরিশ্রমের উপকারগুলিও প্রত্যক্ষ। জাপানের মানুষের মুখে বয়সের চেহারা কম, শরীর বহু বছর ধরে শক্ত থাকে। সবচেয়ে দীর্ঘজীবী মানুষের তালিকায় জাপানের অবস্থান তৃতীয়। জাপানিরা গড়ে প্রায় ৮৩ বছর বেঁচে থাকে এবং পুরো জীবনটাই কাটে কাজের প্রতি বিপুল উদ্দীপনায়, পরিবার, সমাজ ও দেশের কল্যাণে।

৩. শিশুর জন্য নিরাপদ দেশ জাপান

শৈশবে নৈতিক শিক্ষাদানের অভ্যাসটির দারুণ সুফল পেয়েছে জাপান। বড় হয়ে আদর্শ নাগরিক হিসেবে গড়ে ওঠে জাপানি তরুণরা, মানবিক মূল্যবোধ তাদের অসাধারণ, শিক্ষার হার প্রায় শতভাগ, তাই অপরাধের প্রসারও অসম্ভব কম। জাপানের রাজধানী টোকিও পৃথিবীর সবচেয়ে নিরাপদ একটি শহর, ছয় বছরের একটি শিশুও এই শহরে কোন রকম বিপদ আপদের আশঙ্কা ছাড়াই ইচ্ছামতো সারা শহর ঘুরে বেড়াতে পারে নিরাপদে!

৪. প্রবল আত্মসম্মানবোধ

জাপানিদের আত্মসম্মানবোধ টনটনে! সম্মানের খাতিরে নিজের জীবন উৎসর্গ করার দেশে এর অনেক উদাহরণ রয়েছে। বেশ কয়েকজন জাপানের প্রধানমন্ত্রীর হাতে গোনা কয়েকটি নির্বাচনী প্রতিশ্রুতি দিতে ব্যর্থ হওয়ার পরে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন এবং তারা তা করার প্রতিশ্রুতিতে সোচ্চার হয়েছেন। টাইটানিকের ডুবে যে কয়েকজন জাপানি বেঁচে গিয়েছিল, তাদের ঘরে ফিরে মানুষের ক্রোধের মুখোমুখি হতে হয়েছিল। “সহযাত্রীদের বাঁচাতে যদি নাই পারলে, তবে তাদের সাথেই প্রাণ কেন দিলে না!” এই ছিলো জনতার আক্ষেপ!

৫. ভুমিকম্পের দেশ!

আমাদের দেশে যখন হঠাৎ ভূমিকম্প হয়, তখন সবাই হতবাক হয়ে যায়, লোকেরা তাদের বাড়ি থেকে ছুটে আসে এবং রাস্তায় নেমে আসে। মজার বিষয় হ’ল জাপানের লোকেরা এই ইস্যুতে ভ্রান্তি রাখেন না! লোকেরা অফিসে কাজ করছে, শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছে, রেস্তোঁরাগুলিতে রান্না হচ্ছে, এরই মধ্যে ভূমিকম্প হচ্ছে – মানুষজন নির্বিকার। কারণ হ’ল জাপানে প্রতিবছর প্রায় ১৫,০০০ ভূমিকম্প হয়! বিষয়টি প্রতিদিনের জীবনের সাথে এতটাই জড়িত যে এটি তাদের জন্য এখন গা সওয়া একটি ব্যাপার! তাদের বাড়িগুলি একইভাবে ভূমিকম্প সহ্য করার জন্য ডিজাইন করা হয়েছে,তাই এত বিপুল পরিমাণ ভূমিকম্পেও ক্ষয়ক্ষতির পরিমাণ হয় তুলনামূলক অনেক কম।

Related Posts